বাংলা নিউজ > টুকিটাকি > Ilish Recipe: গরম ভাতের সঙ্গে জমে যাবে দই-পোস্ত ইলিশ! বানিয়ে ফেলুন ১৫ মিনিটে

Ilish Recipe: গরম ভাতের সঙ্গে জমে যাবে দই-পোস্ত ইলিশ! বানিয়ে ফেলুন ১৫ মিনিটে

দই-পোস্ত ইলিশ। (ছবি-সংগৃহিত)

একদম নতুন স্বাদের এই ইলিশের পদটি চেখে দেখতে ভুলবেন না

বাজারে ভালো ইলিশ উঠেছে শুনে ফেলেছেন নিশ্চয়ই? তাই দেরি না করে এখনই শিখে নিন এই নতুন পদ। ইলিশ ভাপা, ইলিশ বরিশালি, ইলিশের তোল-ঝোল তো অনেক হল! এবার বরং ইলিশ মাছ রাঁধা হোক দই-পোস্টের কম্বিনেশনে। খেতে স্বাদ হবে দারুণ! 

কী কী লাগবে

ইলিশ মাছের টুকরো (৪টি), জল ঝরানো টকদই (এক কাপ); পোস্তবাটা (এক কাপ); পাতিলেবুর রস (১ চা চামচ),  নুন (পরিমাণ মতো), কাঁচালঙ্কা বাটা (১ টেবিল চামচ) চেরা কাঁচালঙ্কা (২-৩টি), কালোজিরে (১/২ চা চামচ) সরষের তেল (২ টেবিল চামচ)

কীভাবে বানাবেন

ইলিশ মাছ ভালো করে ধুয়ে ওতে পাতিলেবুর রস, হলুদ আর নুন দিয়ে ঘণ্টাখানেক ম্যারিনেট করে রাখুন। এই ফাঁকে পোস্ত বেটে নিন ও নুন দিয়ে দই ভালো করে ফেটিয়ে নিন। 

এবার কড়াইতে তেল গরম করে তাতে ইলিশ মাছ হালকা করে ভাজে নিন। মাছ খুব সাবধানে ভাজতে হবে নাহলে ভেঙে যেতে পারে। তারপর ওই তেলেই কাঁচালঙ্কা আর কালোজিরে ফোড়ন দিন। তারপর তাতে ঢেলে দিন পোস্ত ও দইয়ের মিশ্রণ। যদি মনে হয় গ্রেভি হলুদ রাখবেন, তাহলে এই সময় সামান্য গুঁড়ো হলুদও দিয়ে দিন। দিয়ে দিন কাঁচালঙ্কা বাটা। তারপর ভালো করে নাড়াচাড়া করে পোস্তর কাঁচা গন্ধ চলে গেলে জল দিন সামান্য। নুন চেখে দেখুন ঠিক আছে কি না। 

ঝোল ফুটে উঠলে সাবধানে কড়াইতে দিয়ে দিন মাছের টুকরোগুলো। গ্রেভি গা-মাখা হয়ে এলে নামিয়ে নিন। 

টুকিটাকি খবর

Latest News

অলিম্পিক্স শুরুর আগেই IOA-কে ৮.৫ কোটি টাকা দিচ্ছে BCCI! বড় ঘোষণা জয় শাহের একুশে জুলাইয়ের দিনই বিজেপি কর্মীর রক্তাক্ত দেহ উদ্ধার, মহেশতলায় আলোড়ন 'আমরা জয় সীতারাম বলি...', বজরংবলীর বেশে ২১ শে জুলাইয়ের সমাবেশে TMC কর্মী ছোটবেলার স্মৃতিতে ডুব! দুই ছেলেকে নিয়ে কলকাতার বাড়িতে ডিম্পি? 'বাংলায় আপনারা বিজেপিকে হটিয়েছেন..' ২১ শের মঞ্চ থেকে অখিলেশ দিলেন কোন বার্তা? গুরু পূর্ণিমায় গুরু মঙ্গলের বিরল সংযোগে রাশি অনুসারে করুন দান, আসবে সুখ সমৃদ্ধি কলের মুখ না থাকায় অপচয় হচ্ছে পরিশ্রুত জল, রুখতে সমীক্ষা করবে পুরসভা ২১শে শহিদ স্মরণে কবজি ডুবিয়ে মাংস-ভাত তৃণমূলের, ডিম্ভাত শুনতে হয় প্রতিবার! 'বৃষ্টি গায়ে লাগল তো? স্নানে ধুয়ে যাবে, কিন্তু নোংরা...' যা বললেন দিদি ‘গলা কেটে নিলেও জয় বাংলা বলব’ একুশের মঞ্চ থেকে BJP-কে নিশানা করে গর্জন অভিষেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.