বাংলা নিউজ > টুকিটাকি > Kitchen Hacks: লঙ্কা কি ফ্রিজে রাখা উচিত? কোন নিয়ম মানলে লঙ্কা ৩ মাস পর্যন্ত তাজা থাকতে পারে
কিছু উপায়ে প্রায় তিন মাস পর্যন্ত লঙ্কা তাজা রাখা যায়

Kitchen Hacks: লঙ্কা কি ফ্রিজে রাখা উচিত? কোন নিয়ম মানলে লঙ্কা ৩ মাস পর্যন্ত তাজা থাকতে পারে

  • লঙ্কা প্রায় সব রান্নাতেই অপরিহার্য। এই কারণে অনেকেই লঙ্কা কিনে রেখে সংরক্ষণ করতে চান। কিন্তু লঙ্কা সংরক্ষণের সঠিক উপায়গুলি কী কী?

আমাদের প্রত্যেকের রান্না ঘরে একটি অতি প্রয়োজনীয় সবজি হল লঙ্কা। কেউ কম খান, কেউ বা একটু বেশি পরিমাণে খান, সকলের ক্ষেত্রেই বেশির ভাগ রান্নার জন্য লঙ্কা অপরিহার্য। অনেক সময় দেখা যায় বিভিন্ন সময়ে নানা সবজির দাম হঠাৎই বেড়ে যায়। বিশেষ করে উৎসবের মরশুমে এই সমস্যা খুবই বেশি দেখা যায়। সেই কারণে অনেকেই চান সস্তা থাকার সময়ে কিছু অপরিহার্য খাদ্যবস্তু একটু বেশি করে সঞ্চয় করে রাখতে।

লঙ্কা অন্যতম গুরুত্বপূর্ণ সবজি। সেই কারণে অনেকেই লঙ্কা বেশি করে কিনে সঞ্চয় করে রাখতে চান। কিন্তু লঙ্কা দীর্ঘ দিন তাজা রাখার উপায় অনেকে জানেন না। দেখে নেওয়া যাক কী উপায়ে লঙ্কা অনেকদিন তাজা রাখা যাবে।

  • লঙ্কায় বোঁটা থাকলে পচে যায় তাড়াতাড়ি। তাই অনেক দিন লঙ্কা সংরক্ষণ করতে চাইলে অবশ্যই বোঁটা ফেলে দিতে হবে।
  • ফ্রিজে রাখার জন্য লঙ্কা একদম শুকনো অবস্থায় রাখতে হবে। কোনও জল যেন না থাকে লঙ্কার গায়ে সেদিকে খেয়াল রাখতে হবে। এমনকী লঙ্কাগুলির সঙ্গে যদি কোনও পচা লঙ্কা থেকে থাকে, তাহলে সেটি সরিয়ে নিতে হবে। প্লাস্টিকের একটি বক্সে রাখতে হবে। ঢাকনার মুখে একটা কাগজ বা টিস্যু পেপার আটকে দিতে হবে। এটা লঙ্কাগুলিকে শুষ্ক রাখবে।
  • লঙ্কা ফ্রিজে রাখলে মুখ খোলা বাক্সে কোনওভাবেই রাখা যাবে না। বক্সের নীচে টিস্যু পেপার এবং বক্সে ঢাকনার নীচেও টিস্যু পেপার রাখতে হবে। এতে করে লঙ্কায় কোনও প্রকারের জল থেকে থাকলে টিস্যু পেপারগুলো তা শুষে নেবে। একটি বাক্সে অনেক বেশি লঙ্কা রাখা যাবে না। টিস্যু পেপার ভেজা মনে হলে কয়েক দিন পর পর টিস্যু বদলে দিতে হবে।
  • শুকনো টিস্যু পেপার বক্সের নীচে রেখে তার উপরে একটি রসুন রাখতে হবে। তারপর লঙ্কাগুলি বক্সে দিতে হবে। 

উপরের এই পদ্ধতিগুলি অবলম্বন  করলে প্রায় তিন মাস পর্যন্ত লঙ্কা তাজা রাখা যায়।

 

বন্ধ করুন