বাংলা নিউজ > বায়োস্কোপ > C-Space: মালায়ালি ছবির পাশে বাম সরকার,কেরলে চালু হচ্ছে দেশের প্রথম সরকারি OTT প্ল্যাটফর্ম

C-Space: মালায়ালি ছবির পাশে বাম সরকার,কেরলে চালু হচ্ছে দেশের প্রথম সরকারি OTT প্ল্যাটফর্ম

কেরলে সরকারের নয়া উদ্যোগ 

C-Space: মালায়ালি ছবির পাশে দাঁড়ালো বাম সরকার। দেশের মধ্যে প্রথম সরকারি উদ্যোগে চালু হচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম, নাম সি-স্পেস। 

ওটিটি প্ল্যাটফর্মের উপর সরকারি বিধিনিষেধ নিয়ে কড়াকড়ি আগের চেয়ে বেড়েছে। ওটিটি সেন্সরশিপ নিয়ে কেন্দ্র নয়া উদ্যোগ গ্রহণ করেছে, এর মাঝেই দেশের ওটিটি দুনিয়ায় নতুন পথ দেখাচ্ছে পিনারাই বিজয়নের সরকার। বাম শাসিত কেরলে আগামী মাসেই চালু হতে চলেছে দেশের প্রথম সরকারি ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম, খবর সূত্রের। 

দু-বছর আগেই এই উদ্যোগের ঘোষণা সেরেছিল পিনারাই বিজয়নের সরকার। করোনাকালে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় ফিল্ম ইন্ডাস্ট্রি। স্থানীয় পরিচালক-প্রযোজদের পাশে দাঁড়াতেই এ হেন উদ্যোগ। কেরল স্টেট ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশন ব্যানারে তৈরি এই প্ল্যাটফর্ম সি-স্পেস। পুরস্কার জয়ী ছবি, শর্ট ফিল্ম এবং তথ্যচিত্রকে বৃহত্তর দর্শকদের কাছে পৌঁছে দিতেই এই উদ্যোগ। স্বাধীন পরিচালকদের ছবিরও পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে কেরল সরকার। 

হিন্দুস্তান টাইমসকে কেরল স্টেট ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যান তথা জাতীয় পুরস্কার জয়ী পরিচালক শাজি এন করণ জানান, ‘এখন চলচ্চিত্র উৎসবে আমাদের মালায়ালি ছবি শুধু ডেলিগেটরাই দেখার সুযোগ পান। আর সেই ছবি থিয়েটারে মুক্তি পেলেও শুধু কেরলের মানুষই তা দেখতে পারেন। কিন্তু কেরল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যে সব আন্তর্জাতিক মানের ছবি প্রদর্শিত হচ্ছে, তা বৃহত্তর জনগণের কাছে পৌঁছে দেওয়া আমাদের দায়িত্ব।’

ওটিটিকে ‘প্য়ারালাল কালচারাল মুভ’ বলে উল্লেখ করে শাজি এন করণ আরও বলেন, ‘অন্যরকমের’ এবং ‘বৈচিত্র্যময়’ মালায়ালি ছবি এই প্ল্যাটফর্মের অংশ হবে। স্ট্রিমিং জায়েন্ট আমাজন প্রাইম ভিডিয়ো কিংবা নেটফ্লিক্সের সুবাদে মালায়ালি সিনেমা দেশের নানান প্রান্তে ছড়িয়ে পড়েছে। কিন্তু স্টার-পাওয়ারের সামনে অনেক সময়ই প্রচারের অন্ধকারে থেকে যায় ইন্ডিপেনডেন্ট ফিল্মমেকারদের ছবি। সি-স্পেস সেইসব পরিচালকদের জন্য মুক্ত বাতাস। 

চলতিবার অস্কারের মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করেছে মালায়ালি ছবি ‘২০১৮: এভরিওয়ান ইজ এ হিরো’। ২০১৮ সালে কেরলের ভয়াবহ বন্যার ছবি উঠে এসেছে এই ছবিতে, যে প্রাকৃতিক দুর্যোগ প্রাণ কেড়েছিল ৫০০ জনের। অস্কারের চূড়ান্ত মনোনয়নে জায়গা না পেলেও দেশজুড়ে প্রশংসিত এই ছবি। 

এই ওটিটি প্ল্যাটফর্মে শুধুমাত্র মালায়ালি ভাষার ছবি বা সিরিজ কিংবা তথ্যচিত্র, শর্টফিল্মই জায়গা পাবে। এরজন্য থাকছে একটি বিশেষজ্ঞ প্যানেল। তাঁদের থেকে সবুজ সংকেত পেলেই সি-স্পেসে জায়গা পাবে ওই কনটেন্ট। নাম নথিভুক্তকরণের কোনও টাকা লাগবে না। এটা ক্রিয়েটার-ফ্রেন্ডলি ওটিটি প্ল্য়াটফর্ম, দাবি  কেরল স্টেট ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যানের। জানা যাচ্ছে, আপতত সি-স্পেসে ছবি দেখতে ৭৫ টাকা খরচ করতে হবে দর্শকদের। 

 

 

 

 

 

বায়োস্কোপ খবর

Latest News

বিয়ের ৬ বছর, ১ ছেলের মা! বউ ঋদ্ধিমার হাতের স্পেশাল এই খাবারের প্রশংসায় গৌরব জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ শুক্রের বৃষে গমন ৪ রাশির জন্য নিয়ে আসবে বড় সমস্যা, থাকতে হবে সতর্ক সাগরে নিম্নচাপ তৈরি হতেই ভারী বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে,পূর্বাভাস হাওয়া অফিসের বৃষ্টি হোক না-হোক, আজ বাঁধ ভাঙবেই হাসি! পড়ুন দিনের সেরা ৫ জোকস, মন থাকুক মজায় আজও বৃষ্টি আমদাবাদে? প্রথম কোয়ালিফায়ার না হলে IPL ফাইনালে কে? ধাক্কা খাবে KKR? ডিএ-র পর গ্র্যাচুইটি নিয়ে নয়া নির্দেশ, চাকরিজীবীদের মুখের হাসি কেড়ে নিল EPFO কলকাতা পুরসভার ওপর বিরক্তি, মেট্রোর কাজ নিয়ে 'মঙ্গলবার্তা' শোনাবে আদালত? ‘লোকে বলে ভাল জিনিস…’! মিঠাই রানির প্রেম নিয়ে চর্চা, ইনস্টায় কী ইঙ্গিত সৌমিতৃষার

Latest IPL News

জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.