বাংলা নিউজ > বায়োস্কোপ > নিষিদ্ধ ছবি দিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ মালয়েশিয়ার দুই চলচ্চিত্র নির্মাতার বিরুদ্ধে, মামলা আদালতে

নিষিদ্ধ ছবি দিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ মালয়েশিয়ার দুই চলচ্চিত্র নির্মাতার বিরুদ্ধে, মামলা আদালতে

নিষিদ্ধ সিনেমা বানানোয় মামলা দুই সিনেমা নির্মাতার বিরুদ্ধে। (ছবি-প্রতীকী)

বেকায়দায় মালয়েশিয়ার দুই পরিচালক ও প্রযোজক। অন্যদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ আনা হয়েছে এই দুজনের উপর। সিনেমাটি ইতিমধ্যেই নিষিদ্ধ ঘোষণা হয়েছে।

মৃত্যুর পরবর্তী সময়ের উপর সিনেমা বানিয়ে বেকায়দায় মালয়েশিয়ার দুই পরিচালক ও প্রযোজক। অন্যদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ আনা হয়েছে এই দুজনের উপর। সিনেমাটি ইতিমধ্যেই নিষিদ্ধ ঘোষণা হয়েছে। যদিও এই ঘটনাকে নিয়ে নিন্দে করেছেন অনেকেই। অনেকেরই মত, এটি মত প্রকাশের স্বাধীনতার উপর হস্তক্ষেপ। 

‘মেনটেগা টেরবাং’-এর পরিচালক ও সহ-স্ক্রিপ্ট লেখক মোহাম্মদ খাইরি আনওয়ার জেলানি এবং প্রযোজক তান মেং খেং-এর বিরুদ্ধে স্বাধীন, স্বল্প বাজেটের সিনেমার মাধ্যমে ‘ইচ্ছাকৃতভাবে অন্যদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার’-র জন্য দোষী হিসেবে দাবি করা হচ্ছে। এবার দোষ প্রমাণিত হলে তাদের এক বছরের জেল, জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।

প্রতিরক্ষা আইনজীবী এন. সুরেন্দ্রন জানিয়েছেন, অভিযুক্ত দুজনেই বিশ্বাস করেন যে তাঁদের উপর আনা এই অভিযোগ ‘অযৌক্তিক এবং অসাংবিধানিক’ কারণ এটি তাদের মত প্রকাশের স্বাধীনতার অধিকার লঙ্ঘন করে। ‘এগুলি ভিত্তিহীন অভিযোগ এবং আমরা সেই অভিযোগগুলিকে আদালতে চ্যালেঞ্জ করব’, তিনি বলেছেন। 

২০২১ সালে একটি আঞ্চলিক চলচ্চিত্র উৎসবে মুক্তি পাওয়া এই সিনেমাটি একটি মুসলিম মেয়েকে ঘিরে আবর্তিত। যে চিন্তিত তাঁর অসুস্থ মা মারা যাওয়ার পর কোথায় যাবূ। আর সেটা নির্ধারণ করতে অন্য ধর্মের অন্বেষণ করে। মুসলিমদের ক্ষুব্ধ করেছিল যে দৃশ্যগুলি তা হল মেয়েটিকে শুয়োরের মাংস খেতে ইচ্ছুক দেখায়, যা ইসলামে নিষিদ্ধ। একইসঙ্গে পবিত্র জল পান করার ভান করার ভান করা ও মেয়েটিকে ইসলাম ত্যাগ করতে তার বাবার সমর্থন জানানো নিয়েও উঠেছে ক্ষোভ। এটি বানানোয় খাইরি আনওয়ারকে খুন করার হুমকিও দেওয়া হয়েছে। 

ছবিটি নিষিদ্ধ ঘোষণার আগে গত বছর হংকংয়ের একটি স্ট্রিমিং প্ল্যাটফর্মে দেখানো হয়েছিল। কোনো কারণ না দেখিয়ে গত সেপ্টেম্বরে ছবিটি নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অভিযুক্ত হওয়ার আগেই সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা করেন দুই চলচ্চিত্র নির্মাতা।

মালয়েশিয়ায় জাতি ও ধর্ম সংবেদনশীল বিষয়। এই দেশে মোট জনসংখ্যার ৬০ শতাংশ বেশি রয়েছেন মুসলিম ধর্মাবলম্বীরা। এবং ধর্মত্যাগকে এখানে পাপ হিসেবে বিবেচনা করা হয়। এছাড়াও এই দেশে রয়েছেন চীনা এবং ভারতীয় সংখ্যালঘুরা, যারা বৌদ্ধ, হিন্দু এবং খ্রিস্টান।

বুধবার আদালত বিচার চলাকালীন এই দুই চলচ্চিত্র নির্মাতাকে মামলা সম্পর্কে নিজেদের বিবৃতি দিতে নিষেধ করে। এবং তাদের মাসিক পুলিশের কাছে রিপোর্ট করার নির্দেশ দেন। খাইরি আনওয়ার বলেছেন যে, এটি সম্ভবত প্রথম যেখানে একজন চলচ্চিত্র নির্মাতাকে দেশে অপরাধমূলকভাবে অভিযুক্ত করা হয়েছে।

 

 

বায়োস্কোপ খবর

Latest News

১০ বছরে বিজেপি প্রার্থীর বয়স বেড়েছে ১৫ বছর, মনোনয়ন বাতিলের দাবি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো চাকরিতে ঘুষের টাকা কল্যাণও পেয়েছে, বাউন্সার দিলেন অভিজিৎ ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ স্কোয়াডে থেকেও IPL 2024-এ এখনও মাঠে নামার সুযোগ পাননি ১০ দলের এই তারকারা জুটিতে রাজেশ-সুদীপ্তা, থ্রিলারের মোড়কে আসছে ‘তেঁতো’, কবে মুক্তি পাবে ছবি নজরে ভোট, সন্দেহজনক লেনদেন দেখলেই জানান, পেমেন্ট সংস্থাগুলিকে নির্দেশ আরবিআই-এর হনুমান জন্মোৎসবে বজরংবলীকে নিবেদন করুন এই জিনিস, পূর্ণ হবে যে কোনও মনস্কামনা রান্নার আগে মাছে নুন-হলুদ মাখানো হয় কেন? কারণটি অবশ্যই জেনে নিন বিশেষ ক্ষমতা প্রয়োগ, ২৯ সপ্তাহে ১৪ বছরের নাবালিকাকে গর্ভপাতের অনুমতি SC-র

Latest IPL News

KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা? IPL 2024 RCB: বেঙ্গালুরুতে জলের সঙ্কট মেটাতে বিরাট কোহলিদের বিশেষ উদ্যোগ কোহলিদের ছক্কাকে কি ভুল করে চার দিল আম্পায়ার? ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা ২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.