বাংলা নিউজ > টুকিটাকি > বাচ্চার দাঁত হলুদ হওয়ার পিছনে আছে ৭ কারণ! এখনই বন্ধ না করলে ক্যাভিটি-ব্যথা দুটোই বাড়বে

বাচ্চার দাঁত হলুদ হওয়ার পিছনে আছে ৭ কারণ! এখনই বন্ধ না করলে ক্যাভিটি-ব্যথা দুটোই বাড়বে

যে কারণে হলুদ হচ্ছে বাচ্চার দাঁত। 

অনেক বাচ্চাই দাঁতের সমস্যায় ভোগে। তবে এক্ষেত্রে সাবধান হতে হবে বড়দেরই। দেখুন কীভাবে করবেন হলুদ দাঁতের সমস্যার সমাধান-

বাচ্চাদের দাঁতে ক্যাভিটির সমস্যা কোনও নতুন বিষয় নয়। শুধু তাই নয়, অনেকসময়তেই তাদের দাঁতে একটা হলুদ ছোপ পড়ে যায়। যা যে শুধু দেখতে খারাপ লাগে তা নয়, অস্বাস্থ্যকরও। এর থেকে মুক্তি পেতে কিছু টিপস ফলো করে চলা অত্যন্ত প্রয়োজনীয়। বাড়ির বড়দেরই এটি খেয়াল রাখতে হবে। 

চিকিৎসকরা যে ৭টি জিনিসে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে তা দেখে নিন এক নজরে- 

  • লজেন্স বা ক্যান্ডিতে চিনি বেশি থাকে এবং এগুলি চিটচিটে হওয়ায় দাঁতের ফাঁকে আটকে যেতে পারে। পিপারমিন্ট, চুষে খাওয়ার মতো শক্ত লজেন্স এড়িয়ে চলুন। বিশেষজ্ঞদের জানাচ্ছেন কাশির সিরাপও আপনার দাঁতের ক্ষতি করতে পারে। ক্যাডবেরি খাওয়ার পরেও কুলকুচি করে নেওয়া অত্যন্ত প্রয়োজন। 
  • বাচ্চাদের আচার বেশি না দেওয়াই ভালো। কারণ শিশুদের দাঁতের জন্য এটি একেবারেই ভালো নয়। আচার তৈরিতে ভিনেগার ব্যবহার করা হয়, যা দাঁতের উপরে থাকা এনামেলের আস্তরণকে নষ্ট করে দিতে পারে। তাই যদি আপনার বাচ্চা বাচ্চা যদি আচার খায়ও, সঙ্গে সঙ্গে ব্রাশ করে নিতে বলুন। 
  • কার্বোনেটেড পানীয়ও খুব পছন্দ কচি-কাঁচাদের। এগুলি যে শুধু দাঁতের স্বাস্থ্যের জন্য খারাপ তা নয়, দাঁতের জন্যও। এতে রয়েছে অ্যাসিড যা এনামেল স্তরের ক্ষতি করতে পারে। এছাড়া বেশিরভাগ সোডা এবং কোল্ড ড্রিংকসে প্রচুর পরিমাণে চিনি ব্যবহার করা হয়ে থাকে। যা খুদেদের মুড সুইংসেরও কারণ। 
  • কিছু লজেন্স থাকে যা চিটচিটে প্রকৃতির হয় এবং খেলেই দাঁতের সঙ্গে আটকে যায়। এর থেকে ক্যাভিটি হতে পারে। এগুলিও এড়িয়ে চলুন।
  • চিনি দিয়ে প্রসেসিং করে তৈরি করা ড্রাই ফ্রুটসও দেবেন না। বাচ্চারা সাধারণত এগুলোই খেতে পছন্দ করে। তার চেয়ে আসল কাজুবাদাম, আখরোট, পেস্তা, কাজু-খেজুর দিন। বাড়িতেই হালকা রোস্ট করে দিন, খেতে সুস্বাদুও লাগবে। 
  • দাঁতের এনামেল স্তরের উপর খারাপ প্রভাব ফেলে টমেটো স্যস ও সয়া স্যস। 
  • টিনজাত ফল দেবেন না। এগুলি চিনির সিরাপে ডুবিয়ে রাখা হয়। দাঁতের জন্য খারাপ। 

একইসঙ্গে বাচ্চাকে দিতে ভুলবেন না দাঁত মাজার সঠিক ট্রেনিং দিতে। অনেকেই ব্রাশ চিবিয়ে ছেড়ে দেয়। কিন্তু আপনার সন্তানকে শেখান মুক্তোর মতো ঝলমলে হাসি পেতে দাঁত মাজতে হবে রোজ। তাও আবার একবার নয়, দিনে দু বার। দেখবেন ধীরে ধীরে ওরাও অভ্যস্ত হয়ে পড়ছে। আপনারাও ওদের সঙ্গেই দাঁচ মাজুন, অন্তত একবেলা। বড়দের দেখেই তো শেখে সন্তান। 

 

 

টুকিটাকি খবর

Latest News

শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী?

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.