HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > 26/11, কর্তব্যে অবিচল,আত্মীয়কে হারিয়েও সেদিন দায়িত্ব থেকে সরেননি NSG Chief

26/11, কর্তব্যে অবিচল,আত্মীয়কে হারিয়েও সেদিন দায়িত্ব থেকে সরেননি NSG Chief

অনেকেই জানেন না সেদিন বাবার কাছে অজস্র ফোন আসছিল। সকলেই বলছিলেন তাঁদের আত্মীয়, বন্ধুরা আটকে আছেন।

জঙ্গি হামলায় সেদিন কেঁপে উঠেছিল মুম্বই। (Bhushan Koyande/ HT Photo)

২০০৮ সালের ২৬শে নভেম্বর। দিনটা ছিল শুক্রবার। মুম্বইতে জঙ্গি হানার খবরে কেঁপে উঠেছিল গোটা দেশ। সমুদ্রপথে দেশে ঢুকে পড়েছিল সশস্ত্র জঙ্গিরা। আর সেদিনই দেশ দেখেছিল অসম সাহসী এনএসসি কমান্ডোদের দক্ষতা। জীবনকে বাজি রেখে সেদিন তাঁরা দেশকে রক্ষা করতে এগিয়ে গিয়েছিলেন। তাঁদের সেই বীরগাথা আজও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। তেমনই এক বীরের কাহিনি আজ। এসএসজি চিফ জ্যোতি কৃষ্ণ দত্ত। সেদিন দেশের সেই এলিট কমান্ডো ফোর্সকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পড়েছিল তাঁর উপরেই। ১৯৭১ ব্যাচের আইপিএস। ওয়েস্ট বেঙ্গল ক্যাডারের অফিসার। ২০০৬ সালের ১১ই অগস্ট থেকে ২০০৯ সালের ২৮শে ফেব্রুয়ারি, এনএসজির ডিরেক্টর জেনারেল পদেও ছিলেন তিনি। চলতি বছরের মে মাসে কোভিডে মৃত্যু হয় তাঁর।  তাঁর পুত্র অনুজ সংবাদ সংস্থাকে জানিয়েছেন সেদিনের স্মৃতি।

 

অনুজ বলেন, আমি কলম্বোতে গিয়েছিলাম একটি মিটিংয়ে। তখনও জানতাম না দেশে কী হচ্ছে। অনেকেই জানেন না সেদিন বাবার কাছে অজস্র ফোন আসছিল। সকলেই বলছিলেন তাঁদের আত্মীয়, বন্ধুরা আটকে আছেন। বাবা সকলের উত্তর দিয়েছিলেন। দ্বিতীয়দিন বাবা জেনেছিলেন একটি হোটেলেতাঁর এক আত্মীয়কেও খুন করেছিল জঙ্গিরা। কিন্তু তিনি এরপরেও ডিউটি ছেড়ে বেরিয়ে আসেননি। সেদিন বার বার মিডিয়ার ফোন আসছিল। বাবা একটাই উত্তর দিয়েছিলেন, যদি সরাসরি প্রশ্ন করেন, আমি উত্তর দেব। যদি ইন্টারভিউ করতে চান, তবে ছেড়ে দিন। কারণ একদিকে সরকার, অন্যদিকে বিভিন্ন এজেন্সির সঙ্গে যোগাযোগ রাখছিলেন বাবা। এক জায়গায় থেকে অপর জায়গায় ছুটে যান তিনি। কিন্তু একটা প্রশ্ন তাঁকে ভাবিয়েছিল, নরিম্যান হাউসে যাওয়ার রাস্তা খুব জটিল। সেখানে জঙ্গিরা গেল কী করে? অবসরের পরেও বাবা বলতেন অতিরিক্ত কোনও সহায়তা হয়তো জঙ্গিরা পেয়েছিল। 

 

ঘরে বাইরে খবর

Latest News

৪ রাশির জন্য গুরুর গমন শুভ, অর্থর পাশাপাশি ভিন্ন ক্ষেত্রে হবে অগ্রগতি রিঙ্কুর পর আবার কোন ক্রিকেটার পেলেন বিরাট কোহলির ব্যাট? দেখুন… সংবিধান বদলে দিতে চাইছে, বিজেপির গোপন ছক জানেন? নয়া ধমাকা নিয়ে হাজির মহাজোট অপু-বুবলি অতীত! তৃতীয়বার বিয়ে করছেন ঢালিউড সুপারস্টার শাকিব খান, পাত্রী কে? সন্দেশখালিতে এল! হাসনাবাদ বিস্ফোরণে এনএসজি, সিবিআই নেই কেন? প্রশ্ন তৃণমূলের IPL 2024-বোলারদের বাঁঁচান, আইপিএলে ব্যাটারদের দাদাগিরি দেখে আবেদন অশ্বিনের হাতে বড় বড় নখ, হাইজিন বজায় রাখতে গান গাইতে গাইতেই ভরা মঞ্চে নখ কাটলেন অরিজিৎ! ১৫ বছর ধরে জেতাচ্ছি, নিজেরা না খেলে এরা স্ট্রাইক রেট নিয়ে লাফাচ্ছে, তোপ বিরাটের জোড়া গোল করে দলকে জেতালেন, রেকর্ডও গড়লেন লিওনেল মেসি লন্ডনে চাকুরিরতা, তবুও বাবাকে কোনও উপহার দেন না সানা! দুঃখ করে সৌরভ কী বললেন?

Latest IPL News

রিঙ্কুর পর আবার কোন ক্রিকেটার পেলেন বিরাট কোহলির ব্যাট? দেখুন… IPL 2024-বোলারদের বাঁঁচান, আইপিএলে ব্যাটারদের দাদাগিরি দেখে আবেদন অশ্বিনের ১৫ বছর ধরে জেতাচ্ছি, নিজেরা না খেলে এরা স্ট্রাইক রেট নিয়ে লাফাচ্ছে, তোপ বিরাটের অপরাজিত ৭০-এও নায়ক নন কোহলি, ৪১ বলের শতরানে RCB-কে জেতালেন ব্রিটিশ তারকা IPL 2024- দিল্লি ম্যাচের আগেই দুই ক্রিকেটারকে নিয়ে বড় আপডেট দিলেন নাইটদের কোচ টিম ডেভিডের শট লাগল দর্শকের মুখে, এক্স হ্যান্ডেলে প্রতিক্রিয়া দিল ক্যাপিটালসরা DC ম্যাচে হারের জন্য তিলক বর্মাকেই দোষী মনে করেন MI ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া ‘ধুর! এক রান, দু রান নিতে ভালো লাগে না’… সরল স্বীকারোক্তি অস্ট্রেলিয়ান ব্যাটারের বিরাটের পাশে দাঁড়ালেন গম্ভীর! কোহলির সমালোচকদের মোক্ষম জবাব দিলেন KKR মেন্টর ‘ওভাবে বোলিং করলে তো মার খাবেই’, স্পিনারদের ত্রুটি চোখে আঙুল দিয়ে দেখালেন মুরলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.