বাংলা নিউজ > টুকিটাকি > Lancet Study on Covid-19 Vaccination: করোনা টিকার কারণে ভারতীয়দের কোনও লাভ হয়েছে কি? সাফ উত্তর দিল আন্তর্জাতিক সমীক্ষা

Lancet Study on Covid-19 Vaccination: করোনা টিকার কারণে ভারতীয়দের কোনও লাভ হয়েছে কি? সাফ উত্তর দিল আন্তর্জাতিক সমীক্ষা

টিকা নিয়ে লাভ হয়েছে কি?

ভারতে ব্যাপক হারে করোনার টিকাকরণ হয়েছে। এর ফলে কোনও লাভ হয়েছে কি? কী বলছে আন্তর্জাতিক সমীক্ষা। 

ভারতে ইতিমধ্যেই ব্যাপক হারে কোভিডের টিকাকরণ হয়েছে। অন্য বহু দেশের টিকাকরণের হারের থেকে ভারতে টিকাকরণের হার বেশি। কিন্তু তাতে লাভ হয়েছে কতটা? হালে এই প্রশ্নের জবাব দিল এক আন্তর্জাতিক সমীক্ষা। কী বলা হয়েছে সেখানে?

সম্প্রতি ল্যানসেট-এর তরফে একটি সমীক্ষা চালানো হয়েছে সারা পৃথিবী জুড়ে। কোথায় টিকাকরণের হার কেমন, তার ফলে কী কী সুবিধা হয়েছে— এ সবই বলা হয়েছে এই সমীক্ষার রিপোর্টে।

কী কী বলা হয়েছে এই রিপোর্টে? দেখে নেওয়া যাক এক এক করে।

  • প্রথম বছরের টিকাকরণের ফলে সারা পৃথিবী জুড়ে ১৯.৮ মিলিয়ন মৃত্যু ঠেকানো গিয়েছে। সব মিলিয়ে ১৮৫টি দেশে টিকাকরণের এই সুফল পাওয়া গিয়েছে।
  • এই সমীক্ষায় বলা হয়েছে, সঠিক সময়ে টিকাকরণ করা গেলে এবং পৃথিবীর সব দেশের নাগরিকদের ৪০ শতাংশ মানুষকে টিকার দু’টি ডোজ দেওয়া গেলে সারা পৃথিবী জুড়ে আরও অন্তত ৫,৯৯,৩০০ প্রাণ বাঁচানো যেত।

কিন্তু ভারতের সম্পর্কে কী বলা হয়েছে এই সমীক্ষায়?

ল্যানসেটের রিপোর্ট বলছে, ভারতে সঠিক সময়ে টিকাকরণের কারণে অন্তত ৪২ লক্ষ মানুষের প্রাণ বাঁচানো গিয়েছে। ফলে টিকাকরণ যে আসলে ভারতীয়দের জন্য খুবই লাভের হয়েছে, তা বলার অপেক্ষা রাখে না।

সঠিক সময়ে এই টিকাকরণ প্রক্রিয়া শুরু করা গিয়েছিল বলে এই সংখ্যক মানুষকে বাঁচানো গিয়েছে। এমনই বলছে ল্যানসেটের সমীক্ষা। ভারতে টিকাকরণ প্রক্রিয়ায় প্রশংসা করা হয়েছে এই সমীক্ষায়।

টুকিটাকি খবর

Latest News

চিনে ২০ হাজার স্ক্রিনে মুক্তি পেতে চলেছে ‘১২ ফেল’, কী বললেন উচ্ছ্বসিত বিক্রান্ত কোচবিহারের তৃণমূল কংগ্রেস প্রার্থীর দুটি বিয়ে!‌ মনোনয়ন বাতিলের দাবি করল বিজেপি 'আমার বাবা বিশ্বজিৎও তো…' কোন কথায় ফের একবার বাবার স্মৃতিতে ফিরলেন প্রসেনজিৎ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু বন্ধ রামপ্রাসাদ! গদাধরের লীলা ‘ভক্তির সাগর’-এ, প্রকাশ্যে জলসার নতুন মেগার প্রোমো আমেঠিতে লড়বেন? সওয়াল শুনেই রাহুল বললেন, 'BJP-র প্রশ্ন' দুবাইতে মুষলধারে বৃষ্টি, জলমগ্ন বিমানবন্দর 'কী ছিঁড়বেন...', ফের মমতাকে নিয়ে বেলাগাম দিলীপ '১৫-২০ দিন আগে ভেবেছিলাম... এখন মনে হচ্ছে', BJP-র আসন সংখ্যা নিয়ে দাবি রাহুলের

Latest IPL News

ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.