বাংলা নিউজ > ঘরে বাইরে > Madrassa: মাদ্রাসার অনুমোদন নেই? প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানা, যোগী রাজ্যে কড়া ফরমান

Madrassa: মাদ্রাসার অনুমোদন নেই? প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানা, যোগী রাজ্যে কড়া ফরমান

অনুমোদনহীন মাদ্রাসার বিরুদ্ধে কড়া ব্যবস্থা। প্রতীকী ছবি (Photo by Shafiullah KAKAR / AFP) (AFP)

অন্তত ১২টি অনুমোদনহীন মাদ্রাসায় নোটিশ পাঠিয়ে বলা হয়েছে, হয় প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানা করুন, যতক্ষণ না পর্যন্ত এই মাদ্রাসা বন্ধ না করা হবে ততদিন এই জরিমানা দিতে হবে।

অনুমোদনহীন মাদ্রাসার বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ উত্তরপ্রদেশে। ওই রাজ্যের মাদ্রাসায় বিদেশি ফান্ড আসছে কি না সেটা খতিয়ে দেখতে স্পেশাল ইনভেসটিগেশন টিম তৈরি করেছিল উত্তরপ্রদেশ সরকার। যে মাদ্রাসাগুলির কোনও কাগজপত্র বা অনুমোদন নেই বলে খবর, এবার তার বিরুদ্ধেই কড়া পদক্ষেপ নিচ্ছে যোগী আদিত্যনাথের সরকার।

এদিকে টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, সেই মাদ্রাসাগুলির কাছে এবার নোটিশ পাঠানো হচ্ছে। জেলা প্রশাসন এরকম প্রায় ১০০টি মাদ্রাসার খোঁজ পেয়েছে যেখানে উপযুক্ত কাগজপত্র নেই। শুধু মুজফ্ফরনগর জেলাতেই এই পরিস্থিতি। তাহলে গোটা রাজ্যে কী হতে পারে!

এদিকে সূত্রের খবর, অন্তত ১২টি অনুমোদনহীন মাদ্রাসায় নোটিশ পাঠিয়ে বলা হয়েছে, হয় প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানা করুন, যতক্ষণ না পর্যন্ত এই মাদ্রাসা বন্ধ না করা হবে ততদিন এই জরিমানা দিতে হবে।

টাইমস অফ ইন্ডিয়া মুজফ্ফরনগর বেসিক শিক্ষা অধিকারী শুভম শুক্লাকে উদ্ধৃত করে জানিয়েছেন, ব্লক শিক্ষা আধিকারিক এই নোটিশ ইস্যু করেছেন। তিনি আরও জানিয়েছেন, সেখানকার সংখ্য়ালঘু দফতর আমাদের জানিয়েছে, উপযুক্ত নথিপত্র ছাড়াই অন্তত ১০০টি মাদ্রাসা রয়েছে। তাদের নথিভুক্ত করার জন্য় বলা হয়েছে। স্কুল বা মাদ্রাসা হিসাবে স্বীকৃতি পাওয়াটা কোনও কঠিন ব্যাপার নয়। বা কোনও জটিল ব্যাপার নয়।

এদিকে ইউপি বোর্ড অফ মাদ্রাসা এডুকেশনের চেয়ারম্যান ইফতিকার আহমেদ জাভেদ জানিয়েছেন, মাদ্রাসার ব্যাপারে হস্তক্ষেপ করার অধিকার কারোর নেই। শিক্ষা দফতরেরও নেই। কেবলমাত্র সংখ্য়ালঘু দফতরের এই অধিকার রয়েছে।

এদিকে ওই সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, জামিয়াত উলেইমা-ই-হিন্দের উত্তরপ্রদেশের সেক্রেটারি জাকির হোসেন জানিয়েছেন, এই ধরনের নোটিশ পাঠিয়ে আসলে একটি বিশেষ সম্প্রদায়কে টার্গেট করা হচ্ছে। একাধিক মাদ্রাসায় এই নোটিশ পাঠানো হয়েছে। সেখানে তিন থেকে পাঁচ দিনের মধ্য়ে নথিপত্র দেওয়ার কথা বলা হয়েছে। আর যারা দিতে পারবেন না তাদেরকে প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানার কথা বলা হয়েছে। কিন্তু এটা কি আদৌ সম্ভব?

 

 

ঘরে বাইরে খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.