বাংলা নিউজ > টুকিটাকি > Long Covid Symptoms: করোনা সেরে যাওয়ার পরেই হতে পারে এই সমস্যাটি, জেনে নিন কী বলছে WHO
করোনা সেরে যাওয়ার পরে এই সমস্যাটি ভোগাচ্ছে অনেককে। (ফাইল ছবি)
করোনা সেরে যাওয়ার পরে এই সমস্যাটি ভোগাচ্ছে অনেককে। (ফাইল ছবি)

Long Covid Symptoms: করোনা সেরে যাওয়ার পরেই হতে পারে এই সমস্যাটি, জেনে নিন কী বলছে WHO

  • করোনা সংক্রমণ সেরে যাওয়ার পরে এই সমস্যাটি হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সতর্ক করা হল নতুন করে।

ওমিক্রন নিয়ে এখনও অনেক কিছু অজানা। কিন্তু একটি কথা পরিষ্কার, এই সংক্রমণটি সম্পূর্ণ সেরে গেলও এর প্রভাব শরীরে থেকে যাচ্ছে। আর তাই করোনা সেরে যাওয়ার পরেও একটি বিশেষ সমস্যা দেখা দিতে পারে। এমনই বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা World Health Organisation (WHO)। 

করোনা সংক্রমণ সেরে যাওয়ার পরেও শরীরে তার প্রভাব থাকছে, এবং নানা সমস্যা দেখা দিচ্ছে— একথা অনেক দিন ধরেই বলছেন বিজ্ঞানীরা। চিকিৎসার পরিভাষায় একে বলা হচ্ছে Long Covid। 

হালে Long Covid নিয়ে আলোচনা আরও জোরদার হয়েছে। এবং অনেক বিজ্ঞানীই মনে করছেন, কোভিড সংক্রমণের সময়ে তা সে যতই মৃদু উপসর্গ দেখাক না কেন, আসলে এর সুদূরপ্রসারী প্রভাব শরীরে থেকেই যায়। ওমিক্রনও এর ব্যতিক্রম নয়। 

সম্প্রতি World Health Organisation (WHO)-এর বিশেষজ্ঞ মারিয়া ভান কেরখোভে জানিয়েছেন, WHO-এর তরফে কোভিডের পরবর্তী পর্যায়ের সমস্যাগুলি নিয়ে নিরন্তর খোঁজখবর এবং গবেষণা চলছে। WHO-ও যে Long Covid নিয়ে চিন্তিত তা তাঁর কথায় পরিষ্কার।

কোভিড সেরে যাওয়ার পরে একটি সমস্যা অনেকের ক্ষেত্রেই দেখা যাচ্ছে। এর মধ্যে প্রধানটি হল গন্ধ এবং স্বাদের বোধ চলে যাওয়া। প্রায় ৭০ শতাংশ কোভিড আক্রান্তেরই এই সমস্যা হচ্ছে। কোভিড সংক্রমণের আগে তাঁদের ঘ্রাণশক্তি এবং স্বাদের বোধ যেমন ছিল বেশির ভাগের ক্ষেত্রেই তা ফিরে আসতে বহু সময় লাগছে। কারও কারও ক্ষেত্রে লেগে যাচ্ছে অনেক অনেক মাস। 

চিকিৎসকরা একে Parosmia বলছেন। এই অসুখটি স্বাভাবিক জীবনের পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে। খিদে কমে যাওয়া, অবসাদের সমস্যা দেখা দেওয়ার মতো বিষয় তো আছেই, কিছু কিছু ক্ষেত্রে বিপদের আশঙ্কাও বাড়ছে। যেমন আগুন লাগলে বা স্বাস্থ্যের জন্য কোনও ক্ষতিকারক গ্যাস বাতাসে থাকলে অনেকেই তার গন্ধ পাচ্ছেন না। ফলে বিপদ বাড়ছে। 

ওমিক্রনেও কি এই সমস্যা হচ্ছে?

বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রন খুব বেশি দিন ছড়ায়নি। ফলে ঠিক এই সমস্য়াটিই সেক্ষেত্রে হচ্ছে কি না, তা বলতে আরও একটু সময় লাগবে।

বন্ধ করুন