বাংলা নিউজ > টুকিটাকি > Heatwave Guidelines: এল নিনোর প্রভাবে সীমা ছাড়াবে তাপপ্রবাহ! প্রাণ বাঁচাতে বড় নির্দেশিকা জারি কেন্দ্রের

Heatwave Guidelines: এল নিনোর প্রভাবে সীমা ছাড়াবে তাপপ্রবাহ! প্রাণ বাঁচাতে বড় নির্দেশিকা জারি কেন্দ্রের

এল নিনোর প্রভাবে সীমা ছাড়াবে তাপপ্রবাহ! (PTI)

Heatwave Guidelines: মান্ডাভিয়া বৈঠকে জানিয়েছেন, তাপপ্রবাহের সময় ভালো ব্যবস্থাপনার করতে, মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য ক্রমাগত প্রচেষ্টা প্রয়োজন। এই ধরনের তাপপ্রবাহের মারাত্মক প্রভাব কমাতে ব্যাপকভাবে সহায়তা করবে এই আগাম সচেতনতাই।

এপ্রিল থেকে শুরু হয়ে গিয়েছে তীব্র তাপপ্রবাহ, দেশের বিভিন্ন জায়গায়। এমন পরিস্থিতিতে গরমের কথা মাথায় রেখে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর (আইএমডি)। চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত প্রচণ্ড গরম থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আইএমডি। আবহাওয়া দফতরের সতর্কতার পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়াও আবহাওয়া দফতরের সঙ্গে পর্যালোচনা বৈঠক করেছেন।

ক্রমবর্ধমান তাপমাত্রা এবং সম্ভাব্য তাপপ্রবাহের মধ্যে জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে এরপর স্বাস্থ্য মন্ত্রণালয় সক্রিয় পদক্ষেপ নিয়েছে। এক্স-এর একটি সাম্প্রতিক ঘোষণায়, স্বাস্থ্য মন্ত্রক লিখেছে, তাপপ্রবাহ চলাকালীন বিভিন্ন স্টেকহোল্ডারদের কর্মসূচি খতিয়ে দেখতে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, ডঃ মনসুখ মান্ডভিয়া। এরই সঙ্গে মান্ডাভিয়া বৈঠকে জানিয়েছেন, তাপপ্রবাহের সময় ভালো ব্যবস্থাপনার করতে, মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য ক্রমাগত প্রচেষ্টা প্রয়োজন। এই ধরনের তাপপ্রবাহের মারাত্মক প্রভাব কমাতে ব্যাপকভাবে সহায়তা করবে এই আগাম সচেতনতাই।

  • স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকা

ডাঃ মনসুখ মান্ডাভিয়া এদিন আরও বলেছেন, এ বছর প্রচণ্ড গরমের সম্ভাবনা রয়েছে। গ্রীষ্ম শুরু হয়েছে। এল নিনোর প্রভাবে তাপপ্রবাহের আশঙ্কা প্রকাশ করেছে আইএমডি। এ বছর তাপপ্রবাহ ও তাপমাত্রা কিছুটা বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিষয়টি মাথায় রেখে আমরা বৈঠক করেছি। সরকার রাজ্য সরকারকে একটি পরামর্শ জারি করতে বলেছে। আমি আপনাদের বেশি বেশি করে জল খাওয়ার পরামর্শ দিচ্ছি। নিজেকে হাইড্রেটেড রাখুন। তিনি আরও জানিয়েছেন, আমি কৃষক, শ্রমিক এবং ক্ষেতে কাজ করা প্রত্যেক ব্যক্তিকে সঙ্গে জল রাখার পরামর্শ দিচ্ছি। মাঝে মাঝে ফলের রস ও লেবুর জলও পান করতে থাকুন। ফল খান।

  • কী কী করবেন

১) বেশি করে জল খান।

২) সরাসরি সূর্যালোকে যাবেন না।

৩) যতটা পারবেন শরীর ঢেকে রাখুন।

৪) দুপুর ১২ টে থেকে ৪টে পর্যন্ত বাড়ির ভিতরেই থাকুন

  • কী কী করবেন না

১) দুপুর ১২ টে থেকে বিকাল ৪টে পর্যন্ত বাড়ির বাইরে যাবেন না।

২) রোদে কোনও কাজ করবেন না।

৩) দুপুর ২ টো থেকে ৪ টে পর্যন্ত রান্না করবেন না।

৪) বাচ্চাদের এবং পোষা প্রাণীদের গাড়ির ভিতরে অযত্নে রাখবেন না।

৫) অ্যালকোহল, চা, কফি, চিনিযুক্ত পানীয় এবং ফ্রিজের পানীয় এড়িয়ে চলুন।

৬) খালি পায়ে হাঁটবেন না।

৭) বয়স্ক বা অসুস্থ ব্যক্তিদের খেয়াল রাখুন।

৮) আপনার ঘর ঠান্ডা রাখতে পর্দা, শাটার বা সানশেড

ব্যবহার করুন এবং রাতে জানালা খুলুন।

৯) দিনের বেলা নীচের তলায় থাকার চেষ্টা করুন।

১০) শরীর ঠান্ডা করার জন্য ফ্যান এবং ভিজে কাপড় ব্যবহার করুন।

  • হিটস্ট্রোক প্রতিরোধে সতর্কতা

১) জল, বাটারমিল্ক, ওআরএস, জল। ঘরে তৈরি পানীয় যেমন লস্যি, লেবুর জল, আম পান্না ইত্যাদি খেয়ে সতেজ থাকুন।

২) যতটা সম্ভব, দুপুর ১২টা থেকে ৩টার মধ্যে রোদে বের হওয়া এড়িয়ে চলুন। একান্তই রোদে বের হলে মাথা ঢেকে রাখুন। কাপড়, টুপি বা ছাতা ব্যবহার করুন।

৩) রোদে বের হওয়ার আগে জল পান করুন। সবসময় আপনার সঙ্গে জল রাখুন। শরীরে জলের ঘাটতি যেন না হয়।

৪) সুতি, ঢিলেঢালা এবং আরামদায়ক পোশাক পরুন। সিন্থেটিক এবং গাঢ় রঙের পোশাক পরা এড়িয়ে চলুন।

৫) পোষ্য প্রাণীদের ছায়ায় রাখুন এবং পর্যাপ্ত পরিমাণে পানীয় জল সরবরাহ করুন।

৬) প্রচন্ড গরমে ঠাণ্ডা জল দিয়ে গা মুছে নিন বা কয়েকবার স্নান করুন। তবে, সূর্যালোক এবং গরম বাতাসের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে কিন্তু স্নান করবেন না।

  • বৃষ্টি ও তাপপ্রবাহের সতর্কতা এই রাজ্যগুলিতে

আবহাওয়া দফতর আরও জানিয়েছে যে, অরুণাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, ওড়িশা, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব এবং অন্যান্য রাজ্যে আগামী ৫ দিনের জন্য বৃষ্টি ও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। অধিকাংশ এলাকায় বজ্রঝড়সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও তুষারপাত হতে পারে। জম্মু-কাশ্মীর, লাদাখ, গিলগিট-বালতিস্তান, মুজাফফরাবাদের বিভিন্ন এলাকায় হালকা বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

টুকিটাকি খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.