বাংলা নিউজ > ঘরে বাইরে > DA Hike under 7th pay commission- ৮ লক্ষ সরকারি কর্মচারীর জন্য সুখবর, পকেটে ঢুকবে বেশি টাকা,বেতন বাড়ছে অগস্ট থেকে
ছবিটি প্রতীকী 
ছবিটি প্রতীকী 

DA Hike under 7th pay commission- ৮ লক্ষ সরকারি কর্মচারীর জন্য সুখবর, পকেটে ঢুকবে বেশি টাকা,বেতন বাড়ছে অগস্ট থেকে

  • গত ত্রৈমাসিকে ২.১ শতাংশ ডিএ বেড়েছে ব্যাঙ্ক কর্মীদের। তাই অগস্ট থেকে বেতন বাড়তে চলেছে ৮ লক্ষ ব্যাঙ্ক কর্মচারীর। 

অগস্ট থেকে বেতন বাড়তে চলেছে ৮ লক্ষ ব্যাঙ্ক কর্মচারীর। সম্প্রতি কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ বেড়েছে। সেই সঙ্গে গত ত্রৈমাসিকে ২.১ শতাংশ ডিএ বেড়েছে ব্যাঙ্ক কর্মীদেরও। এর ফলে এই বেতন বৃদ্ধি হবে। অগস্ট থেকে বর্ধিত ডিএ কার্যকর হবে। এই হার প্রযোজ্য হবে অক্টোবর পর্যন্ত। সরকারি নির্দেশিকা কার্যকর হওয়ার ফলে ব্যাঙ্ককর্মীদের ডিএ বেড়ে হয়েছে ২৭.৭৯ শতাংশ। একাদশতম বিপিএস বেতন কাঠামো অনুযায়ী যে সব কর্মীরা বেতন পান, সেই ব্যাঙ্ক কর্মচারীদের জন্য এই বৃদ্ধি প্রযোজ্য হবে।

এদিকে যেসকল ব্যাঙ্ক কর্মচারী পেনশন পান, তাঁদের মহার্ঘ ভাতাও বেড়ে হয়েছে ২৭.৭৯ শতাংশ। এ ফলে যাঁরা ২০১৭ সালের ১ নভেম্বরের পরে অবসর গ্রহণ করেছেন, তাঁরা বর্ধিত ডিএ সমেত পেনশন পাবেন। উল্লেখ্য, মুল্যবৃদ্ধির প্রভাব প্রশমিত করতে ব্যাঙ্ক কর্মীদের জন্য প্রতি ত্রৈমাসিকে মহার্ঘ ভাতা সংশোধন করা হয়।

এদিকে ফের বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা। জানা গিয়েছে ২০২১ সালের জুন মাস থেকে এই ডিএ বৃদ্ধি জারি হতে পারে। এর আগে ঘোষণা করে কেন্দ্র জানায়, জানুয়ারি ২০২০ থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত মোট ১১ শতাংশ ডিএ বৃদ্ধি করা হবে। এবার জুন থেকে ফের ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি হতে পারে বলে মনে করা হচ্ছে।

এর আগে জুলাই মাসে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ানো কথা ঘোষণা করেন। জানানো হয়, ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে ডিএ। চলতি বছরের ১ জুলাই থেকে প্রযোজ্য হবে এই নিয়ম। উল্লেখ্য, কোভিড পরিস্থিতির সম্মুখীন হয়ে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে মোট তিন দফার মহার্ঘ ভাতা স্থগিত রেখেছিল কেন্দ্রীয় সরকার।

বন্ধ করুন