বাংলা নিউজ > টুকিটাকি > Best Spices for Summer: গরমে ধনে, জিরে, মৌরি এই বিশেষ পদ্ধতিতে খেলে হজমের গণ্ডগোল থেকে পাবেন রেহাই! কিছু টিপস
গরমে কোন কোন মশলা শরীরকে দেয় আরাম? জেনে নিন

Best Spices for Summer: গরমে ধনে, জিরে, মৌরি এই বিশেষ পদ্ধতিতে খেলে হজমের গণ্ডগোল থেকে পাবেন রেহাই! কিছু টিপস

  • ঢেকুর ওঠা, বুক জ্বালার মতো বদহজমের সমস্যা কাটাতে জিরে কার্যকরি। জলে জিরে ভিজিয়ে খেয়ে ফেললে তা দারুন কার্যকরী ফল দেয়। 

গরমের দিনে বেশি মশলাদার খাবার থেকে অনেকেই মুখ ফিরিয়ে নেন। বেশি ঝাল-ঝোল খেলেই গ্যাস, অম্বল,বুক জ্বালার মতো চেনা সমস্যা বারবার অস্বস্তিতে ফেলে দেয়। তবে, বেশ কিছু মশলা এমনও রয়েছে যা শরীরের পক্ষে খুবই ভাল। একনজরে দেখে নেওয়া যাক, গরমে কোন কোন মশলা শরীরের পক্ষে ভাল।

ধনে- শরীর ঠাণ্ডা রাখতে ধনের গুরুত্ব অপরিসীম। এটি শরীরকে ডিটক্সিফাই করে। শরীর ঝরঝরে রাখতেও সাহায্য করে এই মশলা। প্রদাহ কমাতে ও হজম শক্তি বাড়িয়ে দিতে সাহায্য করে ধনে। গরমের দিনে বিভিন্ন সবজি নিয়ে তা সেদ্ধ করে তাতে ধনে গুঁড়ো দিয়ে খেতে পারেন। এছাড়াও কাঁচা ধনেকে গুঁড়ো করে খেতে পারেন তা। দাম্পত্য প্রেম থাকবে তুঙ্গে, রয়েছে টাকা, গাড়ি আসার যোগ! জুনে ভাগ্য ফিরছে কাদের?

মৌরি-মৌরি মুখ সুদ্দি হিসাবে খুবই কার্যকরী। এটিও হজমে সহায়তা করে। এতে রয়েছে ভিটামিন সি। মৌরি গাছের বাল্ব জলে সেদ্ধ করে সুপের মতো করে খেতে পারেন গরমে। এছাড়াও জলে মৌরি ভিজিয়ে খেয়ে নিতে পারেন। এতে মিলবে হজমের সমস্যা থেকে রেহাই। যৌন উদ্দীপনায় মেতে ওঠার সঙ্গে খেয়াল রাখুন এই দিকগুলিতেও! মহিলাদের জন্য কিছু টিপস

জিরে-ঢেকুর ওঠা, বুক জ্বালার মতো বদহজমের সমস্যা কাটাতে জিরে কার্যকরি। জলে জিরে ভিজিয়ে খেয়ে ফেললে তা দারুন কার্যকরী ফল দেয়। প্রবল রোদের তাপে এটি আপনার শরীরকে দেয় কাঙ্খিত আরাম। জিরে বাটা দিয়ে যদি ঘোল বানান বা লেবুর শরবত বানান তাহলেও পাবেন উপকার।

পুদিনা- এছাড়াও গরমে শরবত হোক বা চাটনি পুদিনা পাতা দিয়ে তা বানালে শরীর পায় ঠাণ্ডা। এমনকি মাংসের স্টুতেও দিতে পারেন খানিকটা পুদিনা। এতেই মেলে কাঙ্খিত আরাম। ঠাণ্ডা হয় পেট।

বন্ধ করুন