বাংলা নিউজ > টুকিটাকি > Online Hotel Booking Fraud: খুব সাবধান! অনলাইনে হোটেল বুকিং করতে গিয়ে হাওয়া হয়ে গেল ৮৯,০০০ টাকা, উদ্ধার করল কলকাতা পুলিশ

Online Hotel Booking Fraud: খুব সাবধান! অনলাইনে হোটেল বুকিং করতে গিয়ে হাওয়া হয়ে গেল ৮৯,০০০ টাকা, উদ্ধার করল কলকাতা পুলিশ

কলকাতা পুলিশের সাউথ ডিভিশন সাইবার সেল। ছবি সৌজন্যে কলকাতা পুলিশ।

শুধু পুরী নয়, দিঘা, মন্দারমনি, দার্জিলিংয়ের একাধিক হোটেলের নাম করে অনলাইনে এই ধরনের ভুয়ো ওয়েবসাইট ঘুরছে। সেখানেই নানা প্রলোভন, অফারের নাম করে ফাঁদ পেতেছে প্রতারকরা। আর সেখানে পা দিলেই সব শেষ।

বেড়াতে গেলে তো অনলাইনে হোটেল বুকিং করেন। কিন্তু সাবধান! সব দেখে শুনে করতে না পারলেই অ্য়াকাউন্ট ফাঁকা করে দিতে পারে প্রতারকরা। দক্ষিণ কলকাতার এক বাসিন্দার সঙ্গে তেমন ঘটনাই হয়েছে। চারদিকে ফাঁদ পাতা রয়েছে প্রতারকদের। এনিয়ে সতর্ক করল কলকাতা পুলিশ। ঘটনাটা ঠিক কী হয়েছে?

কলকাতা পুলিশ জানিয়েছে, দক্ষিণ কলকাতার এক বাসিন্দা শীতের মরশুমে পুরী বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। অনলাইনেই তিনি পুরীর হোটেলের খোঁজ পান।সেই ওয়েবসাইটে ফোন নম্বরও দেওয়া ছিল। সেই মতো ওই দম্পতি যোগাযোগ করেন। এদিকে সেখান থেকে বলা হয়েছিল নিজের পছন্দ ও চাহিদা কী রয়েছে সেটা জানাতে। সেই মতো ওই বাসিন্দা সবটা জানান। মানে বেড়াতে গিয়ে কী ধরনের হোটেলে তাঁরা থাকতে চাইছেন সেটা তাঁরা জানান। এরপর হোয়াটস অ্য়াপে অ্যাকাউন্ট নম্বর পাঠানো হয়েছিল। সেখানে পাঁচ দিনের ঘরভাড়া বাবদ ৭,৫০০ টাকা পাঠাতে বলা হয়েছিল। আর এরপরই আসল খেলা শুরু হয়।

ডেবিট কার্ড ব্য়বহার করে তিনি রুম বুকিংয়ের টাকা দিয়েছিলেন। আর তারপরই তাঁর অ্যাকাউন্ট থেকে খোয়া যায় ৮৯,০০০ টাকা। কলকাতা পুলিশের দাবি ওই ব্য়ক্তি প্রতারকদের সঙ্গে ওটিপি শেয়ার করেছিলেন। তার জেরেই বিপুল অঙ্কের টাকা হাওয়া হয়ে গিয়েছে তাঁর অ্যাকাউন্ট থেকে।

এরপর ওই দম্পতি কলকাতা পুলিশের সাউথ ডিভিশন সাইবার সেলে অভিযোগ জানান। সার্জেন্ট শুভঙ্কর চক্রবর্তী সহ সাইবার সেলের অন্য়ান্য সদস্যরা এরপর ওই টাকা উদ্ধারে নামেন। তবে আশার কথা পুরো টাকাটাই উদ্ধার করা সম্ভব হয়েছে। এমনকী হোটেল বুকিংয়ের ওই ভুয়ো ওয়েবসাইটটি বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে এবারই প্রথমবার হল এমনটা নয়। এর আগেও দেখা গিয়েছে অনলাইনে হোটেল বুকিং করতে গিয়ে হাজার হাজার টাকা খোয়া যাচ্ছে। শুধু পুরী নয়, দিঘা, মন্দারমনি, দার্জিলিংয়ের একাধিক হোটেলের নাম করে অনলাইনে এই ধরনের ভুয়ো ওয়েবসাইট ঘুরছে। সেখানেই নানা প্রলোভন, অফারের নাম করে ফাঁদ পেতেছে প্রতারকরা। আর সেখানে পা দিলেই সব শেষ। সেক্ষেত্রে অনলাইনে হোটেল বুকিং করতে গেলে অত্যন্ত সাবধান। কারণ আসল -নকলের ফারাক বোঝা যায় না। সেকারণে বিশ্বাসযোগ্য সাইটে গিয়ে বুকিং করাটা দরকার। না হলে অনেকেরই অবস্থা হতে পারে দক্ষিণ কলকাতার ওই বাসিন্দার মতোই। তবে এই ওয়েবসাইটের পেছনে কারা কলকাঠি নাড়ছেন সেটা অনেকসময় জানা যায় না।

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা দাদাগিরিতে মিথ্যে বলে বর! ডোনার অভিযোগের পর নিজের রিপোর্ট কার্ড চাইলেন সৌরভ বিজয় উৎসবে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান কর্ণাটকে, গ্রেফতার ৩ রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ, সন্দেশখালিতে রুট মার্চ করল কেন্দ্রীয় বাহিনী বিচারপতি গঙ্গোপাধ্য়ায়ের মামলা গেল কোন বেঞ্চে? নতুন পথে বঞ্চিতের 'ভগবান' শীতকালীন বৃষ্টি ও ভূমিধসে বিপর্যস্ত পাকিস্তান, মৃত্যু ৩৬ জনের, আহত ৫০ পূর্ব মেদিনীপুরে ১০৪ বছরের পুরনো সমবায় সমিতির ভোটে ধরাশায়ী TMC, জয়ী হল BJP

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.