অনুষ্কা মানচন্দা 
অনুষ্কা মানচন্দা 

রবীন্দ্রসঙ্গীত গাইলেন অনুষ্কা মানচন্দা, বলিউড গায়িকার কন্ঠে শুনুন একলা চলো রে..

  • অনুষ্কা জানান, বাংলায় একমাত্র রবীন্দ্রনাথ ঠাকুরের গানই জানা আছে তাঁর।

রবীন্দ্রনাথ ঠাকুর শুধু বাঙালি নয় বরং প্রত্যেক ভারতীয়র প্রাণের রবি। এবার রবি ঠাকুরের লেখা দেশাত্মবোধক গান ‘একলা চলো রে..’ গেয়ে চমকে দিলেন বলিউড গায়িকা অনুষ্কা মানচন্দা।

দিল্লির মেয়ে অনুষ্কার বাংলার সঙ্গে বিশেষ পরিচিতি নেই। এই প্রথম কোনও বাংলা গান গুনগুন করলেন অনুষ্কা। বুধবার জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ Helo-র লাইভ অনুষ্ঠানে অনুরাগীর অনুরোধ মেনে বাংলা গান গাইলেন অনুষ্কা। তিনি জানান, বাংলায় একমাত্র রবীন্দ্রনাথ ঠাকুরের গানই জানা আছে তাঁর।

বলিউড ছবিতে আল্লাহ দুহাই হে,হর্ন ওকে প্লিজ, ডান্স বাসন্তির মতো একাধিক সুপারহিট গান গেয়েছেন অনুষ্কা মানচন্দা। মূলত পপ জঁরের এই গায়িকার কাছ থেকে একলা চলো রে’র মতো গান শুনে চমকে গিয়েছে তাঁর অনুরাগীরা।

১৯০৫ সালের সেপ্টেম্বর মাসে ভাণ্ডার পত্রিকায় একা শিরোনামে গানটি প্রথম প্রকাশিত হয় রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একলা চলো রে গান। পরবর্তী সময়ে এটি গীতবিতানে স্থান পায়। বাংলা ধাপকীর্তন দ্বারা প্রভাবিত হয়ে এই দেশাত্মবোধক গানটি রচনা করেছিলেন রবীন্দ্রনাথ। স্বদেশী যুগে রবীন্দ্রনাথ দ্বারা রচিত ২২টি প্রতিবাদী সঙ্গীতের মধ্যে এই গানটি একটি ছিল। রবীন্দ্রনাথের ভ্রাতুষ্পুত্রী ইন্দিরা দেবী এই গানের সুর দেন। পরবর্তী সময়ে এ আর রহমান ও বিশাল-শেখর হিন্দি ছবি বোস..দ্য ফরগটন হিরো এবং কাহানি ছবিতে এই গান নিজেদের মতো করে ব্যবহার করেন। কাহিনি ছবিতে এই গানটি গেয়েছিলেন অমিতাভ বচ্চন।

বন্ধ করুন