বাংলা নিউজ > টুকিটাকি > Gold Extraction: মাশরুম থেকেও নাকি পাওয়া যেতে পারে সোনা! কী খুঁজে পেলেন বিজ্ঞানীরা

Gold Extraction: মাশরুম থেকেও নাকি পাওয়া যেতে পারে সোনা! কী খুঁজে পেলেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীরা দাবি করেছেন যে তাঁরা বন্য মাশরুম থেকে সোনা তৈরি করতে পারবেন। (Pixabay)

Gold Extraction: গোয়ার বিজ্ঞানীরা দাবি করেছেন যে তাঁরা বন্য মাশরুম থেকে সোনা তৈরি করতে পারবেন। পড়ুন রিপোর্ট।

মাশরুম খেতে ভারি মজা। স্টার্টার থেকে রাতের খাবার পর্যন্ত সবেতেই এতদিন মাশরুম ছিল অনন্য। এবার মাশরুম থেকে বেরিয়ে আসবে দামি সোনাও। এমনটাই দাবি করে বসেছেন বিজ্ঞানীরা। গোয়ার গবেষকরা বলেছেন যে তাঁরা বন্য মাশরুম থেকে সোনার ন্যানো কণা তৈরি করেছেন। গোয়াতে এই মাশরুম খুব উৎসাহের সঙ্গে খাওয়া হয়। এই মাশরুম টার্মিটোমাইসিস প্রজাতির অন্তর্গত, যা উইপোকার ঢিবিতে জন্মায়। স্থানীয় লোকজন এটিকে নিজেদের ভাষায় 'রন ওলমি' বলেন। এই বুনো মাশরুম গোয়ার মানুষের মধ্যে বেশ বিখ্যাত। বর্ষাকালে মানুষ এটি বেশি খায়।

  • জার্নাল অফ জিওমাইক্রোবায়োলজিতে প্রকাশিত গবেষণা

বিজ্ঞানীরা সম্প্রতি মাশরুমের দানাদার ফর্ম ব্যবহার করে সোনার ন্যানো পার্টিকেল তৈরি করেছেন। সম্প্রতি এই গবেষণা করা হয়েছে। এই গবেষণাটি টেলর এবং ফ্রান্সিস দ্বারা প্রকাশিত জিওমাইক্রোবায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছিল। এই আবিষ্কারের সাহায্যে গোয়ার প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে নতুন প্রযুক্তি তৈরি করা যাবে। এতে গোয়ার অর্থনীতির উন্নতি হতে পারে। এই গবেষণাটি ডাঃ সুজাতা ডাবলকার এবং ডঃ নন্দকুমার কামাতের তত্ত্বাবধানে করা হয়েছে। উভয় বিজ্ঞানীই নিজেদের গবেষণা গোয়ার পরিবেশমন্ত্রী অ্যালেক্সো সিকুইরার কাছে উপস্থাপন করেছেন।

  • গোয়া সরকারের সঙ্গে রোডম্যাপ শেয়ার করা হয়েছে

শুধু তাই নয়, গোয়া সরকারের সঙ্গে একটি রোডম্যাপও শেয়ার করেছেন বিজ্ঞানীরা। যেখানে বলা হয়েছে এই আবিষ্কার থেকে অর্থনৈতিক সুবিধা পেতে পারে গোয়া। এতে চিকিৎসা ক্ষেত্রে ব্যাপক লাভবান হবেন বলে তিনিও দাবি করেছেন। তিনি বলেছেন, কোনও ওষুধ রোগীর শরীরে পৌঁছে দিতে হলে ন্যানো পার্টিকেলে রেখে তা পৌঁছে দেওয়া যায়। এর ব্যবহার টার্গেটেড ড্রাগ ডেলিভারি, মেডিকেল ইমেজিং এবং ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিংয়ে বিপ্লব ঘটাবে।

  • উদ্ভাবনের পিছনে বিজ্ঞান কী?

বেশিরভাগ নিয়ন্ত্রিত পরিবেশে টারমিটোমাইসিস মাশরুম চাষ করা, তাদের বিশুদ্ধ ত্রি-মাত্রিক পেলেটে রূপান্তর করলেই ন্যানো পার্টিকেল নিষ্কাশন করা সহজ হয়ে যাবে। এই বিশেষ চাষের পদ্ধতিটি পরিবেশ-বান্ধব, যা ন্যানো পার্টিকেল উৎপাদনে অনেক সহায়কও বলে দাবি করছেন বিজ্ঞানী ডঃ নন্দকুমার কামাত।

  • ৩ বছর ধরে অধ্যয়ন করা হয়েছে

বিজ্ঞানী ডঃ নন্দকুমার কামাত গত তিন বছর ধরে এই মাশরুমের প্রজাতি নিয়ে গবেষণা করছেন। তিনি বলেছেন যে টার্মিটোমাইসিস গোয়ার মাশরুমের বৃহত্তম প্রজাতি।

আসলে, সোনার ন্যানো পার্টিকেলের দাম বেশ বেশি। ফেব্রুয়ারি ২০১৬ পর্যন্ত, এক মিলিগ্রাম সোনার ন্যানো পার্টিকেলের দাম ছিল প্রায় ৪০ মার্কিন ডলার।

টুকিটাকি খবর

Latest News

স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন? আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.