বাংলা নিউজ > বায়োস্কোপ > Aamir Khan: ‘লাল সিং চড্ডা’ হবে ছেলের ডেবিউ ছবি, সিদ্ধান্ত নিয়েছিলেন আমির, কার কথায় মত বদল?
আমির ও জুনায়েদ খান

Aamir Khan: ‘লাল সিং চড্ডা’ হবে ছেলের ডেবিউ ছবি, সিদ্ধান্ত নিয়েছিলেন আমির, কার কথায় মত বদল?

  • ‘লাল সিং চড্ডা’য় লিড রোলে ছেলে, জুনায়েদকে লঞ্চ করতে চেয়েছিলেন আমির! সায় দেননি প্রযোজক আদিত্য চোপড়া এবং কাহিনিকার অতুল কুলকার্নি। 

মুক্তির অপেক্ষায় আমিরের লাল সিং চড্ডা। চলতি মাসেই মুক্তি পাবে এই ছবি। জোরকদমে ছবির প্রচার সারছেন ‘মিস্টার পারফেকশানিস্ট’। টম হ্যাঙ্কস অভিনীত কালজয়ী হলিউড ছবি 'ফরেস্ট গাম্প' এর অফিসিয়্যাল রিমেক পরিচালক অদ্বৈত চন্দনের এই ছবি । নব্বইয়ের দশকে আমেরিকার বদলে যাওয়া রাজনৈতিক প্রেক্ষাপট ধরা পড়েছিল এই ছবিতে। চিত্রনাট্যকার অতুল কুলকার্নি ভারতীয় প্রেক্ষাপটে তুলে ধরেছেন লাল সিং চড্ডাকে। ভারতের রাজনীতি থেকে বর্তমান সামাজিক পরিস্থিতি সবই ধরা পড়বে ছবিতে। 

এই ছবিতে ‘লাল সিং চড্ডা’ আমিরের কৈশোর, যৌবন থেকে প্রৌঢ়ত্ব- বয়সের নানান পর্যায় উঠে আসবে। সম্প্রতি আমির এক সাক্ষাৎকারে জানিয়েছেন তাঁর একান্ত ইচ্ছা ছিল ছেলে জুনায়েদ এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করুক। যদিও বাধ সাধেন চিত্রনাট্যকার অতুল কুলকার্নি এবং প্রযোজক আদিত্য চোপড়া। তবে ছেলেকে দেখেই ‘লাল সিং চড্ডা’র সারল্য ফুটিয়ে তুলেছেন। 

আমির জানান, ‘আমার কাছে এই ছবির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল চরিত্রের সারল্যটা ফুটিয়ে তোলা। আমি এই ছবির শ্যুটিং শুরু করেছিলাম ৫৪ বছর বয়সে, এখন আমার বয়স ৫৭! যখন ট্রেনে বসে লাল নিজের জীবনের গল্প বলছে, তখন সে একজন মধ্যবয়স্ক ব্যক্তি। তবে ফ্ল্যাশব্যাকে তাঁকে ১৮ বছরের তরুণ হিসাবেও দেখানো হয়েছে। এরপর ১৯, ২২, ২৩,২৫.. ধীরে ধীরে লালের বয়স বাড়বে আর গল্প এগোবে।’

এরপর আমির যোগ করেন, ‘এই চরিত্রের মধ্যে যে সারল্য আর সততা রয়েছে সেটা বার করে আনা আমার বয়সী অভিনেতার পক্ষে খুব শক্ত, কারণ আমি জীবনের এতটা লম্বা সফর পার করে ফেলেছি। তবে অভিনেতা হিসাবে সেই কাজ করতে আমি বাধ্য, সেটাই চ্যালেঞ্জিং ছিল আমার কাছে।’

আমির জানান, এই ছবির জন্য যখন স্ক্রিন টেস্ট দিচ্ছিলেন তিনি, সেইসময়ই মার্কিন মুলুক থেকে পড়াশোনা শেষ করে দেশে ফেরেন জুনায়েদ। তখন পরিচালক অদ্বৈত চন্দনকে আমির দায়িত্ব দিয়েছিলেন ছবির সবচেয়ে কঠিন ৭-৮টা দৃশ্য বেছে জুনায়েদকে লাল হিসাবে তুলে ধরবার। পরে ছেলের অভিনয় দক্ষতা থেকে ঘাবড়ে যান আমির। তিনি এবং কিরণ (রাও) নিশ্চিত ছিলেন লালের চরিত্রের সঙ্গে সুবিচার করতে পারবেন জুনায়েদ। এরপর করণ জোহর, রাজু হিরানি, আদিত্য চোপড়া-সহ ইন্ডাস্ট্রির প্রায় ১০০ ব্যক্তিত্বর কাছে ছেলের ওই ক্লিপিং নিয়ে হাজির হয়েছিলেন আমির। সবাই আমিরের সঙ্গে সহমত হলেও বেঁকে বসেন আদিত্য চোপড়া এবং লেখন অতুল কুলকার্নি। 

দু'জনেই স্পষ্ট বলেন, ‘লাল সিং চড্ডা’র গল্প ততটাও জোরালো নয়, এই ছবির বাঁধনের জন্য দরকার একজন স্টার। কোনও নবাগত সেই ভূমিকা পালন করতে পারবে না। আমির জানান, ছেলে এই চরিত্রে অভিনয় করবে ভেবে ছয় মাস ধরে বাড়ানো দাড়ি পর্যন্ত কেটে ফেলেছিলেন তিনি, পরে আবার তা বাড়াতে হয়। প্রসঙ্গত, আমির খান ও তাঁর প্রথম স্ত্রী রিনা দত্তর ছেলে জুনায়েদ। 

জুনায়েদ অভিনীত ২১ মিনিটের ওই ক্লিপিংস দেখেই এই ছবির জন্য নিজেকে প্রস্তুত করেছেন আমির। দর্শক মনে কতটা দাগ কাটবে ‘লাল সিং চড্ডা’ এখন সেটাই বড় প্রশ্ন। ছবিতে আমিরের নায়িকা করিনা কাপুর খান। আগামী  ১১ অগস্ট মুক্তি পাবে এই ছবি। 

 

 

 

বন্ধ করুন