বাংলা নিউজ > ঘরে বাইরে > Abusive words against PM: প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আপত্তিকর শব্দ, সেটা কি দেশদ্রোহীতা? বড় রায় হাইকোর্টের

Abusive words against PM: প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আপত্তিকর শব্দ, সেটা কি দেশদ্রোহীতা? বড় রায় হাইকোর্টের

রায়পুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo) (PTI)

একজন অভিযুক্ত এই নাটকটি সোস্যাল মিডিয়ায় আপলোড করেছিলেন। তারপরই এটা নিয়ে হইচই পড়ে যায়।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নানা ধরনের বিরূপ মন্তব্য করার নজির রয়েছে। এবার এনিয়ে মুখ খুলল কর্ণাটক হাইকোর্ট। কর্ণাটক হাইকোর্ট জানিয়েছে, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কোনও অবমাননাকর শব্দ প্রয়োগ করলে সেটা অপমানজনক। সেটা দায়িত্বজ্ঞানহীন। কিন্তু এটা রাষ্ট্রদ্রোহীতা বলে উল্লেখ করা যায় না। একটি স্কুল ম্যানেজমেন্টের বিরুদ্ধে এনিয়ে রাষ্ট্রদ্রোহীতার অভিযোগ উঠেছিল। সেই মামলা খারিজ করে দেওয়ার সময় এই কথা জানিয়েছে হাইকোর্ট। 

বিদারের শাহিন স্কুলের ম্যানেজমেন্টের কর্তা আলাউদ্দি, আব্দুল খালেখ, মহম্মদ বিলাল ইনামদার, ও মহম্মদ মেহেতাবের বিরুদ্ধে মামলা করেছিল পুলিশ। তবে হাইকোর্টের কালবুর্গি বেঞ্চের বিচারপতি হেমন্ত চন্দনগৌড়ার এই এফআইআরকে খারিজ করে দিয়েছেন। খবর পিটিআই সূত্রে।

আদালত জানিয়েছে, এই মামলায় সেকশন ১৫৩(এ) অর্থাৎ ধর্মীয় গ্রুপগুলির মধ্য়ে শত্রুতা তৈরি করার মতো কোনও ঘটনা পাওয়া যায়নি। বিচারপতি তাঁর রায়ে জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে জুতো দিয়ে মারা উচিত এই মন্তব্য শুধু অবমাননাকর নয়, এটা দায়িত্বজ্ঞানহীন। সরকারের পলিসি নিয়ে গঠনমূলক সমালোচনা হতেই পারে।  কিন্তু কোনও সাংবিধানিক বডি কোনও সিদ্ধান্ত নেওয়ার পরে সেটাকে এভাবে অপমান করা যায় না।  তবে কিছু মানুষের এতে আপত্তি থাকতেই পারে। 

এদিকে বাচ্চাদের নিয়ে একটা নাটক করা হয়েছিল। সেখানে সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে বলা হয়।  এই ধরনের পদক্ষেপ নেওয়া হল মুসলিমদের দেশ থেকে চলে যেতে হবে। এসব বলা হয়েছিল। এদিকে আদালতের পর্যবেক্ষণ, নাটকটি স্কুল চত্বরে করা হয়েছিল।  তবে শিশুদের মুখ দিয়ে এমন কোনও শব্দ উচ্চারণ করা হয়নি যাতে হিংসা ছড়াতে পারে। 

এদিকে একজন অভিযুক্ত এই নাটকটি সোস্যাল মিডিয়ায় আপলোড করেছিলেন। তারপরই এটা নিয়ে হইচই পড়ে যায়। 

তবে আদালতের পর্যবেক্ষণ, এখনও পর্যন্ত তেমন কিছু পাওয়া যায়নি যাতে বলা যায় যে এই নাটকটির পেছনে হিংসায় উসকানি দেওয়ার কোনও চিন্তাভাবনা ছিল। সেকারণে আদালত জানিয়েছে, যে রাষ্ট্রদ্রোহীতার ধারা প্রয়োগ করা হয়েছে তা ঠিক নয়। 

এদিকে চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ শ্রেণির পড়ুয়ারা এই নাটকটি করেছিল। সেই নাটককে কেন্দ্র করেই মামলা হয়। সেখানে সিএএ ও এনআরসির বিরুদ্ধে নানা কথা বলা হয়েছিল। এরপরই স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার অভিযোগ আনা যায়। তবে আদালতের তরফে স্কুলকে বলা হয়েছে, সরকারের নানা পলিসি নিয়ে সমালোচনা করা থেকে স্কুল ছাত্রদের যাতে কাজে লাগানো না হয় সেটা দেখা দরকার। এতে ছোট পড়ুয়াদের জড়িয়ে ফেলার দরকার নেই। 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল দুই বছরে দুটো প্রেম, পরে অমিতকে বিয়ে, ডালমিতার গল্প শুনে হেসে খুন রচনা সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল মহিলা ভোটার বাড়ছে দেশে, ২০২৯ সালে পুরুষদেরও ছাপিয়ে যেতে পারে, বলছে রিপোর্ট কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল ভারতের প্রথম খলনায়িকা, লোক ভাবত পাক গুপ্তচর! ১৪য় বিয়ে, ১৬তে সন্তান, ছাড়েন সংসার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল এগরায় রামনবমীর শোভাযাত্রায় পাথর ছোড়ার অভিযোগ, জখম ৪, আটক ৪ 'রামভক্ত'

Latest IPL News

জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.