বাংলা নিউজ > টুকিটাকি > Five Star Food in Jail: এই জেলের 'ফাইভ স্টার' খাবারের মেন্যু শুনলে চমকে উঠবেন? দেশের কোথায় রয়েছে এমন জেল?
জেলে বসে মিলছে ফাইভস্টার মানের খাওয়া!

Five Star Food in Jail: এই জেলের 'ফাইভ স্টার' খাবারের মেন্যু শুনলে চমকে উঠবেন? দেশের কোথায় রয়েছে এমন জেল?

  • বলা হচ্ছে, খাবার তৈরির জন্য যে নির্দিষ্ট গাইডলাইন রয়েছে তার সমস্তটাই মেনে এখানে খাবার তৈরি হয়। এই জেলের প্রাপ্ত সার্টিফিকেটে লেখা রয়েছে ‘এক্সলেন্ট’ শব্দটি। ২০২৪ সালের ১৮ অগস্ট পর্যন্ত এই সার্টিফিকেটের মেয়াদ রয়েছে। তারপর ফের হবে পর্যবেক্ষণ। উল্লেখ্য, এই সার্টিফিকেট প্রাপ্তির আগে জেলের বহু স্টাফকে অনলাইন ট্রেনিং দেওয়া হয়েছে।

জেল ‘ফাইভ স্টার’ পেয়েছে খাদ্য সংক্রান্ত ক্যাটেগোরিতে! শুনে অবাক হচ্ছেন। আলোচনা হচ্ছে উত্তরপ্রদেশের ফতেহগড়, ফারুকাবাদের ডিস্ট্রিক্ট জেলের। এই জেলের খাবার দাবারের মান ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া'র তরফে পেয়েছে ‘ফাইভ স্টার’। 

জেলের ভিতরে বন্দিদের জন্য কী ধরনের খাবার তৈরি হয়, সেই নিয়ে নানান সময়ে নানা খবর উঠে এসেছে পত্রপত্রিকায়। তবে এই জেলের ছবিটা আলাদা। ফারুকাবাদের এই জেল ‘ইট রাই' ক্যাম্পাস’ সার্টিফিকেট পেয়েছে। ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া'র তরফে এই জেল পেয়েছে তকমা। বলা হচ্ছে, খাবার তৈরির জন্য যে নির্দিষ্ট গাইডলাইন রয়েছে তার সমস্তটাই মেনে এখানে খাবার তৈরি হয়। এই জেলের প্রাপ্ত সার্টিফিকেটে লেখা রয়েছে ‘এক্সলেন্ট’ শব্দটি। ২০২৪ সালের ১৮ অগস্ট পর্যন্ত এই সার্টিফিকেটের মেয়াদ রয়েছে। তারপর ফের হবে পর্যবেক্ষণ। উল্লেখ্য, এই সার্টিফিকেট প্রাপ্তির আগে জেলের বহু স্টাফকে অনলাইন ট্রেনিং দেওয়া হয়েছে। Video: শুয়ে ছিলেন মহিলা, তার পিঠে ফনা তুলে উঠে পড়ল সাপ! এরপর?

বিভিন্ন বিষয়ের নিরিখে এই সার্টিফিকেট এসেছে। যেমন রান্না যাঁরা করছেন তাঁদের পরিচ্ছন্ন পোশাক, রান্না ঘরের পরিচ্ছন্নাতা, নিয়ম মাফিক এফএসএসএআই সার্টিফায়েড আউটলেট থেকে কেনা চান, ডাল, গম। এঅ সমস্ত দিক মিলিয়েই এসেছে এই তকমা। জেলার বলছেন, ঘুরিয়ে ফিরিয়ে জেলের আবাসিকদের মুগ, মুসুর অড়হর ডাল দেওয়া হয়। যে আবাসিকরা খাবার তৈরি করে, তারা অ্যপ্রন পরে নির্দিষ্ট নিয়ম মেনে তা করে। রয়েছে রুটি তৈরির মেশিন, সবজি কাটার মেশিন।

খাবারের মেনুও কিছু কম লোভনীয় নয়। সেখানে সপ্তাহে তিনদিন ডালিয়া, দুদিন ছোলার ডাল দেওয়া হয়। আর জেলের মেন্যু শুনলে চমকে যাবেন। তৃতীয় ও চতুর্থ রবিবার পুরী সবজি হালুয়া দেওয়া হয়। দ্বিতীয় রবিবার থাকে কড়ি চাওয়াল। ১,১১৪ জন আবাসিক সমেত এই জেল এমন খাবারে খুবই খুশি বলে জানিয়েছেন জেলার।

 

বন্ধ করুন