বাংলা নিউজ > টুকিটাকি > Why dry ice is harmful: ড্রাই আইস খেয়ে রক্ত বমি শুরু করলেন ৫ ব্যক্তি! কেন ড্রাই আইস ক্ষতিকারক

Why dry ice is harmful: ড্রাই আইস খেয়ে রক্ত বমি শুরু করলেন ৫ ব্যক্তি! কেন ড্রাই আইস ক্ষতিকারক

কী এই শুকনো বরফ? কেন এটি ক্ষতিকর (Hindustan Times)

Mouth Freshener Case: গুরুগ্রামের একটি রেস্তোরাঁয় মাউথ ফ্রেশনারে শুকনো বরফ খাওয়ার পরে মানুষ কেন রক্ত ​​বমি করতে শুরু করেছিল?

মাউথ ফ্রেশনারে শুকনো বরফ খেতেই শুরু হয়ে যায় রক্ত বমি, গুরুগ্রামের একটি রেস্তোরাঁয় গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন পাঁচজন। সামান্য কিছু সময়ের মধ্যেই তাঁদের শারীরিক অবস্থার এতটাই অবনতি হয়েছিল যে তাঁদের দ্রুত হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। জানা গিয়েছে গুরুগ্রামের ওই রেস্তোরাঁর নাম লা ফরেস্টা। পুলিশ ক্যাফেটির বিরুদ্ধে ইতিমধ্যেই মামলা দায়ের করেছে এবং বিষয়টি তদন্ত শুরু করেছে। আসুন জেনে নিই শুষ্ক বরফ কী এবং তা খেলে স্বাস্থ্যের কী কী ক্ষতি হয়?

  • শুকনো বরফ কী

শুকনো বরফকে কার্বন ডাই অক্সাইড (CO2) এর কঠিন রূপ। শুকনো বরফের তাপমাত্রা -৭৮ডিগ্রি পর্যন্তও হতে পারে। এটি ০ ডিগ্রি সেলসিয়াসের জলের হিমাঙ্কের থেকেও অনেক বেশি ঠাণ্ডা। এটি স্বাভাবিক বায়ুমণ্ডলীয় চাপে সরাসরি কঠিন থেকে বায়বীয় অবস্থায় পরিবর্তিত হয়। এর দরুণ যখন আমরা আমাদের মুখে স্বাভাবিক বরফ রাখি, তখন তা গলে জলে পরিণত হয়, কিন্তু শুকনো বরফ গ্যাসে পরিণত হয়। শুষ্ক বরফ তৈরি করার জন্য, কার্বন ডাই অক্সাইড প্রথমে ১০৮ ডিগ্রি ফারেনহাইটে ঠান্ডা করে সংকুচিত করা হয়। যার ফলে এই গ্যাস বরফে পরিণত হয়। এরপর একে আইস কিউবেরও আকৃতি দেওয়া হয়।

  • শুকনো বরফ খাওয়া যাবে কি

শুকনো বরফ কখনওই খাওয়া উচিত নয়। যদি এটি স্পর্শও করা হয় বা গিলে ফেলা হয় তবে এটি আমাদের ত্বক এবং শরীরের অভ্যন্তরীন অঙ্গগুলির মারাত্মক ক্ষতি করতে পারে। খুব ঠাণ্ডা, এর সংস্পর্শে আসার পর আমাদের শরীরের কোষগুলো মারা যেতে শুরু করে।

  • শুকনো বরফ খেলে কী কী কষ্ট হয়

শুকনো বরফের সংস্পর্শে আসার ফলে মাথাব্যথা, মাথা ঘোরা, শ্বাস নিতে অসুবিধা, কাঁপুনি, বিভ্রান্তি এবং কানও বাজতে পারে। ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI), আমেরিকার ইউনাইটেড স্টেটস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) এবং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) দ্বারা শুকনো বরফকে অত্যন্ত বিপজ্জনক বলে মনে করা হয়। আপনার কখনওই এটি স্পর্শ করা উচিত নয় কারণ এটি অবিলম্বে প্রতিক্রিয়া দেখায়।

  • শুকনো বরফ কোন কাজে ব্যবহার করা হয়

শুকনো বরফ কার্বনেটেড পানীয় ফ্ল্যাশ-ফ্রিজ করতে, আইসক্রিম তৈরি করতে, শিপিংয়ের সময় ওষুধ সংরক্ষণ করতে, পার্টি এবং বিয়েতে কিছু সংরক্ষণ করতে, এয়ারলাইন ক্যাটারিংয়ে খাবারকে তাজা রাখতে ব্যবহার করা হয়। এটি ফটোশুট এবং থিয়েটারেও ব্যবহৃত হয়। আমেরিকায়, তরল নাইট্রোজেন এবং শুকনো বরফ খাদ্য প্রক্রিয়াকরণ এলাকায়ও ব্যবহার করা নিষিদ্ধ। যদিও ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া ( এফএসএসএআই ) অনুসারে , এটি সাধারণত আইসক্রিম, হিমায়িত মিষ্টান্ন ইত্যাদির মতো খাদ্য পণ্যগুলির জন্য ব্যবহৃত হয়।

  • শুকনো বরফের সংস্পর্শে এসে গেলে সুস্থ থাকতে কী করবেন

১. শুকনো বরফের সংস্পর্শে আসার পর, অবিলম্বে আক্রান্ত স্থানটি হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

২. স্বাভাবিক জল দিয়ে চোখমুখ ধুয়ে ফেলুন।

৩. অবিলম্বে হালকা গরম জল দিয়ে গারগল করার চেষ্টা করুন।

৪. শ্বাস নিতে সমস্যা হলে দ্রুত হাসপাতালে যান।

  • শুকনো বরফের ক্ষেত্রে সতর্কতা

খালি হাতে শুকনো বরফ স্পর্শ করবেন না, কারণ এটি অত্যন্ত নিম্ন তাপমাত্রার কারণে ঠাণ্ডা। তাজ আপনার ত্বকের সঙ্গে এর সরাসরি যোগাযোগ এড়াতে শুকনো বরফে হাত দেওয়ার সময় ইনসুলেটেড গ্লাভস পরুন বা চিমটা ব্যবহার করুন।

বায়ুরোধী পাত্রে শুকনো বরফ সংরক্ষণ করবেন না, কারণ শুকনো বরফ কার্বন ডাই অক্সাইড গ্যাস নির্গত করে।

FSSAI পরামর্শ দেয় যে এটি কখনওই এয়ার টাইট বাক্সে রাখা উচিত নয়। এটি একটি বদ্ধ জায়গায় ব্যবহার করা হলে, সেখানে উপস্থিত মানুষের শরীরে এটি শ্বাসকষ্টের (হাইপারক্যাপনিয়া) ঝুঁকি তৈরি করে, যা এমনকি মৃত্যু পর্যন্তও ডেকে আনতে পারে। তাই এটি শুধুমাত্র ভাল বায়ুচলাচল করে এমন জায়গায় রাখা উচিত।

শিশু বা পোষা প্রাণীকে শুকনো বরফের ধারেকাছে আসতে দেবেন না, কারণ এটি বিপজ্জনক হতে পারে।

শুষ্ক বরফ থাকলে ওই পাত্রে লেবেল করুন, যাতে অন্যদেরকে এর উপস্থিতি সম্পর্কে সতর্ক করা যায়।

টুকিটাকি খবর

Latest News

আবাসনে জনসংযোগ, খোদ মমতা ফোনে কথা বলেন বাসিন্দাদের সঙ্গে ভোটব্যাঙ্ককে খুশি করতে সন্ন্যাসীদের হুমকি দিতেও পিছ-পা হচ্ছে না তৃণমূল: মোদী টেকঅফের পরই ইঞ্জিনে ধরল আগুন, বেঙ্গালুরু বিমানবন্দরে জরুরি অবতরণ বিমানের নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক ‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর কেন নিয়েছিলেন ভগবান বিষ্ণু মোহিনী রূপ, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক দাম্পত্যে বয়সের পার্থক্য ২৪ বছর, সন্তানের জন্য ‘নতুন বাবা’ চান সুদীপ-পত্নী পৃথা মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.