বাংলা নিউজ > টুকিটাকি > Popcorn lung: পপকর্ন ফুসফুস কী? কতটা ক্ষতিকর এই বিরল অবস্থা, এর লক্ষণ ও উপসর্গ কী কী

Popcorn lung: পপকর্ন ফুসফুস কী? কতটা ক্ষতিকর এই বিরল অবস্থা, এর লক্ষণ ও উপসর্গ কী কী

ধূমপানের কারণে ফুসফুসের স্বাস্থ্য মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়তে পারে। (Pixabay)

Popcorn lung: ধূমপানের কারণে ফুসফুসের স্বাস্থ্য মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়তে পারে। পপকর্ন ফুসফুস সম্পর্কে আপনার যা যা জানা দরকার।

শ্বাসকষ্ট, ক্রমাগত কাশি এবং অস্থিরতা জানান দেয় ফুসফুসের রোগ হয়েছে। কথা বলতে অসুবিধা হলে, বুকে ব্যথা অনুভব করলে সচেতন হোন এখনই। ধূমপান তো বটেই, আজকের বাজারে ই-সিগারেটের চলও এই রোগকে টেনে আনছে। আজকালের ফুসফুসের রোগের এক দাগ উপরে এই রোগ, যাকে বলে পপকর্ন ফুসফুস। পপকর্ন ফুসফুস হল এমনই একটি বিরল ফুসফুসের রোগ, যা ফুসফুসের ক্ষুদ্র শ্বাসনালীগুলির ক্ষতি করতে পারে, শ্বাসনালীকে অবরুদ্ধ করে। পপকর্ন ফুসফুসের কোন নিরাময় নেই কারণ ফুসফুসের যে ক্ষতি হয়েছে তা ফেরানো যায় না। তবে আগেভাগে এর লক্ষণগুলি দেখে, বড় ক্ষতি প্রতিরোধ করা যেতে পারে।

পপকর্ন ফুসফুস কী?

পপকর্ন ফুসফুস এর আসল নাম 'ব্রঙ্কিওলাইটিস ওব্লিটারানস'। এটি একটি রোগ যা শ্বাসযন্ত্রকে প্রভাবিত করে এবং এর প্রধান কারণ হল ধূমপান। দীর্ঘ সময় ধরে একজন ধূমপায়ীর ফুসফুসে পপকর্নের সর্বাধিক এক্সপোজার বা বিভিন্ন ধূমপানের ওষুধের ব্যবহার। এই রোগটি শ্বাসযন্ত্রকে আরও সংকুচিত করে শ্বাস-প্রশ্বাসে বাধা সৃষ্টি করতে পারে, যা শ্বাস-প্রশ্বাসে অসুবিধা এবং শ্বাস-প্রশ্বাস সম্পর্কিত অন্যান্য সমস্যা সৃষ্টি করতে পারে।

ঝুঁকি কাদের?

ডায়াসিটাইল বা অন্যান্য ক্ষতিকারক রাসায়নিকের আশেপাশে থাকা ব্যক্তিরা, যাঁদের ফুসফুস প্রতিস্থাপন করা হয়েছে, বা শ্বাসযন্ত্রের গুরুতর সংক্রমণ রয়েছে এবং যাঁদের অটোইমিউন রোগ রয়েছে, তাঁদের ক্ষেত্রেই এই রোগের ঝুঁকি বেশি।

কখনও কখনও, রাসায়নিক এক্সপোজার বা অটোইমিউন রোগ সহ বিভিন্ন কারণে ফুসফুসের প্রদাহ, সময়ের সঙ্গে সঙ্গে ছোট শ্বাসনালীকে ক্ষতি করে, যা পপকর্ন ফুসফুসের কারণ হয়ে দাঁড়ায়।

পপকর্ন ফুসফুসের লক্ষণ ও উপসর্গগুলি কী কী?

'ব্রঙ্কিওলাইটিস ওব্লিটারানস (বিও) বা পপকর্ন ফুসফুস-এর উপসর্গ যেমন কাশি, শ্বাসকষ্ট, বুকে ব্যথা এবং শ্বাসকষ্ট, এগুলি যথাযথ চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে। দেরি না করে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। ভেপিংয়ের ফলে সৃষ্ট লাইপয়েড নিউমোনিয়া সাধারণ নিউমোনিয়া থেকে আলাদা। এটি ফ্যাটি অ্যাসিড সংক্রমণের পরিবর্তে ফুসফুসে প্রবেশ করে। এই রোগ হলে একজন ব্যক্তি ক্রমাগত কাশি, শ্বাস নিতে অসুবিধা এবং কাশি থেকে রক্ত ​​​​বা রক্তযুক্ত শ্লেষ্মার মতো লক্ষণগুলি অনুভব করতে পারে। নিউমোথোরাক্স, বা ফুসফুসের ক্ষতি তখনই ঘটে যখন ফুসফুসে একটি ছিদ্র থাকে, যা অক্সিজেনকে বেরিয়ে যেতে দেয়। ধূমপান এবং ভেপিং এক্ষেত্রে ভীষণ ক্ষতিকর।'

হার্ভার্ড হেলথের মতে, পপকর্ন ফুসফুসের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, এবং কাশি যা হাঁপানি বা ঠান্ডা লাগার সঙ্গে সম্পর্কিত নয়। এই রোগের দ্রুত নির্ণয় জরুরি।

রোগ নির্ণয়:

 পপকর্ন ফুসফুস রোগের চিকিৎসার জন্য প্রাথমিক রোগ নির্ণয় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • রোগ নির্ণয়ের সর্বপ্রথম ধাপ হল রোগীর মেডিক্যাল হিস্ট্রি এবং শারীরিক পরীক্ষা শেষ লক্ষণ এবং ক্ষতিকারক পদার্থের সম্ভাব্য এক্সপোজার নিয়ে আলোচনা করা।
  • ফুসফুসের কার্যকারিতা পরীক্ষা: ফুসফুসের কার্যকারিতা দেখে নিতে ফুসফুসের ক্ষমতা এবং বায়ুপ্রবাহের মাত্রার দিকে খেয়াল রাখা।
  • ফোর্সড অসিলোমেট্রি (এফওটি) বা ইমপালস অসিলোমেট্রি: এটিও ছোট শ্বাসনালীর রোগ খুঁজে বের করার জন্য একটি নতুন চিকিৎসা পদ্ধতি।
  • ইমেজিং পরীক্ষা: ভিতরে কী চলছে তা বোঝার জন্য বুকের এক্স-রে বা সিটি স্ক্যান করা।
  • ব্রঙ্কোস্কোপি: বায়োপসির জন্য টিস্যুর নমুনা পরীক্ষা এবং সংগ্রহ করতে শ্বাসনালী দিয়ে ক্যামেরা সহ একটি নমনীয় টিউব ঢুকিয়ে ব্রঙ্কোস্কোপি করা হয়।

পপকর্ন ফুসফুসের চিকিৎসা:

ডাঃ অরুণেশ বলেছেনওষুধ থেকে শুরু করে অক্সিজেন থেরাপি পর্যন্ত বিভিন্ন পদ্ধতির মাধ্যমে পপকর্ন ফুসফুসের রোগের চিকিৎসা করা যেতে পারে।

  • ফোলা কমাতে প্রিডনিসোনের মতো ওষুধ লাগবে।
  • অ্যালবুটেরলের মতো ইনহেলার রোগীকে শ্বাস-প্রশ্বাস নিতে সাহায্য করে।
  • অক্সিজেন থেরাপি রোগীকে নিঃশ্বাসের কষ্ট লাঘব করবে।
  • খুব গুরুতর ক্ষেত্রে, রোগীর ফুসফুস প্রতিস্থাপন করা যেতে পারে, কিন্তু এটি শুধুমাত্র রোগীর জীবনের শেষ পর্যায়ে দাঁড়িয়েই করা হয়।

টুকিটাকি খবর

Latest News

লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির, তৈরি হচ্ছে বাণিজ্যিক কমপ্লেক্স লোকসভার আগে গোষ্ঠীকোন্দল মেটাতে মঞ্চেই দুই নেতার হাত মিলিয়ে দিলেন শতাব্দী দাদাগিরিতে জীবনের পাঠ পড়ালেন সৌরভ, সুদীপ্তাকে কেন বললেন, ‘রাস্তায় নেমে হাত…’ ২ লাখে কিডনি বিক্রি! বেআইনি অঙ্গ প্রতিস্থাপন চক্রে জড়িত থাকায় ধৃত ৫ বাংলাদেশি কথা অমান্য করে জামাইবাবুর সঙ্গে মেলায় তরুণী, ভিডিয়ো কলে আত্মহত্য়া প্রেমিকের

Latest IPL News

জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.