বাংলা নিউজ > টুকিটাকি > অল্প দিনে বেশি ওজন কম করতে চান? মেনে চলুন এই নিয়মগুলি
মাত্র সাত দিনে ওজন কম করতে চাইলে খাওয়া-দাওয়া কম করলেই হবে না। পাশাপাশি যোগব্যায়ামও করতে হবে।
মাত্র সাত দিনে ওজন কম করতে চাইলে খাওয়া-দাওয়া কম করলেই হবে না। পাশাপাশি যোগব্যায়ামও করতে হবে।

অল্প দিনে বেশি ওজন কম করতে চান? মেনে চলুন এই নিয়মগুলি

  • ওজন কম করার জন্য এমন গোল সেট করুন, যা পুরো করতে পারবেন। সপ্তাহে ১০ কেজি বা নিজের যোগ্যতা ও ক্ষমতা অনুযায়ী ওজম কম করার লক্ষ্য নির্ধারণ করুন।

অল্প সময়ের মধ্যে ওজন কম করার জন্য ধৈর্য ও শৃঙ্খলা অত্যন্ত প্রয়োজনীয়। এমন পরিস্থিতিতে খাওয়া-দাওয়ায় বিশাল পরিবর্তন করা জরুরি। পাশাপাশি নিয়মিত এক্সারসাইজও করতে হবে। বাড়িতে বসেই কী ভাবে কম সময়ের মধ্যে ওজন কম করতে পারবেন, জেনে নিন—

১. ওজন কম করার জন্য এমন গোল সেট করুন, যা পুরো করতে পারবেন। সপ্তাহে ১০ কেজি বা নিজের যোগ্যতা ও ক্ষমতা অনুযায়ী ওজম কম করার লক্ষ্য নির্ধারণ করুন। একবার টার্গেট সেট করে নিলে, তা থেকে সরে আসবেন না।

২. খাবার-দাবারের অভ্যাস পরিবর্তন করুন। কোনও কিছু খাবার আগে ভালোভাবে চিন্তাভাবনা করে নিন। নিজের দৈনন্দিন খাদ্য তালিকাও তৈরি করে নিতে পারেন। আবার যা খাচ্ছেন, তা নোট করে রাখুন।

আবার কয়েক ধরনের খাদ্যাভ্যাসের কারণে বেশি খাওয়ার প্রবণতা দেখা দেয়। তাড়াহুড়ো করে খাওয়া, মিষ্টি খাওয়া, একবেলার খাওয়া বাদ দিয়ে যাওয়া, ক্ষিদে না-পেলেও খাওয়া বা দাঁড়িয়ে খাওয়ার ফলে খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই এই অভ্যাস শীঘ্র পাল্টে ফেলুন।

৩. আপনি যদি মাত্র সাত দিনে ওজন কম করতে চান, তা হলে খাওয়া-দাওয়া কমালেই কাজ হবে না। তার পাশাপাশি যোগব্যায়ামও করতে হবে। এ ক্ষেত্রে ওয়ার্ক আউটের জন্য শিডিউল তৈরি করুন এবং তা মেনে চলুন। প্রতিদিনের জন্য পৃথক পৃথক ওয়ার্ক আউট নির্ধারণ করুন। দ্রুত ওজন কম করার জন্য জুম্বা, অ্যারোবিকস ইত্যাদি করুন।

৪. রাতে ৫ ঘণ্টার কম ঘুমের জন্য প্রায় সাড়ে ১৪ কেজি ওজন বেড়ে যেতে পারে। যাঁদের ঘুমের সমস্যা থাকে, তাঁদের ওজন বৃদ্ধির সম্ভাবনাও তত বেশি। তাই ওজন কম করার জন্য ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমান।

৪. ৭ দিনের প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজে ও নৈশাহারের পরিকল্পনা করে রাখুন। এর ফলে অস্বাস্থ্যকর খাবার-দাবার বাদ দিয়ে স্বাস্থ্যকর খাবারের প্রতি ঝোঁক বাড়বে।

বন্ধ করুন