বাংলা নিউজ > টুকিটাকি > Children's Day: শিশুরা তাঁকে ‘চাচা’ বলে ডাকত, জেনে নিন জওহরলাল নেহরুর সঙ্গে শিশু দিবসের সম্পর্ক

Children's Day: শিশুরা তাঁকে ‘চাচা’ বলে ডাকত, জেনে নিন জওহরলাল নেহরুর সঙ্গে শিশু দিবসের সম্পর্ক

শুরুর প্রথম কিছু বছর ২০ নভেম্বর পালিত হত এই দিনটি (Freepik)

When is children's day: দেশ জুড়ে ১৪ তারিখ পালিত হয় শিশু দিবস। নেহেরুকে শ্রদ্ধা জানাতেই এই তারিখে শিশু দিবস। জেনে নিন তাকে চাচা বলা হত কেন।

শিশুদিবস ২০ তারিখ?

সারা দেশে ১৪ নভেম্বর পালিত হয় শিশু দিবস। একইদিনে জন্মছিলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরু। শুরুর প্রথম কিছু বছর ২০ নভেম্বর পালিত হত এই দিনটি।

পালন করার কারণ

দেশের প্রথম প্রধানমন্ত্রীকে শ্রদ্ধার্ঘ্য জানাতে এই দিনটি শিশু দিবস হিসেবে পালিত হয়। নেহেরুর জন্ম ১৮৮৯ সালের ১৪ নভেম্বর। দেশের স্বাধীনতা আন্দোলনেও তার যথেষ্ট ভূমিকা ছিল। রাজনৈতিক পরিচয় ছাড়াও বাচ্চাদের প্রিয় মানুষ হিসেবে পরিচিত ছিলেন তিনি। ১৯৫৫ সালে তিনি চিলড্রেনস ফিল্ম অফ সোসাইটি প্রতিষ্ঠা করেন। এই সংগঠনটি শুধুমাত্র বাচ্চাদের সিনেমার জন্য গড়ে তোলা।

কে প্রথম শুরু করেন?

সারা বিশ্বে শিশু দিবস পালনের ইতিহাস অনেকটাই পুরোনো। আমেরিকার চেলসিতে ১৮৫৭ সালে রেভারেন্ড ডাঃ চার্লস লেওনার্ড প্রথম এই দিনটি পালন করেন।‌ এরপর জাতিসংঘ ২০ নভেম্বর শিশু দিবস পালন করা শুরু করে। সারা বিশ্বের অধিকাংশ দেশে শিশু দিবস পালিত হয় পয়লা জুন।

কবে থেকে ১৪ নভেম্বর শিশু দিবস

১৯৬৪ সাল‌ পর্যন্ত সারা দেশে ২০ নভেম্বর শিশু দিবস পালন করা হত। তারিখটি ঠিক করা হয়েছিল জাতিসংঘের তারিখ অনুযায়ী। তবে নেহেরুর মৃত্যুর পর তাঁকে শ্রদ্ধা জানাতে তারিখ পরিবর্তন করে ১৪ তারিখ শিশু দিবস পালিত হয়।

শিক্ষাক্ষেত্রে বিভিন্ন প্রকল্প গড়ে তোলার পিছনে নেহুরুর ভূমিকা ছিল প্রধান। তাঁর নানা বক্তৃতায় শিশুশিক্ষার গুরুত্ব বারবার ফুটে উঠেছে। তাঁর মতে, শিশুদের শিক্ষাই ঠিক করে দেয় আগামীদিনে দেশের ভবিষ্যত কেমন হবে। শিশুরাই আগামীকালের ভারত গড়ে তুলবে।

নেহুরু শুধু যে একজন দক্ষ প্রশাসক ছিলেন তা নয়, শিক্ষার গুণমান‌ বাড়াতে তিনি বেশ কয়েকটি কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেন। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি ও অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের প্রতিষ্ঠাতা তিনি।

নেহরুকে যিনি ‘চাচাজি’ বলতেন

নেহেরুকে কে প্রথম ‘চাচাজি' বা ‘চাচা' বলেন, সে বিষয়ে কোনও তথ্য পাওয়া যায় না। তবে মনে করা হয়, বাচ্চাদের ভালোবাসতেন বলেই তার এমন নামকরণ। এছাড়াও নেহুরু‌ গান্ধিজিকে নিজের দাদার মতোই মনে করতেন। গান্ধিজিকে বাপু বলায় তাকে চাচা বলা হয়, এমন একটি ধারণা প্রচলিত আছে।

শিশু দিবস ছুটির দিন?

শিশু দিবস সরকারি নথি অনুযায়ী ছুটির দিন নয়। এই দিন স্কুলে নানারকম সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। পাশাপাশি পালিত হয় নেহেরুর জন্মদিন‌‌‌।

 

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

একটুতেই টেনশন, দুশ্চিন্তা করেন? স্ট্রেসকে ‘গুডবাই’ বলতে হলে খেতে হবে এগুলি ‘তিতলি’এখন ‘রাণী’র বন্ধু, ওজন বাড়াতেই কি লিড রোল বাদ পড়ছেন? কী বলছেন মধুপ্রিয়া হিট অ্যান্ড রান ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, এবার কার্যকর হবে সেটাও? রোহিতের নির্দেশ মানেননি কুলদীপ, তারপর… অধিনায়কের কথা অমান্য করার ফল কী হল? ‘‌আগামী তিন মাস মন কি বাত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ থাকবে’‌, ঘোষণা করলেন মোদী একেবারে কাচের মতো ঝকঝকে হবে দাঁত! থাকবে না একটুও হলুদ ছোপ সন্দেশখালিতে ফের বিক্ষোভ মহিলাদের, সুজিত, পার্থর বিরুদ্ধে উঠল Go back স্লোগান ‘যৌন মিলনের বয়স বেঁধে দিক সরকার..’, চিটিং বিরোধী বিল নিয়ে ঘেঁটে ঘ কঙ্গনা বেড়মজুরে নাচ ২ মন্ত্রীর, তবে সন্দেশখালির পথে বাধা ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.