বাংলা নিউজ > টুকিটাকি > Food tips: কলা খাওয়ার সময় এই অংশটাও খান? জানেন এটা ঠিক না ভুল?
কলার সুতো মতো অংশটার গুরুত্ব

Food tips: কলা খাওয়ার সময় এই অংশটাও খান? জানেন এটা ঠিক না ভুল?

  • Banana: কলা একটা অত্যন্ত জরুরি ফল। এতে রয়েছে একাধিক পুষ্টিগুণ। কিন্তু এটা খাওয়ার সময় কী সুতো মতো অংশটাও খান? এটা ঠিক নাকি ভুল? জেনে নিন বিস্তারিত।

কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। সকালের জলখাবারে কলা খেলে সুফল মেলে। কিন্তু কলায় থাকা সুতোর মতো জিনিসটা সব থেকে বিরক্তি ঘটায়। যতই খোসা ছাড়ানো হোক, এটা কলার গায়ে লেগেই থাকে। এটাকে বলা হয়ে থাকে ফ্লোয়েম বান্ডেল। অনেকেই কলা খাওয়ার সময় এটা সুদ্ধই খেয়ে নেয়, অনেকেই আবার এটাকে ছাড়িয়ে ফেলে দেয়।

কিন্তু এই ফ্লোয়েম বান্ডেল খাওয়া উচিত কী নয় সেটা নিয়ে বিস্তর তর্ক হয়। আদতে এটা খাওয়া উচিত। যদিও জিনিসটাকে মোটেই ভালো নয় খেতে, কিন্তু এটা খাওয়া জরুরি।

কলার থেকে এই ফ্লোয়েম বান্ডেলের গুণ অনেক আলাদা। এটি একটি পরিবহন টিস্যু যা প্রতিটি উদ্ভিদের মধ্যেই রয়েছে। এই টিস্যুর মধ্যে দিয়েই পুষ্টি সহ অন্যান্য উপাদান পরিবহন হয়ে থাকে। এটা কলার বড় হওয়া, বৃদ্ধি, ইত্যাদিতে সাহায্য করে থাকে।

মানুষের শরীরের জন্য এই ফ্লোয়েম বান্ডেল ভীষণই জরুরি। স্বাস্থ্যকর বটে! এই টিস্যু যে কেবল কলায় থাকে এমনটা নয়, সমস্ত ফলেই থাকে। এটা খাওয়া উপকারী। ফলে এরপর থেকে কলা খাওয়ার সময় এটাকে আর ফেলে দেবেন না। কারণ এটাকে যে ক্ষতিকর এমন প্রমাণ পাওয়া যায়নি, উল্টে এটার পুষ্টিগুণ সম্পর্কেই জানা গিয়েছে।

বন্ধ করুন