বাংলা নিউজ > টুকিটাকি > Impact of Late-Night Work: সন্ধ্যার পরেও অফিসের কাজ করছেন? এবার বন্ধ করুন, কেন বলছেন Microsoft-এর CEO

Impact of Late-Night Work: সন্ধ্যার পরেও অফিসের কাজ করছেন? এবার বন্ধ করুন, কেন বলছেন Microsoft-এর CEO

গভীর রাত পর্যন্ত অফিসের কাজ ডেকে আনছে বিপদ। 

Microsoft-এর CEO সত্য নাডেলা সম্প্রতি জানিয়েছেন, কাজের চাপের কারণে কর্মীদের জীবনে নানা সমস্যা দেখা দিচ্ছে। 

সন্ধ্যার পরেও অনেককেই করে যেতে হয় অফিসের কাজ। গভীর রাতেও আসতে থাকে ইমেল। তারও উত্তর দিতে হয় তাড়াতাড়িই। এই কর্মজীবন মারাত্মক বিপদ ডেকে আনছে। তেমনই মত Microsoft-এর CEO সত্য নাডেলার। সম্প্রতি এক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেছেন, অফিসের কাজের সময় প্রায় ২৮ শতাংশ বেড়ে গিয়েছে হালে। তেমনই বলছে সমীক্ষা।

অতিমারির সময়ে থেকেই Microsoft রিমোট পদ্ধতিতে কাজ করাচ্ছে কর্মীদের দিয়ে। অর্থাৎ অফিসে না গিয়েই অফিসের কাজ করছেন কর্মীরা। শুধু এই প্রতিষ্ঠানই নয়, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বহু কোম্পানিই এই পদ্ধতিতে অফিস চালাচ্ছে এখন। আর তার কারণে কর্মীদের কাজের সময় অনেকটাই বেড়ে গিয়েছে। তেমনই বলছে বহু সমীক্ষা।

সাধারণত দুপুরের খাবারের আগে এবং পরে যে কোনও অফিসে কাজের চাপ বাড়ে। এই সময়টিতেই কর্মীরা সবচেয়ে বেশি কাজ করেন, তাঁদের ব্যস্ততা সবচেয়ে বেশি থাকে। অতিমারির আগে পর্যন্ত এমনটিই দেখা যেত। কিন্তু রিমোট পদ্ধতিতে কাজের পরিমাণ বেড়ে যাওয়ার পরে দেখা গিয়েছে, রাতের দিকেও আবার বাড়ছে কাজের চাপ। রাত ১০টা নাগাদ বিপুল কাজ এসে জমা হচ্ছে বহু কর্মীর সামনেই।

এর কারণে কী কী ক্ষতি হচ্ছে?

চিকিৎসকরা জানিয়েছেন, এতে যেমন শরীরের ক্ষতি হচ্ছে, তেমনই বাড়ছে মানসিক চাপ। পাশাপাশি পারিবারিক জীবনও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তবে সত্য নাডেলা এই পরিস্থিতি সামলানোর জন্য পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, নতুন পরিস্থিতির সঙ্গে সামলে উঠতে সময় লাগবে। নতুন ধরনের কর্ম সংস্কৃতির সঙ্গে মানিয়ে উঠতেও বেশ কিছুটা সময় দিতে হবে কর্মী এবং প্রতিষ্ঠান— দুই তরফকেই।

সত্য নাডেলার পরামর্শ, ছুটির পরে যতটা পারুন কাজ থেকে দূরে থাকুন। আর ছুটির দিন বা সপ্তাহান্তের দিনগুলি অফিসের কাজ থেকে একেবারে দূরত্ব বজায় রাখুন। ওই দিনগুলিতে ইমেলের উত্তর না দিলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কেউ যেন কিছু মনে না করেন।

সত্য নাডেলার পরামর্শ, কাজ এবং পরিবারের মধ্যে ভারসাম্য বজায় রাখতেই হবে। নাহলে আগামী সময়ে কাজেরই ক্ষতি হবে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.