বাংলা নিউজ > ঘরে বাইরে > High return SIP: ১০ হাজার টাকার SIP-তে ২৮ লাখ টাকার রিটার্ন!

High return SIP: ১০ হাজার টাকার SIP-তে ২৮ লাখ টাকার রিটার্ন!

ছবি: অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড (Axis Mutual Fund)

Axis Small Cap Fund: এটি একটি ওপেন-এন্ডেড ইকুইটি স্কিম। মূলত স্মল-ক্যাপ স্টকে বিনিয়োগ করে। ফান্ডটি ২০১৩ সালের ২৯ নভেম্বর চালু হয়েছিল। সেই সময়ের মধ্যে এটি ২৩.১৮% CAGR দিয়েছে।

Axis Small Cap Fund: শুধু ফিক্সড ডিপোডিট নয়। সময়ের সঙ্গে নতুন বিনিয়োগের ক্ষেত্রে আগ্রহ বাড়ছে আমজনতার। আর তার মধ্যে অন্যতম হল বিভিন্ন ইকুইটি স্কিম। আজকের প্রতিবেদনে এমনই এক ইকুইটি স্কিমের বিষয়ে জানতে পারবেন।

Axis Small Cap Fund

এটি একটি ওপেন-এন্ডেড ইকুইটি স্কিম। মূলত স্মল-ক্যাপ স্টকে বিনিয়োগ করে। স্মল-ক্যাপ সংস্থাগুলির ইক্যুইটি এবং ইক্যুইটি-সম্পর্কিত ইনসট্রুমেন্টে বিনিয়োগের কারণে এই তহবিল দীর্ঘমেয়াদে ডাইভার্স পোর্টফোলিওর জন্য আদর্শ। অ্যাক্সিস স্মল ক্যাপ ফান্ড-টি ভ্যালু রিসার্চের থেকে 5 স্টার রেটিং পেয়েছে। অন্যদিকে মর্নিংস্টার এই স্মল ক্যাপ ফান্ডে 4 স্টার রেটিং দিয়েছে। আরও পড়ুন: এবার অনায়াসে UPI-এর মাধ্যমে টাকা পাঠানো যাবে বিদেশেও! জানুন বিস্তারিত

এই ফান্ডটি ২০১৩ সালের ২৯ নভেম্বর চালু হয়েছিল। সেই সময়ের মধ্যে এটি ২৩.১৮% CAGR দিয়েছে। অর্থাত্ প্রায় ৮-৯ বছর হতে চলল এই স্টকের।

অ্যাক্সিস স্মল ক্যাপ ফান্ডের পারফরম্যান্স কেমন?

গত ১ বছরে, এই ফান্ডে ৮.২৮% CAGR জেনারেট হয়েছে। ফলে ১০,০০০ টাকা থাকলে সেটা এখন বেড়ে ১০,৮২৮ টাকা হবে। গত ৩ বছরে, এই ফান্ড ২৭.৭১% CAGR জেনারেট করেছে। তাই ১০,০০০ টাকা সেই সময়ে রেখে থাকলে, এখন তা বেড়ে ২০,৮৪৫ টাকা হবে। গত ৫ বছরে, এই ফান্ড ১৯.৭৮% CAGR জেনারেট করেছে। ফলে সেক্ষেত্রে কেউ যদি সেই সময়ে ১০,০০০ টাকা রেখে থাকেন, তাহলে সেটা এখন বেড়ে ২৪,৬৮০ টাকা হয়ে যাবে। এই ফান্ড সেট আপ হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ২৩.১৮% CAGR দিয়েছে। ফলে সেক্ষেত্রে ১০,০০০ টাকা বেড়ে ৬৩,১৮০ টাকা হয়ে গিয়েছে।

ছবি: অ্যাক্সিস  
ছবি: অ্যাক্সিস   (Axis Small Cap Fund SIP)

Axis Small Cap Fund SIP-র পারফরম্যান্স

গত ১ বছরে, এই ফান্ডে ৯.৯৭% বার্ষিক SIP রিটার্ন মিলেছে। ফলে ১০,০০০ টাকার মাসিক SIP থাকলে, মোট ১.২০ লক্ষ টাকার বিনিয়োগে ১.২৬ টাকা রিটার্ন পাবেন। বিগত ৩ বছরে, এই ফান্ড ৩০.৮৫% বার্ষিক SIP রিটার্ন দিয়েছে, তাই ১০,০০০ টাকার মাসিক SIP করলে মোট ৩.৬০ লক্ষ টাকা বিনিয়োগের প্রেক্ষিতে ৫.৫৯ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

বগত ৫ বছরে, এই ফান্ড ২৪.৯৭% বার্ষিক SIP রিটার্ন দিয়েছে। ফলে ১০,০০০ টাকার মাসিক SIP-তে ৬ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকলে এখন ১১ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

এই ফান্ড শুরুর দিন থেকে থেকে, এখনও পর্যন্ত ২০.৭৭% বার্ষিক SIP রিটার্ন দিয়েছে। ফলে ১০,০০০ টাকার মাসিক SIP-র মাধ্যমে মোট ১০.৭০ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকলে প্রায় ২৮ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

ছবি: অ্যাক্সিস
ছবি: অ্যাক্সিস (Axis Small Cap Fund SIP)

অ্যাক্সিস স্মল ক্যাপ ফান্ডের মূল বিনিয়োগ

৩০ সেপ্টেম্বর, ২০২২ পর্যন্ত, Axis Small Cap Fund-এর মোট পরিচালনাধীন সম্পদ (AUM) ছিল ১০,৭৬১ কোটি টাকা। ১১ নভেম্বর ২০২২ পর্যন্ত, এই ফান্ডের NAV ছিল ৬৩.৫১ টাকা। তহবিলের এক্সিট লোড ১% এবং ব্যয়ের অনুপাত ০.৫২%। এই ফান্ডের শীর্ষ ৫টি বিনিয়োগের খাত হল রাসায়নিক, স্বাস্থ্যসেবা, আর্থিক, তথ্য প্রযুক্তি এবং মূলধন সংক্রান্ত সামগ্রী। আরও পড়ুন:  Lottery Win: কেঁচো খুঁড়তে কেউটে! লটারির তদন্তে নেমে সুকন্যাকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য পেল CBI

ফাইন অর্গানিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্যালাক্সি সারফ্যাক্ট্যান্টস লিমিটেড, নারায়ণ হৃদয়ালয় লিমিটেড, ব্রিগেড এন্টারপ্রাইজ লিমিটেড এবং কৃষ্ণ ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস লিমিটেড হল এই ফান্ডের সব বড় ৫টি হোল্ডিং। ফান্ডের মোট সম্পদের ৮২.০৭% ইক্যুইটিতে বিনিয়োগ করা হয়েছে। এর মধ্যে ৬৭.৭৮% স্মল-ক্যাপ কোম্পানি। ২.৫৭% বিগ-ক্যাপ স্টক এবং ১১.৭০% মিড-ক্যাপ স্টক। ফান্ডের ১৭.৯৩% ঋণ এবং নগদ সিকিউরিটিজে বরাদ্দ করা আছে।

বন্ধ করুন