বাংলা নিউজ > বায়োস্কোপ > 'উচ্চারণ করতেই তো অসুস্থ হয়ে পড়ব!', কোন শব্দের জন্য চোখে সর্ষেফুল দেখলেন অমিতাভ?
গলদঘর্ম 'বিগ বি'।(ছবি সৌজন্যে - ইউটিউব)
গলদঘর্ম 'বিগ বি'।(ছবি সৌজন্যে - ইউটিউব)

'উচ্চারণ করতেই তো অসুস্থ হয়ে পড়ব!', কোন শব্দের জন্য চোখে সর্ষেফুল দেখলেন অমিতাভ?

  • জমিয়ে চলছে 'কেবিসি'-র ১৩ নম্বর সিজনের পর্ব। সেখানেই হট সিটে বসা এক প্রতিযোগীকে প্রশ্ন করার সময় একটি শব্দ উচ্চারণ করতে গিয়ে গলদঘর্ম হয়ে উঠলেন অমিতাভ বচ্চন। যতবারই চেষ্টা করেন ততবারই হোঁচট খেতে লাগলেন। তারপর...

বলিউডে হাতে গোনা মাত্র কয়েকজন অভিনেতা-তারকাই আছেন যাঁরা অমিতাভ বচ্চনের মতো হিন্দি এবং ইংরেজি উভয় ভাষাতেই সমান দক্ষ। তবে অমিতাভ শুধু এই দুই ভাষা বলতেই দক্ষ নয়। প্রতিটি শব্দ আলাদা আলাদা করে কেটে যেভাবে নিক্তিতে ওজন মাপার মতো উচ্চারণ করেন সুললিত ভঙ্গিতে তা শুনে শ্রোতাদের মুগ্ধ না হওয়া ছাড়া উপায় থাকে না। তার ওপর কোনওরকম হোঁচট খাওয়া ছাড়া এমনই তরতর ভঙ্গিতে বলে চলেন যে তা দেখে সম্ভ্রম জাগা ছাড়া আর কিছুই উপায় থাকে না শ্রোতা ও দর্শকদের। তা এই অমিতাভই একটি শব্দ উচ্চারণ করতে ঘেমে নিয়ে একশ হলেন। তাও আবার প্রকাশ্যে!

এই সেই প্রশ্ন।(ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
এই সেই প্রশ্ন।(ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

জমিয়ে চলছে 'কেবিসি'-র ১৩ নম্বর সিজনের পর্ব। সেখানেই হট সিটে বসা এক প্রতিযোগীকে প্রশ্ন করার সময় 'মিউক্রোমাইকোসিস' শব্দটি উচ্চারণ করতে গিয়ে গলদঘর্ম হয়ে উঠলেন 'বিগ বি'। যতবারই চেষ্টা করেন ততবারই হোঁচট খেতে লাগলেন। কিছুতেই একেবারে এই শব্দটি সঠিকভাবে উচ্চারণ করতে পারেন না। শেষপর্যন্ত হাঁফিয়ে উঠে ছদ্ম আফসোসের সুরে বলে উঠলেন, 'এই উচ্চারণ করতে করতে আমিই না অসুস্থ হয়ে পড়ি!' আসলে প্রশ্নটি ছিল 'মিউক্রোমাইকোসিস' রোগটি চলতি ভাষায় কী নাম বহুল পরিচিত? উত্তর হবে ব্ল্যাক ফাঙ্গাস। শেষপর্যন্ত ঠিকঠাকভাবে শব্দটি উচ্চারণ করতে পেরে হাঁফ ছেড়ে বেচেঁছেন 'শাহেনশাহ'।

প্রসঙ্গত, ২০০০ সাল থেকে 'কেবিসি'-র সঞ্চালকের ভূমিকায় দেখা গেছে অমিতাভকে। শুধুমাত্র তিন নম্বর সিজনে অমিতাভের জায়গায় এসেছিলেন শাহরুখ খান। তবে মাত্র ওই একবারই। এরপর ফের 'কেবিসি'-র মঞ্চে হাজির হন 'শাহেনশাহ'। এই শো আর অমিতাভ এখন প্রায় সমোচ্চারিত শব্দে পরিণত হয়েছে।

উল্লেখ্য,অমিতাভ বচ্চনের সঙ্গে কৌন বনেগা ক্রোড়পতির-র হট সিটে থাকবেন হিমানী বুন্দেলা। তিনি দৃষ্টিহীন। আর সেসব বাধা মনের জোরে কাটিয়ে এবারের সিজনের প্রথম কোটিপতিও তিনিই। অর্থাৎ, জিতে ফেলেছেন ১ কোটি। আর নতুন প্রোমো-তে দেখা যাচ্ছে, ৭ কোটির বাজিতেও যোগ দিয়েছেন নির্দ্বিধায়। যেখানে হেরে গেলে খোয়া যাবে জেতা ১ কোটি।

বন্ধ করুন