বাংলা নিউজ > টুকিটাকি > Impact of Late-Night Work: সন্ধ্যার পরেও অফিসের কাজ করছেন? এবার বন্ধ করুন, কেন বলছেন Microsoft-এর CEO

Impact of Late-Night Work: সন্ধ্যার পরেও অফিসের কাজ করছেন? এবার বন্ধ করুন, কেন বলছেন Microsoft-এর CEO

গভীর রাত পর্যন্ত অফিসের কাজ ডেকে আনছে বিপদ। 

Microsoft-এর CEO সত্য নাডেলা সম্প্রতি জানিয়েছেন, কাজের চাপের কারণে কর্মীদের জীবনে নানা সমস্যা দেখা দিচ্ছে। 

সন্ধ্যার পরেও অনেককেই করে যেতে হয় অফিসের কাজ। গভীর রাতেও আসতে থাকে ইমেল। তারও উত্তর দিতে হয় তাড়াতাড়িই। এই কর্মজীবন মারাত্মক বিপদ ডেকে আনছে। তেমনই মত Microsoft-এর CEO সত্য নাডেলার। সম্প্রতি এক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেছেন, অফিসের কাজের সময় প্রায় ২৮ শতাংশ বেড়ে গিয়েছে হালে। তেমনই বলছে সমীক্ষা।

অতিমারির সময়ে থেকেই Microsoft রিমোট পদ্ধতিতে কাজ করাচ্ছে কর্মীদের দিয়ে। অর্থাৎ অফিসে না গিয়েই অফিসের কাজ করছেন কর্মীরা। শুধু এই প্রতিষ্ঠানই নয়, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বহু কোম্পানিই এই পদ্ধতিতে অফিস চালাচ্ছে এখন। আর তার কারণে কর্মীদের কাজের সময় অনেকটাই বেড়ে গিয়েছে। তেমনই বলছে বহু সমীক্ষা।

সাধারণত দুপুরের খাবারের আগে এবং পরে যে কোনও অফিসে কাজের চাপ বাড়ে। এই সময়টিতেই কর্মীরা সবচেয়ে বেশি কাজ করেন, তাঁদের ব্যস্ততা সবচেয়ে বেশি থাকে। অতিমারির আগে পর্যন্ত এমনটিই দেখা যেত। কিন্তু রিমোট পদ্ধতিতে কাজের পরিমাণ বেড়ে যাওয়ার পরে দেখা গিয়েছে, রাতের দিকেও আবার বাড়ছে কাজের চাপ। রাত ১০টা নাগাদ বিপুল কাজ এসে জমা হচ্ছে বহু কর্মীর সামনেই।

এর কারণে কী কী ক্ষতি হচ্ছে?

চিকিৎসকরা জানিয়েছেন, এতে যেমন শরীরের ক্ষতি হচ্ছে, তেমনই বাড়ছে মানসিক চাপ। পাশাপাশি পারিবারিক জীবনও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তবে সত্য নাডেলা এই পরিস্থিতি সামলানোর জন্য পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, নতুন পরিস্থিতির সঙ্গে সামলে উঠতে সময় লাগবে। নতুন ধরনের কর্ম সংস্কৃতির সঙ্গে মানিয়ে উঠতেও বেশ কিছুটা সময় দিতে হবে কর্মী এবং প্রতিষ্ঠান— দুই তরফকেই।

সত্য নাডেলার পরামর্শ, ছুটির পরে যতটা পারুন কাজ থেকে দূরে থাকুন। আর ছুটির দিন বা সপ্তাহান্তের দিনগুলি অফিসের কাজ থেকে একেবারে দূরত্ব বজায় রাখুন। ওই দিনগুলিতে ইমেলের উত্তর না দিলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কেউ যেন কিছু মনে না করেন।

সত্য নাডেলার পরামর্শ, কাজ এবং পরিবারের মধ্যে ভারসাম্য বজায় রাখতেই হবে। নাহলে আগামী সময়ে কাজেরই ক্ষতি হবে।

টুকিটাকি খবর

Latest News

শাহরুখের বেভারলি হিলসের বাড়িতে এক রাত কাটাতে চান? খরচ শুনলে মাথা ঘুরে যাবে! বারবার অসুখে ভুগছেন? যোগ দিবসে করুন এই আসনগুলি, ফল পাবেন হাতেনাতে ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল ভরসা রাখুন যোগাসনের ওপর, আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০টি উপকারিতা 9 ওভার শেষে Bangladesh-র স্কোর 60/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.