বাংলা নিউজ > ঘরে বাইরে > ছড়াতে পারে করোনা, ২,০০০ হ্যামস্টার মেরে ফেলার নির্দেশ হংকং প্রশাসনের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ছড়াতে পারে করোনা, ২,০০০ হ্যামস্টার মেরে ফেলার নির্দেশ হংকং প্রশাসনের

  • সম্প্রতি হংকংয়ের একটি হ্যামস্টারের দোকানের একাধিক কর্মীর করোনা সংক্রমণ ধরা পড়ে। পরীক্ষা করে দেখা যায়, কর্মীরা তো বটেই, দোকানের ১১টি হ্যামস্টারও করোনা আক্রান্ত।

করোনা ছড়াতে পারে, এই আশঙ্কায় ২,০০০ হ্যামস্টারকে মেরে ফেলার নির্দেশ দিল হংকং সরকার। মঙ্গলবার এক নির্দেশিকায় জানানো হয়েছে, হ্যামস্টার যারা পোষেন তারা যেন পোষ্যদের চুমু না খান। তাদের স্পর্শ করার পর ভালো করে হাত ধুয়ে ফেলেন।

সম্প্রতি হংকংয়ের একটি হ্যামস্টারের দোকানের একাধিক কর্মীর করোনা সংক্রমণ ধরা পড়ে। পরীক্ষা করে দেখা যায়, কর্মীরা তো বটেই, দোকানের ১১টি হ্যামস্টারও করোনা আক্রান্ত। এর পরই শহরের সমস্ত দোকানে থাকা সমস্ত হ্যামস্টার মেরে ফেলার নির্দেশ দেয় হংকং প্রশাসন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, হ্যামস্টার থেকে মানুষের দেহে করোনা সংক্রমিত হয়েছে এমন প্রত্যক্ষ প্রমাণ পাওয়া যায়নি। তবে কোনও ঝুঁকি নিতে নারাজ তারা।

প্রশাসনের তরফে হ্যামস্টার পালকদের প্রাণীগুলিকে স্পর্শ করার পর ভালো করে হাত ধুতে নির্দেশ দেওয়া হয়েছে। হ্যামস্টারগুলিকে বাড়িতেই রাখতে বলা হয়েছে। তাদের নিয়ে রাস্তায় বেরনোয় জারি হয়েছে নিষেধাজ্ঞা। গত ২২ ডিসেম্বরের পরে যারা হ্যামস্টার কিনেছেন তাদের প্রাণীগুলিকে সরকারের হাতে তুলে দিতে বলা হয়েছে। সরকার সেগুলিতে মানবিক ভাবে মেরে ফেলবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

 

বন্ধ করুন