বাংলা নিউজ > টুকিটাকি > Lung Cancer: ফুসফুস সুস্থ রাখতে কী করবেন জানেন? লাং ক্যানসার থেকে বাঁচতে মানুন এই নিয়ম

Lung Cancer: ফুসফুস সুস্থ রাখতে কী করবেন জানেন? লাং ক্যানসার থেকে বাঁচতে মানুন এই নিয়ম

প্রতীকী ছবি (Freepik)

Lung Cancer: লাং ক্যান্সার থেকে বাঁচতে মানতে হবে এই নিয়ম। এই নিয়ম না মানলেই বিপদ হতে পারে। জেনে নিন ফুসফুস সুস্থ রাখতে কী কী করবেন।

যেভাবে দূষণ বাড়ছে তাতে ফুসফুসের স্বাস্থ্যের দিকে অবশ্যই লক্ষ্য রাখা প্রয়োজন। তবে কীভাবে ফুসফুসের সমস্যা বা ক্যান্সার থেকে নিজেকে রক্ষা করা যায় তা অবশ্যই জেনে রাখা প্রয়োজন। এক্ষত্রে দৈনন্দিন কিছু অভ্যাসই ফুসফুসকে সুস্থ রাখতে পারে।

এইচটি লাইফস্টাইলকে দেওয়া এক সাক্ষাৎকারে সিএইচসি হেলথওয়াচের মেডিক্যাল অফিসার ডাঃ সুচরিতা জানিয়েছেন, ' ফুসফুসকে ভাল রাখতে অবশ্যই নিজের জীবনযাত্রায় সঠিক বদল আনতে হবে । ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে ধূমপান ছেড়ে দিতে হবে। বাড়ির পরিবেশের দিকে খেয়াল রাখতে হবে। দূষিত পরিবেশে বেশিক্ষণ থাকা চলবে না।'

আরও পড়ুন: মুলো খেলেই কমবে রক্তচাপ! এই সবজির আর কী উপকারিতা জানেন?

তিনি আরও জানিয়েছেন যে, "অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ সুষম ডায়েট ফুসফুস ভাল রাখতে অত্যন্ত সাহায্য করে।

নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ কেবল সামগ্রিক স্বাস্থ্যকেই উন্নত করে না বরং ফুসফুসকে শক্তিশালী করতে সাহায্য করে। কার্সিনোজেন এবং টক্সিনের সংস্পর্শকে হ্রাস করতে হবে।

এ ছাড়াও রুটিন স্বাস্থ্য পরীক্ষা এবং স্ক্রিনিংও সমানভাবে গুরুত্বপূর্ণ, যা প্রাথমিক সনাক্তকরণ এবং হস্তক্ষেপের অনুমতি দেয়।

আরও পড়ুন: একটুতেই ভেঙে যায়? এই নিয়ম মানলে মিলবে লম্বা, চকচকে ও মজবুত নোখ

ফুসফুসের ক্যান্সারে মৃত্যুর হারের ক্ষেত্রে পুরুষদের ক্ষেত্রে তৃতীয় এবং মহিলাদের মধ্যে চতুর্থ ভারত। ডঃ বিনোদ কুমার এস, এমডি (ইন্টারনাল মেডিসিন), কনসালট্যান্ট ফিজিশিয়ান এবং ডায়াবেটোলজিস্ট পরামর্শ দিয়েছেন, 'জীবনযাত্রার সামান্য পরিবর্তনও বিশাল প্রভাব ফেলতে পারে।

প্রোটিন ও পুষ্টির জোগান দিতে বাজারের যে পণ্যগুলি পাওয়া যায় তা ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

ফুসফুসের ক্যান্সার থেকে বাঁচতে কড়া রোদ এড়িয়ে চলাই ভাল। মারাত্মক রোদে পুড়লেও লাং-ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

ফুসফুসের ক্যান্সার থেকে বাঁচতে সপ্তাহে কমপক্ষে ৩ ঘণ্টা ব্যায়াম করা বাধ্যতামূলক।

জুম্বা, জগিং, নাচ, অ্যারোবিক ইত্যাদির মতো ব্যায়াম ফুসফুস সুস্থ রাখতে অত্যন্ত কার্যকর।

নভি মুম্বইয়ের অ্যাপোলো ক্যান্সার সেন্টারের কনসালট্যান্ট মেডিক্যাল অনকোলজিস্ট ডঃ তেজিন্দর সিং জানিয়েছেন, 'ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমানোর সর্বোত্তম উপায় হল কখনও ধূমপান না করা বা ধূমপান ছেড়ে দেওয়া। এমনকী যদি অনেক বছর ধরে কেউ ধূমপান করেন তবে তা ছেড়ে দিলে এখনও ক্যন্সারের ঝুঁকি হ্রাস হতে পারে।ফলমূল, শাকসব্জী এবং পুরো শস্য সমৃদ্ধ ডায়েট ফুসফুস সুস্থ রাখতে অত্যন্ত সাহায্য করে। নিয়মিত ব্যায়াম ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।'

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

বিশ্বজয়ী অধিনায়কের হাতে দলের দায়িত্ব তুলে দিতে পারে SRH, সরে দাঁড়াচ্ছেন স্টেইন ধোনিকে ছাড়াই প্রাক মরশুম প্রস্তুতি শুরু CSK-র, শিবিরে যোগ দিলেন চাহার হলুদে মাখামাখি হয়ে চোখে চোখে কথা, একই গামলায় স্নান কাঞ্চন-শ্রীময়ীর মাদকাসক্তির থেকে কাঞ্চনকে বের করেন শ্রীময়ীই!বিয়ের আগে বললেন ‘উত্তেজনায় ফুটছি’ অসমে বিজেপি প্রার্থীদের নাম ঘোষণা হল, তালিকায় আছেন সর্বানন্দ, আর কারা রয়েছেন? লোকসভায় এবার বিজেপির ঘাটালের প্রার্থী হিরণ,ভোটের ময়দানে লড়াই জমবে দেবের সঙ্গে বাউন্ডুলে ঘুড়ি ভালোবাসায় বাঁধা পড়ল অবশেষে, বিয়ে সারলেন অনুপম-প্রশ্মিতা Tiger Shroff Birthday: জামনগরে নামতেই জন্মদিনের শুভেচ্ছায় ভাসলেন, দেখুন টাইগারের কেক কাটার ছবি ‘যা অপরাধ, ক্ষমা…’, দুই মেয়ে নিয়ে ডিভোর্সি এষা, ধর্মেন্দ্রর আর্জি ফেলল ধ্বন্দে নন্দীমুখ থেকে দধিমঙ্গল, হলুদের মাখামাখি, একসঙ্গেই স্নান কাঞ্চন-শ্রীময়ীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.