বাংলা নিউজ > টুকিটাকি > Homemade Soup Day- চিকেন স্যুপ থেকে ব্রকলি স্যুপ, হোমমেড স্যুপ দিবসে জেনে নিন রেসিপিগুলি

Homemade Soup Day- চিকেন স্যুপ থেকে ব্রকলি স্যুপ, হোমমেড স্যুপ দিবসে জেনে নিন রেসিপিগুলি

চিকেন স্যুপ থেকে ব্রকলি স্যুপ, হোমমেড স্যুপ দিবসে জেনে নিন সুস্বাদু স্যুপের রেসিপিগুলি (Freepik)

৪ ফেব্রুয়ারি ভারত জুড়ে পালিত হয় ন্যাশনাল হোমমেড স্যুপ ডে। অর্থাৎ ঘরে তৈরি এই সুস্বাদু স্যুপের উপকারিতা, স্বাদ উদযাপনের দিনটি আজ। আমরা নানানভাবে এই স্যুপ তৈরি করতে পারি বাড়িতে।

শীতের দিনে কিংবা বর্ষায় সন্ধ্যেবেলা চিকেন ভেজিটেবিল স্যুপে চুমুক দিতে আমরা সকলেই ভালোবাসি। একদিক থেকে যেমন পুষ্টিকর, তেমনি স্বাস্থ্য সচেতন এই ঘরোয়া স্যুপ। আজ অর্থাৎ ৪ ফেব্রুয়ারি ভারত জুড়ে পালিত হয় ন্যাশনাল হোমমেড স্যুপ ডে। অর্থাৎ ঘরে তৈরি এই সুস্বাদু স্যুপের উপকারিতা, স্বাদ উদযাপনের দিনটি আজ। আমরা নানানভাবে এই স্যুপ তৈরি করতে পারি বাড়িতে। কখনও চিকেন স্যুপ হিসেবে আমরা খেতে পারি কিংবা চিকেন না থাকলেও বিভিন্ন শাকসবজি, পেঁয়াজ, রসুন, টমেটো, মরিচ ইত্যাদি সহযোগে আমরা বানিয়ে ফেলতে পারি ঘরোয়া স্যুপ। সবজি না থাকলেও ঘরের কিছুটা মুসুর ডাল নিয়েও আমরা সুস্বাদু স্যুপ বানিয়ে খেতে পারি চট জলদি।

আপনি যদি ব্রকলি স্যুপ বানাতে চান, তাহলে ব্রকলি, পেঁয়াজ, মাখন, তেজপাতা, দারুচিনি, রসুন, নুন, গোলমরিচ গুঁড়ো ইত্যাদি উপকরণ প্রয়োজন। আপনার প্যানের মধ্যে ব্রকলি আর পেঁয়াজ দিয়ে জল এবং নুন সহযোগে প্রথম ভালো করে সেদ্ধ করে নিতে হবে। তিন থেকে চার মিনিট রাখলেই ব্রকলিয়ার পেঁয়াজ দুটোই সেদ্ধ হয়ে যাবে। এবার প্যান থেকে নামিয়ে সেদ্ধ ব্রকলি ঠান্ডা করে নিন। এরপর সেদ্ধ করার ব্রকলি আর পেঁয়াজ মিক্সার গ্রাইন্ডারে ভালো করে পেস্ট করে নিন। এরপর প্যানের মধ্যে মাখন দিয়ে তাতে তেজপাতা, দারুচিনি, রসুন দিয়ে ভালো করে কষে নিয়ে তারপর পাত্রে থাকা ব্রকলির পেস্ট দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। কিছুটা জল এবং নুন দিয়ে ঢেকে রাখুন। এরপর ফুটে উঠলেই গোলমরিচের গুঁড়ো দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিতে পারবেন সুস্বাদু ব্রকলি স্যুপ।

আপনি যদি চিকেন স্যুপ বানাতে চান তাহলে অবশ্যই ছোট করে সবজিগুলিকে কেটে নিন। চিকেনটিকে আলাদা করে সেদ্ধ করে নিতে হবে সেই সময়ে। প্রেসার কুকারে অল্প মাখন, রসুন, আদা, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, নুন এবং গোলমরিচ দিয়ে দেবেন। এর ঠিক পরেই কড়াইতে সাদা তেল কিংবা মাখন দিয়ে দু’চামচ রসুন কুচি আর অন্যান্য সবজিগুলি দিয়ে দিন। এরপর চিকেনটা কিছুটা ভাজা ভাজা হয়ে গেলে চিকেন সেদ্ধ করা জল দিয়ে তাতে নুন, গোলমরিচ দিয়ে ভালো করে নাড়াচাড়া দিয়ে ঢেকে রাখুন। এরপর আপনি চাইলে স্যুপ ঘন করার জন্য কর্ন ফ্লাওয়ারও ব্যবহার করতে পারেন। শেষে পেঁয়াজ পাতা কিংবা ধনেপাতা দিয়ে পরিবেশন করতে পারেন চিকেন স্যুপ।

অন্যদিকে, শীতের মরসুমে সস্তায় এবং সতেজ টমেটো দিয়ে বানিয়ে ফেলতে পারেন টমেটোর স্যুপ। পরিমাণ মতো কিছু টমেটো, একটি লাল ক্যাপসিকাম, একটি পেঁয়াজ এবং তিনটি লবঙ্গ, কিছুটা রসুন এবং কিছুটা অলিভ অয়েল, লবণ সম্বল করে নেমে পড়তে পারেন এই স্যুপ তৈরিতে। প্রথমে টমেটোটি অর্ধেক করে কেটে নিয়ে তার ওপর অলিভ অয়েল লাগিয়ে নিন। পেঁয়াজ এবং রসুন কিউব করে কেটে নিয়ে ফ্রাই প্যানে অলিভ অয়েল নিয়ে সেখানে পেঁয়াজ এবং রসুনগুলি ভেজে নিন। এরপর লবণ, ভাজা টমেটো, ভাজা ক্যাপসিকাম দিয়ে সেটি ভালো করে নেড়ে চেড়ে নিন। দশ থেকে কুড়ি মিনিট নাড়াচাড়া করলেই তৈরি আপনার সুস্বাদু টমেটোর স্যুপ।

টুকিটাকি খবর

Latest News

‘শাশুড়ি কখনো মা হয় না…’! রাজের মায়ের সঙ্গে ভিডিয়ো, শেয়ার করে কী লিখলেন শুভশ্রী? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত রগরগে ঘনিষ্ট দৃশ্যে সাবলীল ছিলেন রেখা, এখনও স্মৃতি হাতড়ে চলছেন শেখর সুমন 'রাজপরিবারের যুবরাজের উপদেষ্টা...', 'উত্তরাধিকার কর' নিয়ে কংগ্রেসকে তোপ মোদীর VVPAT'র ১০০% ভোট গণনা মামলায় কমিশনের কথা শুনল সুপ্রিম কোর্ট, স্থগিত থাকল রায়দান রামকৃষ্ণ মঠ ও মিশনের সপ্তদশ অধ্যক্ষ হলেন স্বামী গৌতমানন্দজি মহারাজ দিতে হবে ৫ কোটি, সাত সকালে মন্ত্রী উদয়ন গুহকে চিঠি কামতাপুরী সংগঠনের বিয়েতে পছন্দের গান বাজানো নিয়ে বচসা, UP-তে কনের বাবাকে পিটিয়ে খুন করল শ্যালক ৩৯ ম্যাচে ৯টি সেঞ্চুরি, IPL 2024-এ ব্যক্তিগত শতরান করেছেন কারা? অবরুদ্ধ হয়ে পড়েছে ফরাক্কা ব্রিজ, উত্তরবঙ্গ–দক্ষিণবঙ্গের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন

Latest IPL News

ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.