বাংলা নিউজ > টুকিটাকি > আপনি কি বাথরুমে কোমোড ব্যবহার করেন? জানেন কোন বিপদ ডেকে আনছেন
কোমডে বসার অভ্যাস ডেকে আনতে পারে বড় বিপদ।

আপনি কি বাথরুমে কোমোড ব্যবহার করেন? জানেন কোন বিপদ ডেকে আনছেন

  • ভারতীয় টয়লেট নাকি পশ্চিমের টয়লেট? কোনটি স্বাস্থ্যের জন্য বেশি ভালো? দেখে নেওয়া যাক। 

বিদেশি পদ্ধতিতে কোমোডে বসা (sitting) না দেশি পদ্ধতিতে হাঁটু মুড়ে বসা (squatting) কীভাবে মলত্যাগ করা ঠিক? এই প্রশ্নটি অনেকেই এড়িয়ে যান। কারণ অনেকেই বিষয়টি প্রকাশ্যে আলোচনা করতে অস্বস্তি বোধ করেন। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন কোন পদ্ধতিতে মলত্যাগ স্বাস্থ্যকর তা আমাদের অবশ্যই জেনে রাখা উচিত। পৃথিবীর অধিকাংশ চিকিৎসকরাই বলছেন, মলত্যাগের সময় কোমোডে না বসে হাঁটু মুড়ে বসা অনেক বেশি স্বাস্থ্যকর। 

চিকিৎসকরা বলছেন, অনেকেই মনে করেন দেশীয় পদ্ধতিতে হাঁটু মুড়ে বসে মলত্যাগ করা খুব দৃষ্টিকটু। কিন্তু অনেকেই জানেন না বিদেশি পদ্ধতিতে কোমোডে  বসে মলত্যাগ করলে, আমাদের শরীরের নিম্নাংশে অনেক চাপ পড়ে। যার ফলস্বরুপ আমাদের  পেটে নানা সমস্যা দেখা যায়। আধুনিক বাথরুমগুলিতে ব্যবহৃত বিদেশি পদ্ধতির মলত্যাগের ব্যবস্থার সমস্যা নিয়ে চিকিৎসকরা অনেক দিন ধরেই আমাদের সতর্ক করছেন। অনেক চিকিৎসকের মতে, পেটের সমস্যা বা কোষ্ঠকাঠিন্যের মতো রোগের জন্য বিদেশি পদ্ধতিতে মলত্যাগ করা অনেকটাই দায়ী।

চিকিৎসকরা বলছেন, ভারতীয় পদ্ধতিতে মলত্যাগের সময় মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে আমাদের দেহ থেকে মল বেরিয়ে যাওয়া খুব সহজভাবে হয় ও দ্রুত পেট পরিষ্কার হয়। কিন্তু বিদেশি পদ্ধতিতে মলত্যাগ করলে পেট পরিষ্কার হতে অনেক বেশি সময় লাগে।

Giulia Enders নামক এক জার্মান জীব বিজ্ঞানী বলেছেন, পেটের সমস্যা থেকে আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতাও প্রভাবিত হতে পারে। তাঁর মতে, বিদেশি পদ্ধতিতে কোমডে বসে মলত্যাগ করলে পেট পরিষ্কার হতে অনেক বেশি সময় লাগে। যার ফলে পেটের সমস্যা বাড়ার সমস্যা আশঙ্কা থাকে।

 

বন্ধ করুন