বাংলা নিউজ > বায়োস্কোপ > Shohorer Ushnotomo Dine Review: ৮ বছর পরেও অটুট ইচ্ছে নদীর কেমিস্ট্রি, অরিত্রের লেন্সে কোন গল্প বললেন বিক্রম-শোলাঙ্কি

Shohorer Ushnotomo Dine Review: ৮ বছর পরেও অটুট ইচ্ছে নদীর কেমিস্ট্রি, অরিত্রের লেন্সে কোন গল্প বললেন বিক্রম-শোলাঙ্কি

অরিত্রের লেন্সে কোন গল্প বললেন বিক্রম-শোলাঙ্কি

Shohorer Ushnotomo Dine Review: গত শুক্রবার মুক্তি পেয়েছে অরিত্র সেন পরিচালিত ছবি ‘শহরের উষ্ণতম দিনে’। বিক্রম-শোলাঙ্কির এই ছবি কেমন লাগল? জানাচ্ছে HT বাংলা।

শুরুতেই একটা স্পয়লার দেব? ‘শহরের উষ্ণতম দিনে’ ছবিটা যদি এখনও না দেখে থাকলে দেখে আসুন। কিন্তু প্রাক্তন বা যে বন্ধুর সঙ্গে এক সময় দারুণ বন্ধুত্ব ছিল কিন্তু এখন আর নেই, বহুদিন দেখা হয়নি, কথা নেই পারলে তাঁর বা তাঁদের সঙ্গে দেখে আসুন। কেন? এই উত্তরটা নাহয় নিজেই হলে গিয়ে খুঁজে নেবেন।

এবার আসি পরিচালক মশাই আপনার ব্যাপারে। এত ইমোশনাল ছবি কেউ বানায়, অ্যাঁ? ছত্রে ছত্রে কলকাতার বুকে ছড়িয়ে থাকা হাজারো মানুষের গল্প অবলীলায় বলে দিল এই ছবি। এই ছবি বন্ধুত্ব যাপনের, এই ছবি ভালোবাসার, এই ছবি বিচ্ছেদের, এই ছবি এই শহরকে যাঁরা ভালোবাসে তাঁদের প্রত্যেকের। এতটুকুই বোধহয় বলা যায়। যাক এতদূর পড়ে জানি অনেকেই মাথামুণ্ডু কিছুই বুঝতে পারছেন না যে আবেগে কী কী লিখে ফেললাম এবার না হয় ঠিকঠাক একটা রিভিউ দেওয়ার চেষ্টা করা যাক, কী বলেন?

অনিন্দিতা সোম ওরফে শোলাঙ্কি রায় একটি কলেজের এজিএস। পারিবারিক সূত্রেই তিনি একটি বিশেষ মতাদর্শে বিশ্বাসী। তাঁর দুই বন্ধু হলেন রেহান ওরফে রাহুল দেব বসু এবং ক্রিস্টিন ওরফে অনামিকা চক্রবর্তী। সঙ্গে আরও একজন আছেন যে অনিন্দিতার বন্ধু তো বটে, সঙ্গে তাঁকে ভালোবাসেন। সায়ক, ওরফে দেবপ্রিয় মুখোপাধ্যায়। আচমকাই একদিন কলেজে একটা ঝগড়ার মধ্যে দিয়ে আলাপ হয় ঋতবান ওরফে বিক্রম চট্টোপাধ্যায়ের সঙ্গে। তিনি ভালো ছবি তোলেন, টেবিল টেনিস খেলেন, এবং পরিবারের রীতি মেনে বিদেশে পড়তে যাওয়ার স্বপ্ন দেখেন। এই পাঁচের জমিয়ে বন্ধুত্ব হয় কলেজ লাইফে। তবে দেখতে দেখত অনিন্দিতা আর ঋতর একটু বেশিই ভালো বন্ধুত্ব হয়ে যায়। তাঁরা একে অন্যের পাশে থাকলে সাহস পান। ভরসা পান। এবং ক্রমেই সেই বিশ্বাস, ভরসা, বন্ধুত্ব প্রেমে গড়ায়। ঋতর কথা মেনে অনিন্দিতাও বিদেশের কলেজে অ্যাপ্লাই করে। চান্সও পায়। কিন্তু ঘটনাক্রমে পড়তে যাওয়া হয় না। ঋতবান একাই যান। এখানে ঘুরে যায় গল্পের মোড়।

যে যাঁর মতো তাঁরা জীবনে এগিয়ে যান। অনিন্দিতার জীবনে নতুন প্রেম আসে (নাকি আপোস?)। তিনি তাঁর স্বপ্নপূরণ করে পছন্দের পেশায় যুক্ত হয়েছেন। এমতাবস্থায় সব তোলপাড় করে শহরে ফেরে ঋতবান। এবার? সেই নিয়েই এই গল্প।

একটা নিখাদ প্রেম এবং বন্ধুত্বের গল্পকে দারুণ ভাবে ফ্রেমবন্দি করেছেন পরিচালক অরিত্র সেন। চরিত্রের সঙ্গে হাসিয়েছেন, কলকাতা ঘুরিয়েছেন, কলকাতাকে আরও একটু ভালোবাসতে শিখিয়েছেন। এবং অবশ্যই কাঁদিয়েছেন।

বিক্রম-শোলাঙ্কি জুটি আজও হিট। সেই ইচ্ছে নদীর কেমিস্ট্রি যেন আরও মজবুত হয়েছে। সহজ সাবলীল অভিনয়। রাহুল দেব বসু, অনামিকা চক্রবর্তী, দেবপ্রিয় মুখোপাধ্যায়, অনিন্দ্য চট্টোপাধ্যায় যে যাঁর চরিত্রে একদম পারফেক্ট।

<p>ছবির দৃশ্য</p>

ছবির দৃশ্য

এই ছবিতে এমন ছোটখাটো জিনিস তুলে ধরা হয়ে হয়েছে যা গোটা জিনিসটাকে আলাদা মাত্রায় নিয়ে গেছে। প্রথম সব কটা কবিতা। দ্বিতীয় গঙ্গার ঘাট, রাতের কলকাতা। তৃতীয় কিছু সংলাপ। এবং চার নম্বরে এই ছবির গান। আমরা আসলে যাঁরা এই শহরকে ছেড়ে যেতে পারি না নাহ তাঁরা কেউই ঘরকুনো নই, আমরা সবাই 'কলকাতা-কুনো'। এই শহরের মায়ায় জড়িয়ে আছি আমরা। হয়তো এই শহর সেকেলে, শহরের সময় বাড়ে না, তবুও কিছু থমকে যাওয়া জিনিসে সত্যি ম্যাজিক থাকে। 'কলকাতার মেনুতে থাকে প্রিয়জনের স্পর্শের উষ্ণতা।' অ্যাপটলি সেইড!

এবার আসি এই ছবির গানের বিষয়ে। নবারুণ বসু, কুর্নিশ আপনাকে। এক একটি গান যেন এক একটি গল্প। গানে গানেই না কত কীই বলে দিলেন! তিনটিই গান আছে এই ছবিতে, কিন্তু তিনটি গান আলাদা আলাদা সময় ছবিতে আলাদা আলাদা মাত্রা এনে দিয়েছে। ‘টাইম মেশিন’ তার মধ্যে সব থেকে সুন্দর।

আসলে এই শহরের বুকে ছড়িয়ে আছে হাজার হাজার ভাঙা গল্প, আগামীতেও ছড়াবে, এই গল্পগুলোর কাছে, গল্পের চরিত্রগুলোর কাছে হয়তো চাইলেও ফেরা হবে না কোনওদিন। কিন্তু এই গল্পগুলো, চরিত্রগুলো সব সময়ই আমাদের খুব কাছের হয়ে থেকে যাবে।

ছবি: শহরের উষ্ণতম দিনে

পরিচালক: অরিত্র সেন

অভিনয়ে: শোলাঙ্কি রায়, বিক্রম চট্টোপাধ্যায়

রেটিং: ৪.৩/৫

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

বিদেশিনীকে গণধর্ষণ দুমকায়, ৪০ কিমি বাইক চালিয়ে হাসপাতালে এলেন নিজেই পাকিস্তানে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে ফের শাহবাজ শরিফ ‘আমি একটু ধরে থাকিনা তোমার হাতটা, মনে হচ্ছে…’সৌরভকে ছুঁয়ে বললেন 'একলা' ইন্দ্রাণী ‘‌বাংলার জনতার অদম্য প্রতিবাদের জয়’‌, পবন সিং সরে দাঁড়াতেই অভিষেকের প্রতিক্রিয়া ‘রাজনৈতিক ময়দানেই যাব’, ইস্তফা দিচ্ছেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় 'নীল আমাকে অনেক কিছু...', ‘ইচ্ছে পুতুল’-এর শ্যুটের শেষে আবেগপ্রবণ মৈনাক ৩ মাস জাপানে অনুপম-পত্নী প্রশ্মিতা! গান ছাড়াও রোজগার কী থেকে, জানান দাদাগিরিতে গর্ডন গ্রিনিজও তো ভুল জাজমেন্ট করেছিলেন! 'গড়াপেটা' নিয়ে দাবি CAB প্রেসিডেন্টের সাতপাকে বাঁধা পড়লেন রামপ্রসাদের বৌদি, জয়িতার বিয়েতে হাজির সব্যসাচী-পায়েলরা কালসর্প দোষ থেকে মুক্তি পেতে মহাশিবরাত্রির দিনে করুন এই বিশেষ কাজ, দূর হবে বাধা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.