বাংলা নিউজ > টুকিটাকি > Extra salt in diet: দিনে ৮ গ্রাম নুন খেয়ে বিপদ ডেকে আনছেন ভারতীয়রা, বলছে নেচার পত্রিকা

Extra salt in diet: দিনে ৮ গ্রাম নুন খেয়ে বিপদ ডেকে আনছেন ভারতীয়রা, বলছে নেচার পত্রিকা

অতিরিক্ত নুন খেয়ে বিপদ ডেকে আনছেন অধিকাংশ ভারতীয়: নেচার জার্নাল (Unsplash)

সোডিয়াম কিংবা অন্য কোনও লবণের উচ্চমাত্রা কার্ডিয়াভাসকিউলার ক্রাইসিস যেমন হাইপারটেনশনের মত প্রবণতা বৃদ্ধি করে এবং এই ধরনের সমস্যা ভবিষ্যতের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

ভারতীয়দের নুন খাওয়ার পরিমাণ জানলে আশ্চর্য হবেন আপনিও। নেচার জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় বলা হচ্ছে একজন ভারতীয় গড়ে প্রতিদিন ৮ গ্রাম নুন খায়। সাধারণত স্বাস্থ্যকর শরীরের জন্য ৫ গ্রামের থেকে বেশি নুন খাওয়া কখনওই উচিত নয়, আর ভারতীয়রা সেই প্রস্তাবিত ৫ গ্রামের তুলনায় আরও ৩ গ্রাম বেশি নুন খায়। এই গবেষণাটি জাতীয় অসংক্রামক রোগ পর্যবেক্ষণ সার্ভের অংশ হিসাবে পরিচালিত একটি সমীক্ষার উপর ভিত্তি করে জানা গিয়েছে। গবেষকরা ৩০০০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মূত্রের সোডিয়াম স্তর পরীক্ষা করেছেন, এর মাধ্যমেই কোনও ব্যক্তির নুন গ্রহণের মাত্রা অনুমান করা যায়।

(আরও পড়ুন: Taxi রিফিউজাল? দ্বিগুণ ভাড়া? দুর্ব্যবহার? ১০০ ডায়াল করে এবার জানানো যাবে অভিযোগ)

সমীক্ষা অনুসারে সমস্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে নুনের উচ্চমাত্রা লক্ষ্য করা গেছে। আরও বিশ্লেষণে দেখা গেছে যে মহিলাদের তুলনায় পুরুষরা অধিক নুনগ্রহণ করে থাকে। গড়ে পুরুষ ও মহিলারা যথাক্রমে ৮.৯ গ্রাম এবং ৭.৯ গ্রাম নুন গ্রহণ করে। এই সমীক্ষাটিতে আরও দেখা গিয়েছে বর্তমানে যারা তামাক সেবন করেন, কর্মজীবন কাটাচ্ছেন, স্হূলতার প্রবণতা রয়েছে কিংবা উচ্চ রক্তচাপ রয়েছে, তাদের দেহে প্রাপ্ত সোডিয়াম বা লবণের মাত্রা তুলনামূলক ভাবে অনেকটাই বেশি। সোডিয়াম কিংবা অন্য কোনও নুনের উচ্চমাত্রা কার্ডিয়াভাসকিউলার ক্রাইসিস যেমন হাইপারটেনশনের মত প্রবণতা বৃদ্ধি করে এবং এই ধরনের সমস্যা ভবিষ্যতের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

এই ধরনের প্রবণতা থেকে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের মতো বিপদজনক পরিস্থিতির শিকারও হতে পারেন তারা। আইসিএমআর-এর ডিরেক্টর প্রশান্ত মাথুর, যিনি এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন, তিনি জানান বিশ্বজুড়ে সোডিয়াম গ্রহণের পরিমাণ ১.২ গ্রাম করে হ্রাস পাওয়ার ফলে হাইপারটেনশন সংক্রান্ত চিকিৎসার প্রয়োজনীয়তা কিছুটা হলেও কমতে পারে। এই ধরনের পরিসংখ্যান মানুষকে অতিরিক্ত নুন গ্রহণ থেকে বিরত থাকতে সাহায্যও করতে পারে। আরও উল্লেখ্য বর্তমানে বিভিন্ন জাঙ্ক ফুড কিংবা প্যাকেট যত খাবারে সোডিয়ামের মাত্রার দিকেও নজর রাখতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

এই পারিবারিক রীতিগুলি ছোটদের শেখাচ্ছেন তো? মূল্যবোধ তৈরি করতে কাজে লাগে এগুলি 'ফেসবুকের রাস্তায় না নেমে...' সন্দেশখালি ইস্যুতে আন্দোলনের ডাক রুদ্রনীলের ‘আসল জিনিস ঠিক থাকলে, মেয়ে আসবে ছুটে’! ৫৩র কাঞ্চন, শ্রীময়ী ৩০, কটাক্ষ ইউটিউবারের ১০বছর বাদে ১৫০+ রান চেজ করে জয় ভারতের,ব্যাজবল জমানায় প্রথম সিরিজ হার ইংল্যান্ডের আর একফোঁটা জলও যাবে না পাকিস্তানে, নদীর প্রবাহ পুরোপুরি থমকে দিল ভারত তদন্তের মুখে CR7! মেসি স্লোগান শুনে মেজাজ হারিয়ে রোনাল্ডোর অশ্লীল অঙ্গভঙ্গি কলাপাতার বহু গুণ, কী কী উপকার পেতে পারেন, ভাবতেও পারবেন না ২রা মার্চ তৃতীয় বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী টলিপাড়ার জনপ্রিয় গায়িকা, চিনুন রান-রেটে এগিয়ে থাকতে ইচ্ছে করে ওয়াইড বল, বিপক্ষকে জিতিয়ে পরের রাউন্ডে মালয়েশিয়া ‘RSS-র নিন্দা করেছি, দিল্লির কথায় ভারতে ঢুকতে দেয়নি,’ দাবি অধ্যাপকের, কে নীতাশা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.