বাংলা নিউজ > টুকিটাকি > Egg And Cholesterol: প্রতিদিন ১২টি ডিম খেলেও বাড়ে না কোলেস্টেরল! গবেষণায় চমকপ্রদ তথ্য

Egg And Cholesterol: প্রতিদিন ১২টি ডিম খেলেও বাড়ে না কোলেস্টেরল! গবেষণায় চমকপ্রদ তথ্য

প্রতিদিন ১২টি ডিম খেলেও বাড়ে না কোলেস্টেরল! (Pexel)

Egg And Cholesterol: নতুন গবেষণা অনুযায়ী, ডিম কোলেস্টেরলের মাত্রাকে ততটাও প্রভাবিত করতে পারে না।

সপ্তাহে ১২ বা তার বেশি ডিম খেয়েও কোলেস্টেরলের মাত্রা একইরকম থাকে, একটুও খারাপ প্রভাব ফেলে না। একটি নতুন সমীক্ষার প্রাথমিক ফলাফল বলছে যে যাঁরা ডিম খাননি, তাঁদের মতো একই মাত্রায় কোলেস্টেরল ছিল যাঁরা খেয়েছেন তাঁদের শরীরেও। জর্জিয়ার আটলান্টায় আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির বার্ষিক বৈজ্ঞানিক অধিবেশনে উঠে এসেছে এমনই তথ্য। গবেষণায় ১৪০ জন অংশগ্রহণকারীর ডেটা দেখে গবেষণাটি বুঝেছে যে ডিম মানবদেহে সেইভাবে ক্ষতিকারক নয়। অনেকেই রয়েছেন, যাঁরা কোলেস্টেরলের মাত্রা বাড়াতে বা হার্টের স্বাস্থ্য খারাপ করার জন্য ডিমকে দায়ী করেন। তবে নতুন গবেষণাটি কিছুটা আশ্বস্ত করতে পারে যে ডিম খাওয়া উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের জন্যও সঠিক হতে পারে।

আসলে, ভুল খাদ্যাভ্যাস এবং দুর্বল জীবনযাত্রার কারণে মানুষের মধ্যে কোলেস্টেরলের সমস্যা দ্রুত বাড়ছে। আসলে, আমাদের শরীরে দুই ধরনের কোলেস্টেরল রয়েছে, প্রথমটি হল ভালো কোলেস্টেরল এবং দ্বিতীয়টি খারাপ কোলেস্টেরল। শরীরে সুস্থ কোষ গঠনের জন্য ভালো কোলেস্টেরল প্রয়োজন। সেইসঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে তা শিরায় জমে ব্লকেজ তৈরি করতে পারে। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার কারণে উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো মারাত্মক রোগের ঝুঁকিও বেড়ে যায়। এমন পরিস্থিতিতে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। উচ্চ কোলেস্টেরল কমাতে আপনার খাদ্যের বিশেষ যত্নও নিতে হবে। তাই এইসব মানুষের প্রায়ই প্রশ্ন থাকে যে হাই কোলেস্টেরলের ক্ষেত্রে ডিম খাওয়া উচিত নাকি?

  • হাই কোলেস্টেরলে কি ডিম খেতে পারেন

ডিম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে ভিটামিন-এ, ভিটামিন-বি৬, ভিটামিন-বি১২, আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম, ফোলেট এবং অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিডের মতো অনেক পুষ্টি উপাদান রয়েছে। তাই প্রতিদিন ডিম খেলে অনেক স্বাস্থ্য উপকার পাওয়া যায়। তবে কিছু স্বাস্থ্য সমস্যায় ডিম না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। উচ্চ কোলেস্টেরলের ক্ষেত্রে ডিম খাওয়ার বিষয়ে বেশিরভাগ প্রায়শই বিভ্রান্ত থাকেন। তবে, ডায়েটিশিয়ানদের মতে, উচ্চ কোলেস্টেরলের ক্ষেত্রে সুষম পরিমাণে ডিম খাওয়া নিরাপদ। সাম্প্রতিক গবেষণায়ও দেখা গিয়েছে যে ডিম খাওয়ার কোলেস্টেরলের মাত্রার উপর সামান্য প্রভাবও নেই। একই সঙ্গে কিছু গবেষণায় এটাও দেখা গিয়েছে যে ডিমে ভালো কোলেস্টেরল থাকে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। যতই হোক, এটি কিন্তু সীমিত পরিমাণেই খাওয়া উচিত অন্যথায় সমস্যা বাড়তে পারে।

  • কীভাবে বোঝা গিয়েছে যে কোলেস্টেরলের পক্ষে ডিম ক্ষতিকর নয়

১৪০ জন অংশগ্রহণকারীকে দু'টি গ্রুপে ভাগ করেছিলেন গবেষকরা - ফোর্টিফাইড এগ গ্রুপ, যারা সপ্তাহে ১২ বা তার বেশি ফোর্টিফাইড ডিম খায় এবং ডিম-বিহীন ডায়েট গ্রুপ, যারা প্রতি সপ্তাহে ২ বা তার কম ডিম খায়। অংশগ্রহণকারীদের পছন্দ অনুযায়ী ডিম রান্না করার অনুমতি দেওয়া হয়েছিল। গবেষণায় অংশগ্রহণকারীদের সকলের বয়স ৫০ বছরের বেশি ছিল এবং কমপক্ষে দু'টি কার্ডিয়োভাসকুলার ঝুঁকির কারণ ছিল তাঁদের শরীরে। অংশগ্রহণকারীদের ২৪ শতাংশের ডায়াবেটিস ছিল।

তাঁদের চার মাস ধরে ফলো-আপ করে দেখা গিয়েছিল যে এইচডিএল এবং এলডিএল কোলেস্টেরলের মাত্রা একই ছিল। এর থেকেই বোঝা গিয়েছিল প্রতি সপ্তাহে ১২ বা তার বেশি ডিম খাওয়া রক্তের কোলেস্টেরলের উপর কোনও নেতিবাচক প্রভাব ফেলে না।

  • হাই কোলেস্টেরলে ডিম কীভাবে খাবেন

ডায়েটিশিয়ানদের মতে, উচ্চ কোলেস্টেরলের ক্ষেত্রে ডিমের সাদা অংশ খাওয়া যেতে পারে। এতে প্রচুর পরিমাণে ক্যালরি এবং প্রোটিন পাওয়া যায়। তবে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে ডিম খাওয়ার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে। প্রতিদিন ১ থেকে ২টির বেশি ডিম খাওয়া উচিত নয়। এছাড়াও, তেল বা মাখনে ডিম ভাজার পরিবর্তে সেদ্ধ করে খান। যদি হৃদরোগ বা অন্য কোনও গুরুতর সমস্যা থাকে, তাহলে ডিম খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

টুকিটাকি খবর

Latest News

Nigeria Women বনাম Kenya Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বুমরাহ-র ইয়র্কারে মুগ্ধ ব্রেট লি, বিশ্বকাপের আগে দিলেন দরাজ সার্টিফিকেট ঋতুকালীন ছুটি পাবেন মহিলারা, বড় সিদ্ধান্ত সিকিম হাইকোর্টের চলতি মরশুমে মুম্বইয়ের বোলিং মেন্টরের দায়িত্বে পেসার ধাওয়াল কুলকার্নি রাহুলের বক্তৃতার মাঝে কি উঠল ‘মোদী… মোদী’ স্লোগান? না, ভাইরাল ভিডিয়োটি এডিট করা Uganda Women বনাম Botswana Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সাদা সিধে ছেলের পেটে এত...খেতে বসে গম্ভীরকে গার্লফ্রেন্ডের কথা কেন বলেছিল নারিন? সদ্য বিয়ে হয়েছে,বৃষ্টি ভেজা শরীরে উষ্ণতা ফুলকি নায়িকার! বরের সাথে ঠাসা রোম্যান্স 'মণিশঙ্কর আইয়ার কে?', 'চিনের আগ্রাসন' মন্তব্য নিয়ে খোঁচা দিলেন জয়রাম রমেশ চুরি করতে ঘরে ঢুকেছিল চোরেরা, মালিক ফিরে এসে হাতে নাতে ধরে ফেলায় পরিণতি হল ভয়ানক

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.