বাংলা নিউজ > বায়োস্কোপ > Dariush Mehrjui: রাষ্ট্রবিরোধী ইস্যুতে সিনেমাকে হাতিয়ার করেন, ইরানে সস্ত্রীক কুপিয়ে খুন হলেন পরিচালক মেহরজুই

Dariush Mehrjui: রাষ্ট্রবিরোধী ইস্যুতে সিনেমাকে হাতিয়ার করেন, ইরানে সস্ত্রীক কুপিয়ে খুন হলেন পরিচালক মেহরজুই

দারিউশ মেহরজুই

ইরান পুলিশ জানিয়েছে, ‘ঘটনাস্থলে অপরাধীর জোরপূর্বক ঢোকার কোনও চিহ্ন মেলেনি, এমনকি বাড়ির দরজারও কোনও ক্ষতি হয়নি। তবে ঘটনাস্থলে অপরাধীর কিছু চিহ্ন মিলেছে'। ইরান পুলিশে সদর দফতরের তরফে সংবাদ সংস্থা ISNA-কে জানানো হয়েছে, ঘটনায় ৪ জনকে চিহ্নিত করা গিয়েছে। দুজনকে গ্রেফতার করা হয়েছে। 

সস্ত্রীক কুপিয়ে খুন করা হল ইরানের খ্যতনামা পরিচালক দারিউশ মেহরজুই। তেহরানের কাছে তাঁদের বাড়িতে পরিচালক ও তাঁর স্ত্রীকে ছুরিকাঘাতে মেরে ফেলে দুষ্কৃতীরা। সেদেশের একজন প্রাদেশিক প্রধান বিচারপতি জানিয়েছেন, মেহেরজুই ও তাঁর স্ত্রী, ওয়াহিদেহ মোহাম্মদিফার ঘাড়ে একাধিক ছুরিকাঘাতে চিহ্ন মিলেছে।

তেহরানের কাছে আলবোর্জ প্রদেশের প্রধান বিচারপতি হোসেন ফাজেলি-হরিকান্দির মতে, মেহেরজুই তাঁর মেয়ে মোনাকে স্থানীয় সময় রাত ৯টায় একটি টেক্সট মেসেজ পাঠিয়েছিলেন। তাঁকে কারাজের পশ্চিমে তাঁদের বাড়িতে রাতের খাবারের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই মেসেজের দেড়ঘণ্টা পর তিনি সেখানে পৌঁছালে তাঁর বাবা-মাকে ক্ষতবিক্ষত দেখতে পান।

ইরান পুলিশ জানিয়েছে, ‘ঘটনাস্থলে অপরাধীর জোরপূর্বক ঢোকার কোনও চিহ্ন মেলেনি, এমনকি বাড়ির দরজারও কোনও ক্ষতি হয়নি। তবে ঘটনাস্থলে অপরাধীর কিছু চিহ্ন মিলেছে'। ইরান পুলিশে সদর দফতরের তরফে সংবাদ সংস্থা ISNA-কে জানানো হয়েছে, ঘটনায় ৪ জনকে চিহ্নিত করা গিয়েছে। দুজনকে গ্রেফতার করা হয়েছে। যদিও আততায়ীদের পরিচয় এখনও জানা যায়নি। গত রবিবার ইরানের ইতেমাদ পত্রিকায় পরিচালকের স্ত্রীর একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়, সেখানে তিনি বলেছিলেন, তাঁদের খুনের হুমকি দেওয়া হয়েছে এবং তাঁদের বাড়িতে চুরিও হয়েছে। যদিও তদন্তে জানা গিয়েছে মেহেরজুইয়ের বাড়িতে অবৈধ প্রবেশ এবং তাদের জিনিসপত্র চুরির বিষয়ে কোনও অভিযোগ দায়ের করা হয়নি।

আরও পড়ুন-পিসির থেকে বাড়ির সিকিওরিটি গার্ডের পুজোর জামা নিজে দেখে কেনেন প্রসেনজিৎ! ছেলেরটা কেনেন না কেন

আরও পড়ুন-বহু বাংলাদেশি প্যালেস্তিনীয়দের জন্য কাঁদছেন, আমি বলব, দেশের সংখ্যালঘুদের জন্যও একটু কাঁদুন: তসলিমা

একসময় নিজের ছবি, শিল্পের মাধ্যে বারবার শাসকের বরোধিত করেছিলেন দারিউশ মেহরজুই। প্রশ্ন উঠছে, তবে কি শাসক বিরোধী ইস্যুতে ক্যামেরাকে হাতিয়ার করার কারণেই প্রাণ খোয়াতে হল পরিচালককে? যদিও এই হত্যার কারণ এখনও প্রকাশ্যে আসেনি।

প্রসঙ্গত, ৮৩ বছর বয়সী ইরানি পরিচালক দারিউশ মেহরজুই ১৯৬৯-এ ‘দ্য কাউ’ ছবিটি বানিয়ে আন্তর্জাতিক স্বীকৃতি পান। আন্দোলনের প্রথম ছবিগুলির মধ্যে একটি। ১৯৭৯ সালর ইসলামী বিপ্লবের প্রেক্ষাপটে ইরান ত্যাগ করার আগে ‘মিস্টার গিলিবল’ (১৯৭০), দ্য সাইকেল (১৯৭৭) সহ বেশ কয়েকটি খ্যতনামা ছবি বানিয়েছিলেন। ১৯৮০ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি ফ্রান্সে থাকতেন। যেখানে তিনি জার্নি টু দ্য ল্যান্ড অফ রিমবড (১৯৮৩) ডকুমেন্টারিতে কাজ করেছিলেন। পরে দেশে ফিরে, তিনি ‘দ্য টেন্যান্টস’ (১৯৮৭) বানিয়ে বক্স অফিসে সফল হন।

ইরানের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মেহেরজুই বলেছিলেন যে তিনি সুইডিশ চলচ্চিত্র নির্মাতা ইংমার বার্গম্যান ও ইতালীয় মাইকেলেঞ্জেলো আন্তোনিওনির দ্বারা ‘অত্যন্ত প্রভাবিত’। তিনি বলেন, ‘আমি কোনো নির্দিষ্ট মতাদর্শ বা দৃষ্টিভঙ্গি প্রচার করার জন্য সরাসরি রাজনৈতিক ছবি করি না। তবে সবকিছুই রাজনৈতিক’। তাঁর কথায় মেহেরজুইয়ের কাছে সিনেমা ছিল ‘কবিতার মত, যেটা কারো পক্ষ নিতে পারে না’। তিনি অনড় ছিলেন যে ‘শিল্পকে প্রচারের হাতিয়ার হওয়া উচিত নয়’।

 

বায়োস্কোপ খবর

Latest News

‘‌ভোট দিতে গেলে হাত–পা কেটে নেব’‌, শীতলকুচিতে বিজেপি কর্মীকে হাঁসুয়ার কোপ ২১-এর নিসাকে মুড়ে একদিনের জন্য পেটে রাখতে চান কাজল! কারণ জানলে হেসে ফেলবেন T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের মমতার বিরুদ্ধে প্রার্থী হওয়ায় কাজ কমেছে রুদ্রনীলের!সৃজিত-পরমদের নিয়ে বললেন কী প্রথম দফায় ধনীতম প্রার্থীর সম্পদ ৭১৬ কোটি, দরিদ্রতমের সম্পদ ৩২০ টাকা ঝগড়া করে ফাটিয়ে দিলেও এঁরা ভুলেও ক্ষমা চান না! কোন কোন রাশি এই তালিকায়? মুখ্যমন্ত্রীর ঘোষণাতেও বাড়বে না ডিএ? গুরুতর অভিযোগ রাজ্য সরকারের সচিবের নামে ইউরোপা লিগে বিদায় লিভারপুলের,সেমিতে রোমা-লেভারকুসেন,মার্সেইলি-অ্যাটালান্টা লড়াই ৪৫-এর মহিলা ‘দিদি’ বলে ডাকছে! ইমন লিখলেন, ‘ভিতরে রাগ হত… আর পাপ বাড়াবেন না’ প্রচণ্ড গরমে মাথায় উঠল সাহেবি প্রথা, আইনজীবীদের পোশাকবিধিতে ছাড় দিল হাইকোর্ট

Latest IPL News

T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.