বাংলা নিউজ > টুকিটাকি > Women Tears: নারীর কান্নায় কেন গলে পুরুষ মন! কারণ জানাল বিজ্ঞান

Women Tears: নারীর কান্নায় কেন গলে পুরুষ মন! কারণ জানাল বিজ্ঞান

নারীর কান্নায় কেন গলে পুরুষ মন! (Pixabay)

Women Tears: নারীদের কান্না দেখলে পুরুষদের আক্রমনাত্মক আচরণও থমকে দাঁড়িয়ে যায়। উত্তেজক ব্যবহারও করতে পারেন না। তাঁদের মস্তিষ্কের সার্কিটও পরিবর্তন হয়ে যায়। নতুন এক গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে।

কেউ কাঁদলে নীরবতার ঘিরে ধরে। কেন? তার উপর যদি আবার মহিলাদের চোখে জল আসে, তাহলে তো কথাই নেই, পুরুষদের আগ্রাসন, উত্তেজক ব্যবহার থমকে যেতে বাধ্য। গবেষকরা দেখেছেন, নারীদের কান্নার গন্ধ পেয়ে পুরুষদের মধ্যে আগ্রাসন ৪৪ শতাংশ কমে যায়। পিএলওএস বায়োলজি জার্নালে এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। বিজ্ঞান বলছে, চোখের জল মস্তিষ্কের সেই অংশগুলির কার্যকলাপে পরিবর্তন ঘটায়, যা গন্ধ এবং আগ্রাসনের সাথে যুক্ত। কেন আমরা কান্নাকাটি করি, এই প্রশ্নটি আগাগোড়াই ধাঁধা হয়ে রয়ে গিয়েছে। এক্ষেত্রেও গবেষণা বলছে, কান্না এক ধরণের শান্ত প্রক্রিয়া, মনকে শান্ত করে কান্না।

  • চোখের জলে বিশেষ রাসায়নিক রয়েছে

স্তন্যপায়ী প্রাণী সম্পর্কিত গবেষণায় দেখা গেছে যে চোখের জলে কিছু বিশেষ রাসায়নিক থাকে, যা সামাজিক সংকেতের ভূমিকা পালন করে। এর প্রভাব খুব শক্তিশালী।

ইঁদুর এবং কাঠবিড়ালির উপর গবেষণায় করে দেখা গেছে যে পুরুষ ইঁদুরের চোখের জলে উপস্থিত রাসায়নিক যৌনতার জন্য মহিলাদের বেশি আকর্ষণ করে। যদি কোনো গর্ভবতী ইঁদুর, কোনো অন্য পুরুষ ইঁদুরেরও চোখের জলের সংস্পর্শে আসে তবে ওই মা ইঁদুরের গর্ভের সন্তানটিও মারা যেতে পারে। ইঁদুরের কান্না আক্রমণাত্মক আচরণকেও প্রভাবিত করে। একই সময়ে, একটি মহিলা ইঁদুরের চোখের জলে এমনই একটি রাসায়নিক রয়েছে, যা পুরুষ ইঁদুরকে নিজেদের মধ্যে লড়াই করতে বাধা দেয়। নবজাতক ইঁদুরের কান্নাতেও একই রাসায়নিক থাকে, যা তাদের প্রতি আগ্রাসন কমায়। এভাবে নবজাতক ইঁদুরের কান্নাই তাদের একমাত্র প্রতিরক্ষা ব্যবস্থার ভূমিকা পালন করে।

যদিও মানুষের আগ্রাসন কমাতে কান্না কতটা কার্যকর, তা এখনও স্পষ্ট নয়। যাইহোক, গবেষকরা এর আগে একটি সম্পর্কিত গবেষণায় দেখিয়েছিলেন যে পুরুষরা যখন মহিলাদের কান্নার গন্ধ পান তখন তাঁদের টেস্টোস্টেরনের মাত্রা কমে যায় এবং যৌন উত্তেজনাও কমে যায়।

  • আবেগের কান্না আগ্রাসন কমায়

এই গবেষণার উদ্দেশ্য ছিল চোখের জল থামানোর বিষয়ে খুঁজে বের করা। গবেষণার জন্য ছয়জন মহিলার কাছ থেকে 'আবেগজনিত চোখের জল' সংগ্রহ করে এমন কিছু পুরুষের সংস্পর্শে আনা হয়েছিল যারা ভিডিয়ো গেম খেলছিলেন, এবং উত্তেজিত মুডে ছিলেন। এরপর ভিডিয়ো গেম খেলার সময় MIR স্ক্যানিং দ্বারা পুরুষদের মস্তিষ্কের কার্যকলাপ পরিমাপ করা হয়েছিল। তখনই, জানা গিয়েছে যে পুরুষরা মহিলাদের কান্নার গন্ধ পেলেই তাঁদের মন ৪৩% ঠান্ডা হয়ে যায়, আগ্রাসনের সঙ্গে সম্পর্কিত মস্তিষ্কের এলাকায় কার্যকলাপ হ্রাস পায়।

  • আগ্রাসনে জেন্ডার পার্থক্য

এই গবেষণায় ইতিমধ্যেই প্রচুর প্রমাণ পাওয়া গিয়েছে, যা দেখায় যে কীভাবে যৌনতা এবং লিঙ্গ মানুষের আগ্রাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২০১৫ সালের ইন্টারন্যাশনাল এনসাইক্লোপিডিয়া অফ দ্য সোশ্যাল অ্যান্ড বিহেভিয়ারাল সায়েন্সেস অনুসারে, লিঙ্গ পার্থক্য হল মনোবিজ্ঞানের সবচেয়ে শক্তিশালী এবং প্রাচীনতম আবিষ্কারগুলির মধ্যে একটি। এই গবেষণাটি প্রমাণ করে যে কীভাবে আক্রমনাত্মক আচরণকে সহজ জৈবিক সংকেতের সাহায্যে পরিবর্তন করা যেতে পারে, যেমন মহিলাদের চোখের জলে উপস্থিত রাসায়নিক মানুষের মন গলায়। অন্তত পুরুষদের ক্ষেত্রে এই প্রভাব স্পষ্ট।

এ বিষয়ে গবেষকরা লিখেছেন, 'আমরা জানতাম যে কান্নার গন্ধ টেসটোসটেরন কমায় এবং এটি মহিলাদের তুলনায় পুরুষদের আগ্রাসন কমাতে খুবই কার্যকরী বলে প্রমাণিত।' তাই বিজ্ঞান এবার পুরুষদের প্রতি মহিলাদের মস্তিকে কান্নার প্রভাব নিয়ে গবেষণা করতে চায়।

টুকিটাকি খবর

Latest News

ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না? হিন্দুত্ব নিয়ে বিতর্কের আশঙ্কা! দেব প্যাটেলের মাঙ্কি ম্যানের মুক্তিতে বাধা CBFC? Video: 'ইচ্ছামতো সুজিত বোস লোক বাসাচ্ছেন, কম্পিটিশন করে', ফুঁসে উঠলেন মমতা 'আমি একটা রাজ্যের রেভিনিউ পাই... আরও ৫ রাজ্যের…', কী বললেন দিদি? 'লোভ বেড়ে যাচ্ছে, লোভটাকে কমাতে হবে', হাওড়ার জমি দখল নিয়ে রুদ্রমূর্তি মমতার ১৯বলে ৫০ রোহিতের-T20 WC-এর ইতিহাসে অজিদের বিরুদ্ধে এত দ্রুত কেউ অর্ধশতরান করেননি আসতে চলেছে যোগিনী একাদশী, ২ শুভ যোগে এবারের একাদশী, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি WBCS, মিসনেলিয়াস-সহ কবে এই ২৯ সরকারি চাকরির পরীক্ষা? কত প্রার্থী? সূচি দিল PSC দিঘা উন্নয়ন পর্ষদে কারও গা টিপছে, কারও পা!অফিসারদের CID ভিজিল্যান্স, কড়া মমতা হাল ছেড়ো না বন্ধু! পরেশের চ্যালেঞ্জের মুখে ‘সরফিরা’ অক্ষয়, সামনে এল ‘মার উড়ি’

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.