বাংলা নিউজ > টুকিটাকি > নিখুঁত চা বানান এক চিমটি নুন দিয়ে, পরামর্শ দিয়ে গিয়ে বিপাকে মার্কিন অধ্যাপক

নিখুঁত চা বানান এক চিমটি নুন দিয়ে, পরামর্শ দিয়ে গিয়ে বিপাকে মার্কিন অধ্যাপক

নিখুঁত চা বানান এক চিমটি নুন দিয়ে (Pixabay)

Pinch Of Salt: নুন দিয়ে চা বানানোর পরামর্শটি ব্যাপক শোরগোল ফেলে দিয়েছিল চা প্রেমী ব্রিটিশদের। অবস্থা বেগতিক দেখে যুক্তরাজ্যের মার্কিন দূতাবাসকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হয়।

একটা নির্দিষ্ট উপায়ে চা বানিয়ে পান করতেন। চায়েই তাঁদের মন খুশি হয়। এমন সময় এক অধ্যাপক এসে বললেন, চা একেবারেই নিখুঁতভাবে বানানো হচ্ছে না। এই চায়ে মেশাতে হবে বিশেষ এই উপাদান। তবেই নিখুঁত হবে আপনার চা। আর এই বিষয়টিকেই একেবারে ভালো চোখে দেখলেন না চাপ্রেমী ব্রিটিশরা। শুরু হল হট্টগোল, বাঁধল গোলযোগ। ঠিক কী হয়েছিল, এই ‘এক কাপ চা কাণ্ডে’? 

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রাইন মাওর কলেজের রসায়নের অধ্যাপক মিশেল ফ্রাঙ্কল চায়ের কাপে এক চিমটি লবণ যোগ করার পরামর্শ দিয়েছিলেন। তাঁর মতে এইভাবেই একমাত্র এক কাপ নিখুঁত চা তৈরি করা সম্ভব। নিজের বই 'স্টিপড: দ্য কেমিস্ট্রি অফ টি'-এ বিষয়ে উল্লেখ করে ফ্রাঙ্কেল বলেছেন, চা সবসময়ই আমার পছন্দের পানীয়। এটি নিয়ে আমি অনেক পড়াশোনা করেছি। এত বছর চা পান করার এবং রসায়ন নিয়ে গবেষণা করার পরেও, আমি কীভাবে সবচেয়ে ভাল কাপ চা তৈরি করা যায় সে সম্পর্কে নতুন জিনিস শিখেছি। এরপরেই প্রফেসর চা প্রেমীদের চায়ে এক চিমটি লবণ যোগ করে খেতে উৎসাহিত করেন।

বলা বাহুল্য, রেসিপিটি ইন্টারনেটে প্রকাশিত হওয়ার পরেই ইউকেতে আলোড়ন সৃষ্টি হয়েছে।  ওই অধ্যাপকের এই পরামর্শটি ব্রিটিশদের ভাল লাগেনি নেটিজেনরা তীব্র প্রতিবাদ করে এই নিয়ে। এমনকী মজার ছলে এই নিয়ে বিবৃতিও জারি করেছে ব্রিটেনে স্থিত আমেরিকান দূতাবাস। 

 তাঁরা জানিয়েছেন, আজকের মিডিয়া রিপোর্টে একজন আমেরিকান প্রফেসরের 'নিখুঁত' চায়ের রেসিপি যুক্তরাজ্যের সঙ্গে আমাদের বিশেষ সম্পর্ককে গরম জলে ডুবিয়ে দিয়েছে৷ চা হল সৌহার্দ্যের অমৃত, একটি পবিত্র বন্ধন যা আমাদের জাতিকে একত্রিত করে। আমরা এমন একটি আপত্তিকর প্রস্তাবের বিপক্ষে যা আমাদের বিশেষ সম্পর্কের ক্ষেত্রে হুমকির মতন। তাই মার্কিন যুক্তরাষ্ট্রকে কখনওই এক কাপ চায়ে এক চিমটি লবণ যোগ করা কখনও তাঁদের সরকারি নীতি কখনই হবে না। তাঁরা চা সঠিকভাবে তৈরি করবেন মাইক্রোওয়েভ ব্যবহার করে। বলা বাহুল্য এভাবেই রসিকতা করে পুরো বিষয়টি নিয়ে বার্তা দিয়েছেন তাঁরা। 

তবে পিছিয়ে নেই ব্রিটেনও। ব্রিট হিউমার তো বিশ্ববিখ্যাত। এরপরেই ইউকে-র ক্যাবিনেট অফিস জানায়, 'আমরা আমাদের বিশেষ সম্পর্কের প্রশংসা করি। যাইহোক, আমাদের অবশ্যই আন্তরিকভাবে দ্বিমত পোষণ করতে হবে। মনে রাখতে হবে, চা শুধুমাত্র একটি কেটলি ব্যবহার করে তৈরি করা উচিত।'

টুকিটাকি খবর

Latest News

ডিভোর্সের আগেই দেবলীনা ‘এক্স’, তথাগতর 'আধপোড়া কৃমি’ বিবৃতি নিয়ে জবাব স্ত্রীর ‘আমি একা, কারোর সঙ্গে প্রেম করছি না’, সুস্মিতার এমন দাবির পরই মুখ খুললেন রোমান আরবের মাটিতে কোটা বিরোধী প্রতিবাদ, বেশ কয়েকজন বাংলাদেশের নাগরিকের জেল আইএনএস ব্রহ্মপুত্রে অগ্নিকাণ্ড! ভয়াবহ ক্ষতিগ্রস্ত একাংশ, নিখোঁজ নাবিক আগামিকাল কেমন কাটবে আপনার? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল তিন চারদিনের জ্বর, শিলিগুড়িতে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু শিশুর, বাড়ছে আতঙ্ক প্রতিবন্ধী শ্যালিকাকে মত্ত অবস্থায় ধর্ষণ, গ্রেফতার বিহারের বাসিন্দা জামাইবাবু বরের মাথা বউ-এর বড়ই প্রিয়! ওভেনে তাই মাথা গরম করতে ব্যস্ত, 'নন্দিনী'র বর মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.