বাংলা নিউজ > টুকিটাকি > ভারতের গাজিপুরে রয়েছে ব্রিটিশ গভর্নর লর্ড কর্নওয়ালিসের সমাধি, ঐতিহাসিক স্থানটির এখন কী হাল

ভারতের গাজিপুরে রয়েছে ব্রিটিশ গভর্নর লর্ড কর্নওয়ালিসের সমাধি, ঐতিহাসিক স্থানটির এখন কী হাল

গাজিপুরের সেই ঐতিহাসিক স্থান

উত্তরপ্রদেশে রয়েছে ভারতের ইতিহাসের গুরুত্বপূর্ণ নিদর্শনটি। ইতিহাস সচেতন মানুষ এখানে গেলে কী কী দেখতে পাবেন?

মনোজিৎ দে সরকার

 

ভারত তথা বাংলার ইতিহাস পর্যালোচনা করতে গিয়ে লর্ড কর্নওয়ালিসের নামটির সঙ্গে আমরা সকলেই বিশেষভাবে পরিচিত হয়েছি।

ভারতের একটি প্রাচীন শহর বেনারস থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে গাজিপুরে, ব্রিটিশ গর্ভনর জেনারেল লর্ড কর্নওয়ালিসের স্মৃতির উদ্দেশ্যে তৈরি সমাধিটি অবস্থিত রয়েছে।

ইতিহাস বলে কর্নওয়ালিস সাহেব আমেরিকার প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের সঙ্গে যুদ্ধে পরাস্ত হয়েছিলেন। কিন্তু তার এই পরাজয় জীবনকে থামিয়ে দেয়নি বরং পরবর্তীতে ভারতে বহু যুদ্ধে জয়লাভ করতে সাহায্য করেছিল। অনেক যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণের জন্যে তিনি ব্রিটিশ সরকারের একজন শক্তিশালী প্রতিনিধি হতে পেরেছিলেন। ভারতের বেনারস বা বারাণসীতে তাঁর সমাধিটি লাড সাহাব বা লাত সাহাব বা লর্ড সাহাব কা মাকবারা নামে পরিচিত। 

আমেরিকাতে যুদ্ধে পরাজয়ের পর তিনি ভারতবর্ষে আসেন। ১৭৮৬ সালে ভারতে লর্ড কর্নওয়ালিস দ্বিতীয় গভর্নর জেনারেল এবং কমান্ডার-ইন-চিফ হিসেবে কর্মে যোগদান করেছিলেন। খুব দক্ষতা এবং কৌশলের মাধ্যমে তিনি ব্রিটিশদের সম্পর্কে ভারতবাসীর তীব্র ঘৃণাটাকে কিছুটা হলেও দূর করবার চেষ্টা করেছিলেন এবং নিজেকে একজন সফল গভর্নর ও সমাজ সংস্কারক হিসেবে পরিচিত করবার চেষ্টায় তিনি সর্বদা নিয়োজিত ছিলেন।

১৭৮৬ সাল থেকে ১৭৯৩ সালের এর অক্টোবর পর্যন্ত তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন। সেই সময় ১৭৯০ থেকে ১৭৯২ সালে তিনি মহীশুরের যুদ্ধে ব্রিটিশদের হয়ে বিশেষ ভূমিকা পালন করেছিলেন। প্রায় ২ বছর ধরে মহীশুরের শাসকদের সঙ্গে ব্রিটিশ সেনাবাহিনীর যুদ্ধ চলে। টিপু সুলতানের সঙ্গে যুদ্ধের সময় ব্রিটিশ সেনাবাহিনীর বহু কঠিন সময় পার করতে হয়েছিল। কারণ টিপু সুলতান একজন সুদক্ষ যোদ্ধা ছিলেন।

যে কারণে লর্ড কর্নওয়ালিস টিপুর সুলতানের সঙ্গে যুদ্ধের আগে তাঁর সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করে মাঠে নেমেছিলেন এবং নিজাম এবং মারাঠা বাহিনীকে সঙ্গে নিয়ে তিনি যুদ্ধে জয়লাভ করেছিলেন।

যুদ্ধে জয়লাভ করে কর্নওয়ালিস শ্রী রাঙ্গাপত্তনমে এক চুক্তিতে স্বাক্ষর করান টিপু সুলতানকে। সেই সময় ব্রিটিশরা টিপুর রাজত্বের অনেকটা অংশই দখল করে নিয়েছিল। শুধু এখানেই থেমে থাকেননি লর্ড কর্নওয়ালিস, এরপর টিপু সুলতানের ছেলেদেরকেও জিম্মি করে ৩ কোটি টাকা ক্ষতিপূরণ আদায় করেন।

তবে অত্যন্ত চালাক এই গভর্নর জেনারেল মারাঠা এবং নিজামদের সঙ্গে নিলেও তাদেরকে খুব একটা এগোনোর সুযোগ দেননি। তার রণনীতি যেমন শত্রুপক্ষকে পরাজিত করে একইভাবে কিন্তু মিত্রপক্ষকেও শক্তিশালী হতে দেয়নি। এই ঐতিহাসিক যুদ্ধ তাঁর আত্নবিশ্বাসকে আরও দ্বিগুণভাবে বাড়িয়ে তুলেছিল। এরপর থেকে তার ভাগ্য আরো প্রশমিত হয়, এবং ব্রিটিশ গভর্নমেন্টের কাছে তার ভাবমূর্তি আরও শক্তিশালী হয়ে ওঠে। ধীরে ধীরে তিনি রাষ্ট্রের বিভিন্ন বিষয়ে সংস্কার আনার কাজে সচেষ্ট হন। লর্ড কর্নওয়ালিস ব্রিটিশ গভর্নর রূপে ভূমি সংস্কার এবং প্রশাসনিক ব্যবস্থায় ব্যাপক সংস্কার সাধন করেন। শুধু এখানেই শেষ নয় তিনি দুবার ভারতের গভর্নর জেনারেল রূপে নিযুক্ত হয়ে কালেক্টরদের অধিকার এবং তাদের বেতন নির্ধারণের পাশাপাশি পুলিশ ব্যবস্থায় এক নতুন মাত্রা যোগ করেছিলেন। এই কারণে তাকে পুলিশ ব্যবস্থার জনকও বলা হয়ে থাকে। ১৭৯৩ সালের মাঝামাঝি একটি আইন প্রনয়ণ করেন লর্ড কর্নওয়ালিস। যা ‘কর্নওয়ালিস কোড’ নামে পরিচিত, এর মাধ্যমে তিনি নির্বাহী ও বিচার বিভাগের ক্ষমতাকে আলাদা করেছিলেন। এরপর ১৭৯৭ সালে ফৌজদারি আইন সংশোধন করে তিনি একটি আইন পাস করেন এছাড়া প্রশাসনিক ব্যবস্থার উন্নতির জন্য তিনি ইংরেজ ম্যাজিস্ট্রেটকে পুলিশের দায়িত্ব দেন। এর পরে পরেই জমিদারি সংক্রান্ত একটি বিল তিনি পাস করেন, যা সেই সময়ে সমাজকে বিশেষভাবে সংস্কার করেছিল। যখন এদেশে তার প্রথম মেয়াদ শেষ হয়েছিল তখন তিনি নিজ দেশে ফেরত যান তারপরে তার জায়গায় আসেন লর্ড ওয়েলেসলি। লর্ড ওয়েলেসলির সময়কালে ভারতবর্ষে ইংরেজ শাসন অত্যন্তভাবে অর্থনৈতিক চাপ এবং প্রশাসনিক ব্যবস্থাপনার মুখোমুখি হয়। এই পরিস্থিতি থেকে মুক্তি পাবার জন্যে ১৮০৫ সালের জুলাই মাসে আবার লর্ড কর্নওয়ালিসকে দ্বিতীয়বারের জন্যে ভারতে নিয়ে আসা হয়।

দ্বিতীয় মেয়াদের কিছু সময়ের মধ্যেই তিনি মৃত্যুবরণ করেন। ১৮০৫ সালের ৫ অক্টোবর তিনি যখন পূর্বাঞ্চল সফরে ছিলেন তখন আকস্মিকভাবে তার মৃত্যু ঘটে, মৃত্যুর সময় তার বয়স ছিল মাত্র ৬৭ বছর। গাজিপুরে তাঁর মৃত্যুর পর কলকাতায় বসবাসকারী ব্রিটিশরা তার স্মরণে গাজিপুরে এক বিশাল স্মৃতিসৌধ নির্মাণ করেন। গাজিপুরে প্রায় ৬ একর জমির উপরে তৈরি এই স্মৃতিস্তম্ভটি ব্রিটিশ স্থাপত্যের এক অন্যতম নিদর্শন। এই স্মৃতিসৌধের ভিতরের অংশে রয়েছে লর্ড কর্নওয়ালিসের সমাধিটি। সাদা মার্বেল পাথরের দ্বারা নির্মিত প্রায় ৩.৬৬ মিটার উঁচু এক বেদী লক্ষ্য করা যায় এই সমাধিক্ষেত্রে। এই স্থাপত্যে ১২ টি পাথরের স্তম্ভের উপর একটি বড় গম্বুজের সঙ্গে লর্ড কর্নওয়ালিসের সাদা মার্বেল পাথরের এক আবক্ষ মূর্তি নির্মাণ করা রয়েছে। বিশেষ করে তাঁর এই বেদীর দুই পাশে লক্ষ্য করা যায় একজন ব্রাহ্মণ, সুলতান, ইংরেজ এবং সৈনিককে যাঁরা শোক প্রকাশের ভঙ্গিমায় রয়েছেন। পদ্ম ফুল, কুঁড়ি, পাতার চমৎকার খোদাই কারুকার্য সেখানে দেখতে পাওয়া যায়। ইংরেজি এবং ফার্সি ভাষায় কর্নওয়ালিসের সাফল্যের গাঁথা লেখা রয়েছে তাঁর সেই সমাধিতে। লর্ড কর্নওয়ালিস একজন সুদক্ষ ব্রিটিশ প্রশাসক ছিলেন। ভারতবর্ষ শাসন করতে এসে মৃত্যুবরণ করেন। হতভাগ্য এই শাসক পারেননি নিজের দেশের মাটিতে ফিরে যেতে, চিরকালের মতো এখানেই শায়িত হয়েছেন, হয়তো এই ভাগ্যের পরিহাসকেই ইতিহাসের ট্রাজেডি বলে, উত্তরটা আমাদের জানা নেই। বর্তমানে এই ঐতিহাসিক স্থানটির দেখাশোনার দায়িত্বে রয়েছেন উত্তরপ্রদেশ সরকার, ভবিষ্যতে বিভিন্ন ঐতিহাসিক স্থান যাতে আরও ভালোভাবে সংরক্ষণ করা যায় সেদিকেও তারা নজর রেখেছে। যারা বেনারস ভ্রমণের কথা ভাবছেন তাঁরা এই স্থানটি দেখতে ভুলবেন না কিন্তু, পরিবারের সঙ্গে এমন এক ঐতিহাসিক স্থানে ভ্রমণ রোমাঞ্চকর পরিবেশ তৈরি করবে।

(লেখক অশোক হল গার্লস হায়ার সেকেন্ডারি স্কুলের ভারপ্রাপ্ত অঙ্কনের শিক্ষক)

টুকিটাকি খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.