বাংলা নিউজ > টুকিটাকি > Covid Restriction Effect: কোভিডের কড়া বিধির জেরে কমেছে ডেঙ্গি সংক্রমণ! গবেষণার রিপোর্ট একনজরে

Covid Restriction Effect: কোভিডের কড়া বিধির জেরে কমেছে ডেঙ্গি সংক্রমণ! গবেষণার রিপোর্ট একনজরে

কোভিড বিধির জেরে কমেছে ডেঙ্গি।  (ফাইল ছবি)

গবেষণা বলছে, কোভিড সংক্রান্ত বিভিন্ন বিধি ও ডেঙ্গির ছড়িয়ে পড়ার মধ্যে রয়েছে বেশ কয়েকটি যোগ। তবে মরশুমি ডেঙ্গি ও মরশুম বহির্ভূত ডেঙ্গির প্রকোপের ক্ষেত্রে এই সংক্রমণের কমতির সংযোগ কিছুতেই বর্ণনা করা যায় না।

 

২০২০ সাল করোনার জেরে বিভিন্ন অভূতপূর্ব পরিস্থিতির সম্মুখীন হয়। যা আগে কখনও দেখা যায়নি সেই সমস্ত চ্যালেঞ্জ সামনে আসে মানব সমাজের। সেই বছর বিভিন্ন দেশই করোনা রুখতে কঠোর বিধি আরোপিত করে। এছাড়াও লাগু হয় লকডাউন। বহু মাস ধরে দোকান-পাঠ, জমায়েতে জায়গা বন্ধ থাকতে দেখা যায়। এদিকে, ল্যানসেটের প্রকাশিত এক রিপোর্ট বলছে, এই বিধির জেরে ঐতিহাসিকভাবে নিম্নমুখী হয় ডেঙ্গি সংক্রমণের পরিসংখ্যান। ২০২০ সালে অন্যান্য বছরের তুলনায় বিশ্বজুড়ে ৭২০,০০০টি ডেঙ্গির কেস কম ছিল।

ল্যানসেটের 'ইফেকশিয়াস ডিজিজ জার্নাল' বলছে, ২০২০ সালের নিরিখে ডেঙ্গির পরিসংখ্যান তুলে ধরতে গিয়ে এই সমস্ত পরিসংখ্যানের খতিয়ান সামনে আসে। মূলত, ২৩ টি দেশ ডেঙ্গির প্রকোপের কবলে সবচেয়ে বেশি পড়ে প্রতিবার। ল্যাটিন আমেরিকা থেকে দক্ষিণ এশিয়া পর্যন্ত বিস্তৃত এই বলয়। গবেষণা বলছে, কোভিড সংক্রান্ত বিভিন্ন বিধি ও ডেঙ্গির ছড়িয়ে পড়ার মধ্যে রয়েছে বেশ কয়েকটি যোগ। তবে মরশুমি ডেঙ্গি ও মরশুম বহির্ভূত ডেঙ্গির প্রকোপের ক্ষেত্রে এই সংক্রমণের কমতির সংযোগ কিছুতেই বর্ণনা করা যায় না।

দেখা গিয়েছে ডেঙ্গির যে মরশুম রয়েছে, তার প্রথমের দিক থেকেই দক্ষিণ পূর্ব এশিয়ায় ২০২০ সালে কমতির দিকে ছিল ডেঙ্গি। এই সময়কালে মধ্য আমেরিকা ও ক্যারেবিয়ান দ্বিপপুঞ্জেও একই ট্রেন্ড দেখা যায়। যে সময়কাল ছিল জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে। উল্লেখ্য, যখন কোভিড বিধির জেরে গোটা বিশ্ব স্তব্ধ হয়ে গিয়েছিল, তখন এই ধরনের ইতিবাচক ফলাফল কার্যত দেখিয়ে দেয় যে, ভিন্ন পরিবেশ কতটা কার্যকরী রোগভোগ থেকে নিজেদের রক্ষা করতে। যে ঘটনা দেশগুলির নীতি নির্ধারণের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, ২০২০ সালের রিপোর্টের পর ২০২১ সালে কোভিড বিধির জেরে ডেঙ্গির সংক্রমণের উত্থান বা পতনের হিসাবের ওপর বড়সড় তত্ত্ব সামনে আসতে পারে বলে আশা করা হচ্ছে। যা ডেঙ্গি রোধে সম্ভবত বড় ভূমিকা নিতে পারে বলে মনে করা হচ্ছে। তবে রিপোর্টের শেষাংশ বলছে, 'যদিও দীর্ঘমেয়াদে ডেঙ্গুর গতিশীলতায় এই বিধিনিষেধগুলি কী প্রভাব ফেলবে তা এখনও অজানা। '

টুকিটাকি খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.