বাংলা নিউজ > টুকিটাকি > New Research on Covid-19: দু’জন করোনা রোগী একসঙ্গে এক ঘরে বসে থাকলে কী হবে? নতুন আবিষ্কার বিজ্ঞানীদের
দু’জন করোনা আক্রান্ত একসঙ্গে এক ঘরে থাকলে কী হতে পারে?
দু’জন করোনা আক্রান্ত একসঙ্গে এক ঘরে থাকলে কী হতে পারে?

New Research on Covid-19: দু’জন করোনা রোগী একসঙ্গে এক ঘরে বসে থাকলে কী হবে? নতুন আবিষ্কার বিজ্ঞানীদের

  • করোনা নিয়ে এখনও সব কিছু জানা যায়নি। এবার নতুন জিনিস খুঁজে পেলেন CCMB এবং CSIR বিজ্ঞানীরা। নতুন এই আবিষ্কারে চমকে গিয়েছেন তাঁরা। 

করোনা নিয়ে এখনও বহু কথাই জানা বাকি আছে বিজ্ঞানীদের। প্রতি নিয়তই নানা আবিষ্কার হতেই থাকছে এই ভাইরাসটি নিয়ে। তার উপর টানা রূপ বদলাচ্ছে করোনা। তাতে কাজটি আরও কঠিন হয়ে যাচ্ছে বিজ্ঞানীদের জন্য।

কীভাবে করোনা সংক্রমণ হয়, তা নিয়ে যেমন এক প্রকার ধারণা ছিল বিজ্ঞানীদের মধ্যে। সেই ধারণা নানা সময়ে বদলে গিয়েছে। এখনও খুব পরিষ্কার নয় ঠিক কী কী প্রক্রিয়া ছড়াতে পারে করোনা ভাইরাস। শ্বাসের সঙ্গে নির্গত হওয়া বাষ্পের মাধ্যমে এটি বিপুল পরিমাণে সংক্রমণ ঘটায়, তা আগেই জানা গিয়েছিল। কিন্তু তার বাইরে আর কী কী প্রক্রিয়ায় এটি সংক্রমণ ঘটিয়েছে, তা অনেকেরই জানা নেই এখনও।

এরই মধ্যে ভারতের The Centre for Cellular & Molecular Biology (CCMB) এবং Council Of Scientific And Industrial Research–Institute Of Microbial Technology (CSIR-IMTech)-এর তরফে জানানো হল নতুন তথ্য। এবং এই তথ্যটি রীতিমতো বিস্ময়কর।

একটি ঘরে যদি এক সঙ্গে দু’জন কোভিড-১৯ সংক্রমিত থাকেন, তাহলে কী হবে?

প্রশ্নটি শুনে অনেকেরই অবাক লাগতে পারে। কারণ এতে আলাদা করে কীই বা হতে পারে? কিন্তু CCMB-CSIR-এর বিজ্ঞানীরা বলছেন, এমন ঘটান ঘটলেই নাকি নিজের চরিত্র কিছুটা বদলে ফেলে করোনার জীবাণু। বা কোনও এখটি ক্ষমতা মারাত্মকভাবে বেড়ে যায়।

একসঙ্গে দুই বা তার বেশি করোনা আক্রান্ত এক ঘরে থাকলে কী হয়?

গবেষণার ফল দেখে CCMB-CSIR-এর বিজ্ঞানীরা বলেছেন, এমন ঘটান ঘটলেই করোনাভাইরাস বায়ুবাহিত অর্থাৎ Airborne হয়ে যায়। বাতাসের মাধ্যমে সংক্রমণ ছড়াতে থাকে। ঘরে করোনা আক্রান্ত নন, এমন ব্যক্তিরা অতি দ্রুত সংক্রমিত হয়ে পড়েন এর ফলে।

এই কারণেই কোনও বদ্ধ এলাকা বা ঘরে একাধিক করোনা রোগী একসঙ্গে থাকলে সেই ঘরে অন্যদের না যাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছে, একান্ত যেতে হলে ভালো করে মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে যাওয়া উচিত। এবং যতটা সম্ভব কম সময় সেখানে কাটানো উচিত।

বন্ধ করুন