বাংলা নিউজ > ঘরে বাইরে > Aadhaar and Vote Card Link: আধার ও ভোটার কার্ডের লিঙ্ক নেই? নাম কাটা যাবে? জানাল কমিশন, কীভাবে করবেন?

Aadhaar and Vote Card Link: আধার ও ভোটার কার্ডের লিঙ্ক নেই? নাম কাটা যাবে? জানাল কমিশন, কীভাবে করবেন?

আধার এবং ভোটার কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

আধার কার্ড এবং ভোটার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। সেই দুটি পরিচয়পত্রের সংযুক্তিকরণ না করলে ভোটার তালিকা থেকে কি নাম কাটা যাবে? লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না? কীভাবে আধার কার্ড এবং ভোটার কার্ডের লিঙ্ক কীভাবে করবেন?

আধার কার্ডের সঙ্গে কি বাধ্যতামূলকভাবে ভোটার কার্ডের সংযুক্তিকরণ করতে হবে? ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো না থাকলে কি ভোটার তালিকা থেকে নাম কাটা যাবে? তা নিয়ে মুখ খুলল নির্বাচন কমিশন। ভোটের সময় ভুয়ো খবর রুখতে কমিশনের তরফে যে 'মিথ ভার্সেস রিয়েলিটি' পোর্টাল চালু করা হয়েছে, তাতেই স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড সংযুক্তিকরণের বিষয়টি বাধ্যতামূলক নয়। কেউ যদি চান, তাহলে তিনি আধার কার্ড এবং ভোটার কার্ডের লিঙ্ক করতে পারেন। কেউ না চাইলে সংযুক্তিকরণ করার প্রয়োজন নেই। 

কমিশনের তরফে বলা হয়েছে, ‘২০২১ সালের সংশোধনী নির্বাচনী আইন অনুযায়ী, আধার কার্ডের তথ্য জমা দেওয়ার বিষয়টি ঐচ্ছিক। আধার কার্ডের তথ্য না জমা দেওয়ার কারণে ভোটার তালিকা থেকে কারও নাম কাটা যাবে না। ভোটাররা ফর্ম ৬বি পূরণ করে স্বেচ্ছায় নিজেদের আধার সংক্রান্ত তথ্য জমা দিতে পারেন। নয়া ভোটারদের জন্য ইতিমধ্যে একটি নতুন বিষয় যুক্ত করা হয়েছে।’

আরও পড়ুন: Rain and Heatwave forecast in WB: বুধে খুব গরম, কয়েকদিন পরেই বৃষ্টি পাবে দক্ষিণবঙ্গ! কোন কোন জেলায়? তাপপ্রবাহ কবে?

কীভাবে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করতে হবে?

১) 'ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল'-র (National Voter's Service Portal) অফিসিয়াল ওয়েবসাইট voters.eci.gov.in-তে যেতে হবে।

২) যদি 'ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল'-এ আপনার অ্যাকাউন্ট না থাকে, তাহলে আগে ‘Sign Up’ করতে হবে। হোমপেজের ডানদিকের উপরের দিকে 'Sign Up' আছে। তাতে ক্লিক করতে হবে। মোবাইল নম্বর, ইমেল অ্যাড্রেস এবং ক্যাপচা দিয়ে নিজের অ্যাকাউন্ট করে নিতে হবে ভোটারদের।

৩) 'ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল'-র হোমপেজে আসতে হবে। হোমপেজে আছে ‘Aadhaar collection Fill Form 6B to get Aadhaar and EPIC’। তার নীচেই আছে 'Fill Form 6B'। তাতে ক্লিক করতে হবে।

আরও পড়ুন: ‘Virat fans’ vile attack on LSG bowler: 'তোর মা'কে ** **', বিরাটকে আউট করায় 'কোহলি ফ্যানদের' নোংরা আক্রমণের মুখে ভারতীয়

৪) নতুন একটি পেজ খুলে যাবে। নিজের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বর বা ইমেল আইডি বা ভোটার কার্ডের নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে 'Request OTP'-তে ক্লিক করতে হবে।

৫) তারপর নিজের ভোটার কার্ডের নম্বর এবং আধার কার্ডের নম্বর দিতে হবে। আধার কার্ডের সঙ্গে নথিভুক্ত মোবাইল নম্বরে ওটিপি আসবে। সেই ওটিপি জমা দিতে হবে। তারপর নিজের আবেদন সাবমিট করতে হবে ভোটারদের।

৬) নথিভুক্ত মোবাইল নম্বরে একটি মেসেজ আসবে। তাতে বলা হবে যে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করানোর আবেদন জমা পড়ে গিয়েছে। তারপর আপনার তথ্য যাচাই করে দেখবে কমিশন। সেই ভেরিফিকেশন পর্বের পরে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ হয়ে যাবে। 

আরও পড়ুন: RBI's New Rule on Loan: লোনের বোঝা কমছে! EMI দিতে দেরি হলেও বেশি চাপ হবে না, নয়া নিয়ম চালু RBI-র

ঘরে বাইরে খবর

Latest News

Video: কাশ্মীরের ডাল লেকে মহরম ঘিরে কিছু দৃশ্য একনজরে ছবিতে লালের চিহ্নমাত্র নেই, তবু কোকাকোলার ক্যানটি লালই দেখাচ্ছে! কেন জানেন ৩৫ বছর পর, কার্গিল নায়ক প্রাক্তন মেজর জেনারেলের পুত্র বসলেন পিতার রেখে যাওয়া পদে শাহরুখের নায়িকাকে ঘিরে হাজারো নগ্ন শরীর, বাড়ি ফিরে বাথরুমে দৌড়ালেন সুচিত্রা! দেশের গণ্ডি ছাড়িয়ে ফের বিদেশে পা, সিডনিতে সুপার কিংসের নতুন ক্রিকেট অ্যাকাডেমি এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড... মেনুতে pistachio tigers milk,আম্বানিদের বিয়েতে অতিথিদের বাঘের দুধ পরিবেশ করা হয়? ফিল্ডিং যদি শিল্প হয়, দক্ষ শিল্পী চাপম্যান, মোহিত করলেন LPL-এর অবিশ্বাস্য ক্যাচে ২২৮ কেজি সোনা গায়েব কেদারনাথ থেকে? শঙ্করাচার্যের দাবির জবাব দিল মন্দির কমিটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.