বাংলা নিউজ > টুকিটাকি > WHO on Mpox outbreak: ফের বাড়ছে মাঙ্কিপক্স আতঙ্ক! যৌনসম্পর্কের সঙ্গে যোগ নিয়ে সতর্ক করল WHO

WHO on Mpox outbreak: ফের বাড়ছে মাঙ্কিপক্স আতঙ্ক! যৌনসম্পর্কের সঙ্গে যোগ নিয়ে সতর্ক করল WHO

মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি WHO-এর (ছবিটি প্রতীকী: সৌজন্যে পিটিআই)

WHO on Monkeypox outbreak: ক্রমেই বাড়ছে মাঙ্কিপক্সের আতঙ্ক। এবার এর পিছনে যৌনমিলনকে দায়ী করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই নিয়ে বিশদ বিবৃতিও জারি করেছে হু।

আশঙ্কা ছিল আগেই, এবার নিশ্চিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সম্প্রতি, কঙ্গোয় ব্যাপক হারে ছড়াচ্ছে মাঙ্কি পক্স। তাঁর পিছনে অনিয়ন্ত্রিত যৌন মিলন রয়েছে বলে জানিয়েছে হু। এই ব্যাপারে সতর্ক করেছে আফ্রিকার বিজ্ঞানীরা। এবারের মাঙ্কিপক্স ভয়ানক আকার নিতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

(আরও পড়ুন: অন্ত্রে মাছি, খাবারে নাকি ছিল না! কোন ‘ফাঁক’ গলে ঢুকল তবে? ধন্দে চিকিৎসকরা)

মধ্য ও পশ্চিম আফ্রিকাতে বহুদিন ধরেই ত্রাসের কারণ মাঙ্কিপক্স। সেখানে মাঝে মাঝেই এই রোগ মহামারির আকার নেয়। তবে হাতে গোনা কয়েকটা অঞ্চলেই সীমিত ছিল এই রোগ। গত বছর থেকে চরিত্র বদলাতে শুরু করে মাঙ্কিপক্স। এই মহামারির ইউরোপের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়ে। সারা বিশ্বে ১০০টির বেশি দেশে ছড়িয়ে পড়ে মাঙ্কিপক্স। রোগের প্রধান শিকার সমকামী ও উভকামী পুরুষরা।

বৃহস্পতিবার এই নিয়ে একটি বিবৃতি জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-এর বিবৃতি অনুযায়ী, বেলজিয়ামের এক বাসিন্দা মার্চে কঙ্গোয় যান। এর কিছু দিন পরেই তাঁর মাঙ্কিপক্স ধরা পড়ে। কঙ্গোয় তিনি সমকামে লিপ্ত হয়েছিলেন। সমকামী ও উভকামীদের একাধিক বারে গিয়েছিলেন তিনি। বিবৃতি মাফিক, তাঁর মাঙ্কিপক্স হওয়ার পর আরও পাঁচজন পুরুষের একই রোগ ধরা পড়েছিল।

(আরও পড়ুন: এক্কেবারে ঘরকুনো, বেড়াতে যাওয়ার কথা উঠলেই জ্বর আসে এই ৪ রাশির)

হু-এর বিশেষজ্ঞ দলের সদস্য নাইজেরিয় ভাইরোলজিস্ট (ভাইরাস বিশেষজ্ঞ) ওয়েওয়েল তোমোরি একে প্রথম প্রত্যক্ষ প্রমাণ বলছেন। মাঙ্কিপক্সের কারণ হিসেবে সমকামী ও উভকামী পুরুষদের যৌনমিলনের কথা বারবার উঠে এসেছে। কিন্তু এই পর্যন্ত প্রত্যক্ষ প্রমাণ পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অবশেষে কঙ্গোর এই ঘটনাকেই প্রত্যক্ষ প্রমাণ বলে মেনে নিচ্ছেন হু-এর বিশেষজ্ঞরা।

মাঙ্কিপক্স ছড়ায় ইঁদুরের মতোই দেখতে এক প্রজাতির প্রাণী থেকে। যাকে ইংরেজিতে রোডেন্ট বলা হয়। গত বছর এই রোগে আক্রান্ত হয়েছিল ৯১ হাজারের কিছু বেশি মানুষ। ১০০-এর বেশি দেশে ছড়িয়ে পড়েছিল রোগটি। সেই সময়ই রোগের জন্য বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে হু। হু-এর বিবৃতিতে কঙ্গোর ক্লাবগুলির কথাও বলেছে। কমবেশি একডজন ক্লাবের কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ক্লাবের সমকামী ও উভকামী সদস্যরা ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন অংশে ভ্রমণ করেন। ফলে রোগটিও দ্রুত ছড়ানোর আশঙ্কা বাড়ছে বলে জানান তিনি।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ভারতের এই প্রাক্তন পেসারকে দেখে অনেক কিছু শিখেছেন, আর কী বললেন জেমস অ্যান্ডারসন কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে বাংলার জয় জয়কার, সোনা জিতলেন মিত্রাভ গুহ বস্তির ভিতর আচমকা ধনকুবের বিল গেটস! বাসিন্দাদের সঙ্গে চলল কথাবার্তা, কোথায় ঘটল? এবার ভারতের সিভিলিয়ান টিম পৌঁছল মলদ্বীপে, সরবে ভারতীয় সেনা IPL-র ‘লড়াই’ ছাপিয়ে হাত মেলাল রিলায়েন্স-ডিজনি, নজরে ৭০০০০ কোটি টাকার সাম্রাজ্য বাড়ির কর্তার মৃত্যুশোকে ঘরবন্দি ২২ দিন,উদ্ধার করেও হল না শেষরক্ষা,মারা গেল ছেলে ব্যথাতা কাটাতে শাকিবদের নতুন ব্যাটিং এবং বোলিং কোচ নিযুক্ত করল বিসিবি তৃণমূলের ব্রিগেডের দিন শহরে ডার্বিতে মুখোমুখি মোহন-ইস্ট, আদৌ হবে বড় ম্যাচ? ৩৭ বছরে পা দিলেন হেজেল, স্ত্রীর জন্মদিনে বিশেষ শুভেচ্ছা জানিয়ে কী করলেন যুবরাজ ২৫ কেজি ওজন কমেছে, জেলে পড়ে গিয়ে ফেটেছে মাথা, আদালতে জানালেন বালুর আইনজীবী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.