বাংলা নিউজ > বায়োস্কোপ > Akshay Kumar-Mission Raniganj: রানিগঞ্জের খনিতে আটকে ছিলেন ৬৫ জন শ্রমিক, প্রাণ বাঁচান ‘যশবন্ত গিল’ অক্ষয়, ঠিক কী ঘটেছিল?

Akshay Kumar-Mission Raniganj: রানিগঞ্জের খনিতে আটকে ছিলেন ৬৫ জন শ্রমিক, প্রাণ বাঁচান ‘যশবন্ত গিল’ অক্ষয়, ঠিক কী ঘটেছিল?

মিশন রানিগঞ্জ: দ্য গ্রেট ভারত রেসকিউ-টিজার

১৩ নভেম্বর, সালটা ছিল ১৯৮৯। আচমকাই জলে ভরে গিয়েছিল রানিগঞ্জের কয়লা খনিতে নামার ৩৫০ ফুট গভীর সুরঙ্গটি। আটকে ছিলেন ৬৫ জন শ্রমিক। সেদিন তাঁদের সকলেরই প্রাণ যেতে পারত। তবে নাহ সেদিন সকলের ত্রাতা হয়ে, নিজের জীবনের ঝুঁকি নিয়ে সকলকে খনি থেকে উদ্ধার করে যশবন্ত সিং গিল।

১৩ নভেম্বর, সালটা ছিল ১৯৮৯। রানিগঞ্জের কয়লা খনির নিচে আর পাঁচদিনের মতোই কয়লা উত্তোলনে নেমেছিলেন খনি শ্রমিকরা। আচমকাই জলে ভরে গিয়েছিল ৩৫০ ফুট গভীর খনিতে নামার সেই সুরঙ্গটি। আটকে ছিলেন ৬৫ জন শ্রমিক। সেদিন তাঁদের সকলেরই প্রাণ যেতে পারত। তবে নাহ সেদিন সকলের ত্রাতা হয়ে, নিজের জীবনের ঝুঁকি নিয়ে সকলকে খনি থেকে উদ্ধার করে যশবন্ত সিং গিল। প্রায় ৬ ঘণ্টা ধরে উদ্ধারকার্য চালান তিনি। স্টিলের ক্যাপসুলে এক এক করে শ্রমিকদের সেখান থেকে বের করে আনেন তিনি। আর সেকারণেই যশবন্ত সিং গিল ক্যাপসুল গিল নামেও পরিচিত।

এই গল্পকেই পাথেয় করে আসছে অক্ষয় কুমারের সিনেমা। যেখানে যশবন্ত সিং গিলের ভূমিকায় দেখা যাবে অক্ষয় কুমারকে। ছবির নাম প্রথমে রাখা হয়েছিল 'ক্য়াপসুল গিল'। পরে নাম বদলে 'মিশন রানিগঞ্জ: দ্য গ্রেট ইন্ডিয়ান রেসকিউ' রাখ হয়। তবে চলতি ‘ইন্ডিয়া’-'ভারত' নাম বিতর্কের মাঝে ছবির নাম থেকে ইন্ডিয়া শব্দটি বদলে ভারত করেছেন আক্কি ও ছবির নির্মাতারা। ৬ সেপ্টম্বর এই বদলের কথা জানানোর পর ৭ সেপ্টম্বর, বৃহস্পতিবার প্রকাশ্যে আনা হয়েছে ছবির টিজার।

আরও পড়ুন-হালিশহরের বাড়িতে জন্মাষ্টমীর পুজো করলেন রাজ-শুভশ্রী, এইদিনেও মন খারাপ কেন ইউভানের?

আরও পড়ুন-বুবলীর সঙ্গে না থাকলেও, ছোট ছেলের স্কুলের প্রথম দিনে সঙ্গে গেলেন শাকিব খান

এই ছবিতে অক্ষয়ের বিপরীতে দেখা যাবে পরিণীতি চোপড়াকে। ছবিতে অক্ষয় ছাড়াও রয়েছেন কুমুদ মিশ্র, পবন মালহোত্রা,রবি কিষাণ, বরুণ বাদোলা, দিব্যেন্দু ভট্টাচার্য, রাজেশ শর্মা, শিশির শর্মা, সুধীর পান্ডে, জামিল খান, বচন পাচেরা, বীরেন্দ্র সাক্সেনা সহ আরও অনেকে। ছবি পরিচালনা করেছেন রুস্তম খ্যত টিনু সুরেশ দেশাই। বাশু ভাগনানি, জ্যাকি ভাগনানি, দীপশিখা দেশমুখ প্রযোজিত এই ছবি আগামী ৬ অক্টোবর মুক্তি পাবে।

প্রসঙ্গত, একসময় যশবন্ত সিং গিল খনি শ্রমিকের প্রাণ বাঁচানোর জন্য রাষ্ট্রপতির হাত থেকে সেরা জীবন রক্ষাকারীর পদক পেয়েছিলেন। এছাড়াও পেয়েছিলেন স্বামী বিবেকানন্দ অ্যাওয়ার্ড অফ এক্সিলেন্স, প্রাইড অফ দ্য নেশন পুরস্কার। ১৯৯৮ সালে BCCL ধানবাদ রেসকিউ স্টেশন থেকে অবসর নেন যশবন্ত গিল। ২০১৯ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। 

বায়োস্কোপ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.