বাংলা নিউজ > টুকিটাকি > Friendship Day Recipes: ফ্রেন্ডশিপ ডে’তে বন্ধুকে কী উপহার দেবেন ভাবছেন? রেঁধে খাওয়ান এই খাবারগুলি
বন্ধুকে নিজে রান্না করে উপহার দিন (ফাইল ছবি)

Friendship Day Recipes: ফ্রেন্ডশিপ ডে’তে বন্ধুকে কী উপহার দেবেন ভাবছেন? রেঁধে খাওয়ান এই খাবারগুলি

  • আর ক’দিন পরেই ফ্রেন্ডশিপ ডে। বন্ধুকে নিজে রান্না করে উপহার দিন।

গত সপ্তাহে আন্তর্জাতিক ফ্রেন্ডশিপ ডে চলে গিয়েছে। আর এদিকে জাতীয় ফ্রেন্ডশিপ ডে আসছে সামনেই। প্রতিবার তো বন্ধুকে নানান উপহার দেন, কখনও নিজে বানিয়ে কখনও বা দোকান থেকে কিনে। বাড়িতে কিংবা রেস্তোরাঁয় নিশ্চয় পার্টিও চলে? এবার তাহলে চেনা ছকের বাইরে বেরিয়ে সেলিব্রেট করবেন নাকি ফ্রেন্ডশিপ ডে?

দেখুন বাঙালি বলে নয়, পৃথিবীর যে কোনও প্রান্তের যে কোনও মানুষের মনের রাস্তা কিন্তু পেট হয়েই যায়। এ কথা নিশ্চয় জানেন? তাহলে এবার বন্ধুকে অন্য কিছু উপহার দেওয়ার বদলে বাড়িতে ডেকে নিন। উপহার দিন একটা দারুন সন্ধ্যে। উপহার দিন নিজের সময় আর তার সঙ্গে অবশ্যই আপনার হাতে বানানো দারুন সব খাবার। কিন্তু কী বানাবেন বুঝতে পারছেন না? তাহলে দেখে নিন সেরা কিছু জলখাবারের রেসিপি আগামী ফ্রেন্ডশিপ ডের জন্য!

১. আমেরিকান বাদাম চকোলেট ব্রাউনি

৬৬০ গ্রাম ময়দা নিয়ে তাতে ২৫ গ্রাম বেকিং পাউডার মেশান। তারপর একটা বাটিতে ২২০০ গ্রাম মাখন এবং ১০০০ গ্রাম চকোলেটকে গলিয়ে তাতে ২২০০ গ্রাম চিনি দিন। তারপর তাতে আগে থেকে মিশিয়ে রাখা বেকিং পাউডার এবং ময়দাকে দিয়ে দিন। সঙ্গে দিন আমন্ডের টুকরো ১০০০ গ্রাম, আমন্ড গুঁড়ো ১১০০ গ্রাম, কোকো পাউডার ৭৫ গ্রাম। সব শেষে দিন ডিমের কুসুম। দিয়ে ভাল করে মিশিয়ে একটি বেকিং ট্রে'তে মাখন লাগিয়ে পুরো মিশ্রণটা দিয়ে দিন। এরপর এই মিশ্রণটাকে ৪০ মিনিট ধরে ১৭০ ডিগ্রিতেই বেক করুন। বেশ তাপ দেবেন না, বা এর থেকে বেশিক্ষণ বেক করবেন না। হয়ে গেলে নামিয়ে পিস করে গরম গরম সার্ভ করুন আমেরিকান বাদাম চকোলেট ব্রাউনি।

২. স্ট্রবেরি এগনগ স্মুথি

এই স্মুথি বানানোর জন্য একটি মিক্সচার গ্রাইন্ডারে ডিম, পরিমাণ মতো স্ট্রবেরি (মাথাটাকে বাদ দিয়ে), এক কাপ বেরিজ, এক কাপ বরফ, ২ গ্রাম দারুচিনি, ২ গ্রাম নাটমেগ দিয়ে মিক্স করুন। তারপর সেটাকে গ্লাসে ঢেলে উপর দিয়ে বরফ এবং আমন্ড অথবা বাদাম মিশিয়ে বন্ধুদের সার্ভ করুন স্ট্রবেরি এগনগ স্মুথি।

৩. খেজুর প্যানকেক

খেজুরের প্যানকেক বানানোর জন্য আপনাকে প্রথমে একটা বাটিতে এক কাপ ময়দা এবং আধ কাপ চিনি নিতে হবে। তারপর তাতে একে একে ডিম এবং দুধ দিয়ে ফ্যাটাতে থাকুন একটা মসৃণ ব্যাটার বানানোর জন্য। এরপর একটা প্যানে মাখন লাগিয়ে নিন। তারপর তাতে এই ব্যাটারটা দিয়ে দিন। একদিক ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। তারপর একটা বাটিতে এক কাপ কেটে রাখা খেজুর, এক চামচ মধু, এবং ১০ গ্রাম তিল নিয়ে সেটাকে ভালো করে মেশান। তারপর সেটাকে প্যানকেকের উপর দিয়ে ছড়িয়ে দিন। এরপর ত্রিকোণা করে কেটে ফুটন্ত তেলে ভাজুন। তারপর এটাকে একটা গ্লাসে দিন। তার উপর দিয়ে দিন ভ্যানিলা আইসক্রিম। উপর দিয়ে চাইলে অতিরিক্ত বাদাম ছড়িয়ে কিংবা মধু দিয়ে সার্ভ করুন খেজুরের প্যানকেক।

তিনটি দারুন রেসিপি যখন জেনে গেলেন তাহলে আর দেরি কেন? এই ফ্রেন্ডশিপ ডে'তে খাবারের মাধ্যমে অন্যরকম সেলিব্রেশন হয়ে যাক!

বন্ধ করুন