বাংলা নিউজ > টুকিটাকি > করোনাকালে Breathing Exercise, দেখে নিন কীভাবে নেবেন আপনার ফুসফুসের যত্ন!

করোনাকালে Breathing Exercise, দেখে নিন কীভাবে নেবেন আপনার ফুসফুসের যত্ন!

রোজ নিয়ম মেনে করুন ব্রিদিং এক্সারসাইজ। 

ব্রিদিং এক্সারসাইজ করুন রোজ নিয়ম করে। এতে আপনার ফুসফুস ভালো থাকবে। শরীরে রক্ত সঞ্চালনও ভালো হবে। 

করোনার সময়ে সবচেয়ে বেশি প্রভাব পড়ে ফুসফুসে। তাই সংক্রমণের সময় এবং সংক্রমণ থেকে সেরে ওঠার পর অবশ্যই করুন ব্রিদিং এক্সারসাইজ। পাশপাশি, করোনার সংক্রমণের হাত থেকে ফুসফুস ভালো রাখার জন্য এখন থেকেই শুরু করে দিন ব্রিদিং এক্সারসাইজ।

কেন করবেন ব্রিদিং এক্সারসাইজ?

  • করোনার ফলে ফুসফুস ও শ্বাসনালী ক্ষতিগ্রস্থ হয়, যা করোনাভাইরাসের অন্যতম লক্ষণ। ব্রিদিং এক্সারসাইজের মধ্যে এর থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব।
  • কোভিডে ফুসফুসের ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রকোষ্ঠগুলিতে রক্ত সরবরাহ ব্যাহত হয়, কফ বা অন্যান্য জলীয় পদার্থ জমা হয়। এর থেকেও ভালো রাখতে পারে ব্রিদিং এক্সারসাইজ।
  • বুক-পিঠ-পেটের মাংসপেশিরও কর্মক্ষমতাও সতেজ থাকে, স্বাভাবিক থাকে রক্ত সঞ্চালনও। ব্রিদিং এক্সারসাইজের ফলে সারা শরীর অনেক বেশি অক্সিজেনযুক্ত রক্ত পায়।

কীভাবে করবেন ব্রিদিং এক্সারসাইজ? 

  • সোজা হয়ে পদ্মাসনে বসুন। এবার মুখ বন্ধ রেখে নাক দিয়ে বড় করে শ্বাস নিন। নাক দিয়ে নেওয়া প্রশ্বাস বাতাসকে গরম ও আদ্র করে তোলে।
  • এবার কিছুক্ষণ শরীরের ভিতরে নেওয়া বাতাস ধরে রাখুন।
  • তারপর ধীরে ধীরে নাক দিয়ে বা মুখ দিয়ে (ফুঁ দেওয়ার মতো করে) খুব ধীরে পুরো শ্বাস ছেড়ে দিতে হবে। শ্বাস ছাড়ার সময়ে মুখ দিয়ে হুমমমমম আওয়াজ করলে আরও ভালো ফল মেলে।
  • দিনে অন্তত ৫-১০ মিনিট এভাবে বড় বড় করে শ্বাস-প্রশ্বাস নিন। 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.