বাংলা নিউজ > টুকিটাকি > Side Effects of Body Spray মনের আনন্দে সুগন্ধি মাখছেন? জানেন কী ক্ষতি করছেন?

Side Effects of Body Spray মনের আনন্দে সুগন্ধি মাখছেন? জানেন কী ক্ষতি করছেন?

কিছু কিছু সুগন্ধির কড়া গন্ধ অন্যদের শরীর খারাপের কারণ হয়ে দাঁড়ায় (Unsplash)

Side Effects of Body Spray: অন্যের সামনে অপ্রস্তুতে না পড়তে অনেকেই সুগন্ধি মাখেন। অথচ এই সুগন্ধি থেকেই হতে পারে সমস্যা। সুগন্ধির কড়া গন্ধ কারও কারও শরীর খারাপের কারণ হয়ে দাঁড়ায়।

শীতকালে প্রায়ই স্নানে ইচ্ছে থাকে না। অথচ বাইরে বেরোতেও হবে। আবার গায়ের দুর্গন্ধ ফেলতে পারে অপ্রস্তুতে। ফলে বেরোনোর আগে সুগন্ধি মাখা জরুরি। এই সুগন্ধি কারও কারও কাছে আপনাকে বিশেষ করে তোলে। তেমনই কেউ কেউ এই সুগন্ধির জন্য আপনাকে এড়িয়েও চলতে পারে। আপাতভাবে কথাটা অবিশ্বাস্য লাগলেও সত্যি। সুগন্ধির গন্ধের উপর নির্ভর করছে আপনি কাকে কতটা আকর্ষণ করতে পারবেন। কিছু কিছু সুগন্ধির কড়া গন্ধ অন্যদের শরীর খারাপের কারণ হয়ে দাঁড়ায়। বিশেষজ্ঞদের মতে, এর মূল কারণ সুগন্ধির মধ্যে থাকা রাসায়নিক পদার্থ। এই রাসায়নিকগুলো অন্যের‌ শরীরে প্রবেশ করে অ্যালার্জির মতো সমস্যা তেরি করে। দেখে নেওয়া যাক, সুগন্ধির কড়া গন্ধ থেকে কী কী শারীরিক সমস্যা হতে পারে।

১.সাইনাসজনিত অসুবিধা: সুগন্ধির মধ্যে নানারকম রাসায়নিক পদার্থ থাকে। কিছু সুগন্ধিতে আতর, ক্লোরিন ও বিশেষরকম ধোঁয়ার পরিমাণ বেশি থাকে। এই তিনটি রাসায়নিক থাকলে সেই গন্ধ কারও কারও ক্ষেত্রে সাইনাসের কারণ হয়ে দাঁড়ায়। আমাদের নাকের গহ্বরে রয়েছে মিউকাসের একটি পাতলা পর্দা। শ্বাস নেওয়ার সময় এই পর্দায় বাতাসে থাকা নানারকম উপাদান আটকে যায়। সুগন্ধির রাসায়নিকগুলিও এভাবেই ওই পর্দায় আটকা পড়ে সাইনাসের সমস্যা তৈরি করে।

২.অ্যালার্জি: অ্যালার্জি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার এক বিশেষ প্রতিক্রিয়া। সাধারণত ক্ষতিকর নয় এমন কিছু পদার্থের বিরুদ্ধে এই প্রতিরোধ ক্ষমতা অতিসক্রিয়তা দেখায়। সুগন্ধির মধ্যে থাকা রাসায়নিকও কারও কারও অ্যালার্জির কারণ হতে পারে। এর ফলে ত্বকে র‌্যাশ থেকে অনবরত হাঁচি, সর্দি ইত্যাদি লক্ষণ দেখা দিতে পারে।

৩.অনুভূতি: কিছু কিছু সুগন্ধের সঙ্গে মানুষের স্মৃতি জড়িয়ে থাকে। কিছু সুগন্ধ কখনও প্রিয় মানুষের কথা মনে করিয়ে দেয়। আবার কখনও কখনও মনে করিয়ে দেয় খারাপ কিছু স্মৃতি। সুগন্ধির কড়া গন্ধ যেমন অনেককে আকর্ষণ করে। তেমনই খারাপ স্মৃতিও উস্কে দিতে পারে। ক্রমাগত কড়া গন্ধের কারণে খারাপ স্মৃতি মানসিক চাপ তৈরি করে।

৪. অসমোফোবিয়ার সমস্যা: অনেকেই তীব্র গন্ধ একেবারে সহ্য করতে পারেন না। এমন গন্ধ নাকে এলেই তাদের মাথা ধরে যায়। এটা শুধু সুগন্ধির কড়া গন্ধে হয় তেমনটা নয়। সিগারেট বা তামাকের কড়া গন্ধ, রাস্তাঘাটে গাড়ির ধোঁয়া, ঘর ও বাথরুম পরিস্কারের রাসায়নিকের গন্ধ থেকেও এমনটা হয়। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, মাইগ্ৰেনের রোগীদের মধ্যে অসমোফোবিয়া বেশি মাত্রায় রয়েছে। ফলে সুগন্ধির কড়া গন্ধ হলে তা থেকে অসমোফোবিয়া হওয়া অস্বাভাবিক নয়।

 

টুকিটাকি খবর

Latest News

দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন?

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.