বাংলা নিউজ > বায়োস্কোপ > Exchanging Damaged Currency Notes: ছেঁড়া নোট নিয়ে সমস্যা? কীভাবে বিনিময় করতে পারেন ব্যাঙ্ক থেকে, জানুন RBI-এর নিয়ম

Exchanging Damaged Currency Notes: ছেঁড়া নোট নিয়ে সমস্যা? কীভাবে বিনিময় করতে পারেন ব্যাঙ্ক থেকে, জানুন RBI-এর নিয়ম

ছেঁড়া নোট বিনিময় করবেন কীভাবে?

Torn Notes Exchange: আপনি যে কোনও সরকারি বা বেসরকারি ব্যাঙ্কে যেতে পারেন এবং আপনার পুরানো এবং ছেঁড়া নোটগুলি বিনিময় করতে পারেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এই ধরনের নোট বিনিময়ের জন্য নির্দিষ্ট কিছু নির্দেশিকা রেখেছে।

অনেক সময় নগদ লেনদেনের ক্ষেত্রে ছেঁড়া নোট হাতে আসে। এরপর কিছু কেনার ক্ষেত্রে দোকানদার সেই নোট নিতে অস্বীকার করে। জানা গিয়েছে, কিছু লোক আছে যারা নতুন নোটের বিনিময়ে কমিশন চায়। তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ, ব্যাঙ্কে গিয়ে অতিরিক্ত টাকা না দিয়ে সহজেই এই নোটগুলি পরিবর্তন করতে পারেন।

আপনি যে কোনও সরকারি বা বেসরকারি ব্যাঙ্কে যেতে পারেন এবং আপনার পুরানো এবং ছেঁড়া নোটগুলি বিনিময় করতে পারেন। কোনও ব্যাঙ্ক নোটগুলি পরিবর্তন করতে অস্বীকার করবে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এই ধরনের নোট বিনিময়ের জন্য নির্দিষ্ট কিছু নির্দেশিকা রেখেছে।

নোট পরিবর্তনের নিয়ম কি কি?

RBI একজন ব্যক্তির জন্য একবারে সর্বাধিক ২০টি নোট বিনিময়ের একটি নির্দিষ্ট সীমা নির্ধারণ করেছে। এর অর্থ হল, আপনি একবারে ২০ টির বেশি নোট পরিবর্তন করতে পারবেন না। আরবিআই মূল্যের উপরও সীমাবদ্ধতা রেখেছে। কিন্তু এই ২০টি নোটের মূল্য ৫ হাজার টাকার বেশি হওয়া উচিত নয়। এই পরিমাণের বেশি নোট নিলে, ব্যাঙ্ক বিকৃত নোটগুলি রাখবে, কিন্তু বাড়তি নোটগুলির টাকা গ্রাহকের অ্যাকাউন্টে স্থানান্তর হবে না।

নোট যদি খুব বেশি কাটা বা ছিঁড়ে যায় বা নষ্ট হয়ে যায়, তাহলে কিন্তু গ্রাহক পুরো টাকা ফেরত পাবেন না। ২০০ টাকার একটি ছেঁড়া নোটে ৭৮ বর্গ সেন্টিমিটার ভালো থাকলে, পুরো টাকা পাওয়া যায়। ১০, ২০, ৫০ টাকার ছেঁড়া নোটে যদি ৫০ শতাংশ ভালো থাকে, তাহলে বিনিময়ে ওই মূল্যের আরেকটি নোট ফেরত পাবেন। যদি নোটের ৩৯ বর্গ সেমি ক্ষতি হয়, তাহলে আপনি মাত্র অর্ধেক টাকা পাবেন। অন্যান্য মুদ্রার নোটের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আপনি কোনও সমবায় ব্যাঙ্ক, আঞ্চলিক ব্যাঙ্ক এবং গ্রামীণ ব্যাঙ্কে নোট বিনিময় করতে পারবেন না। কারণ এখানেই ছেঁড়া নোট নেওয়া হয় না।

যদি নোট বেশি ছেঁড়া হয়?

ছেঁড়া নোটের সিরিয়াল নম্বর, গান্ধীজির ছবি, কিংবা বিশেষ চিহ্নগুলির যদি ক্ষতি থাকে, তাহলে কিন্তু সেই নোট ফেরত নেওয়া হয় না। ফলে সেই বিষয়ে সাবধান থাকা গুরুত্বপূর্ণ। 

বায়োস্কোপ খবর

Latest News

অলিম্পিক্সে শুরু ভারতের অভিযান, অনলাইনে কোথায় দেখবেন? কবে প্রথম পদক জিততে পারে? ভারতেই ফিরলেন! তবে আইএসএল নয়, আইলিগের ক্লাব ইন্টার কাশীর কোচ হলেন হাবাস চার পুলিশকর্মীর উপর ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ, চোপড়ায় অভিযানে গিয়ে শিকার হামলার কুণ্ডলীতে থাকলে এই যোগ, ব্যক্তি হয় ধনবান, অর্থ সম্পদ সমৃদ্ধিতে পূর্ণ থাকে জীবন অভিষেকের অফিসের বেসমেন্টে ধোঁয়া! ক্যামাক স্ট্রিটে অপারেশন শুরু দমকলের খনিজের ওপর সেস বসানোর মামলায় শীর্ষ আদালতে ধাক্কা খেল কেন্দ্র, লাভ হবে বাংলার? বাজেটের পর ভারতে সস্তা ক্যানসার চিকিৎসা! উপকৃত হবে AstraZeneca বিবাহিত জাভেদকে বিয়ে, শরীরিক সমস্যায় হতে পারেননি মা! কষ্টের কথা বললেন শাবনা আজমি অলিম্পিক ইভেন্টে হাজির নিতা আম্বানি, অভ্যর্থনা জানালেন ইমানুয়েল ম্যাক্রোঁ ‘রানিকে খুব মিস করব…’, আবেগঘন অভিকা! হঠাৎ বন্ধ তোমাদের রানি, বদলি তেঁতুলপাতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.