বাংলা নিউজ > ঘরে বাইরে > GN Saibaba Case: অভিযোগ ছিল মাওবাদী যোগের! কোর্ট দিল রেহাই, অধ্যাপক সাইবাবার মামলায় কী ঘটেছিল?

GN Saibaba Case: অভিযোগ ছিল মাওবাদী যোগের! কোর্ট দিল রেহাই, অধ্যাপক সাইবাবার মামলায় কী ঘটেছিল?

জিএন সাইবাবা  (PTI Photo)  (PTI)

ঘটনা ২০১৩ সালের। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের হেম মিশ্র ও সাংবাদিক প্রশান্ত রাহিকে মাওবাদী যোগের অভিযোগে পুলিশ গ্রেফতার করে। এরপর সেই গ্রেফতারির সূত্র ধরেই গ্রেফতার করা হয় জি এন সাইবাবাকে।

২০১৪ সালে তাঁকে গ্রেফতার করেছিল মহারাষ্ট্র পুলিশ। অভিযোগ ছিল, দিল্লি বিশ্ববিদ্যালয়ের রামলাল আনন্দ কলেজের অধ্যাপক জি এন সাইবাবার সঙ্গে মাওবাদীদের গোপন আঁতাত রয়েছে। সেই অভিযোগের জেরে আইনি লড়াই পর্বের মধ্যে দিয়ে দীর্ঘ ৮ বছর কারাবাসের সাজা ভোগ করেন তিনি। শেষে বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ তাঁকে সেই মাওবাদী যোগের অভিযোগ থেকে রেহাই দিয়েছে। ঠিক কী ঘটেছিল এই অবসরপ্রাপ্ত অধ্যাপকের সঙ্গে?

ঘটনা ২০১৩ সালের। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের হেম মিশ্র ও সাংবাদিক প্রশান্ত রাহিকে মাওবাদী যোগের অভিযোগে পুলিশ গ্রেফতার করে। এরপর সেই গ্রেফতারির সূত্র ধরেই গ্রেফতার করা হয় জি এন সাইবাবাকে। মহারাষ্ট্র পুলিশের অভিযোগ ছিল যে, দীর্ঘদিন ধরে মাওবাদীদের সঙ্গে গোপনে কার্যকলাপ চালিয়ে যাচ্ছেন সাইবাবা। অভিযোগ আরও ছিল। 

সেখানে বলা হয়, অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার এক মাওবাদী সমর্থিত সংগঠনের সম্মেলনে যোগ দেন সাইবাবা। সেই ঘটনা ২০১২ সালের বলে অভিযোগ ছিল। এরপর শারীরিক অক্ষমতার কারণে, বিশেষভাবে সক্ষম জি এন সাইবাবা জামিন পান। তবে ২০১৭ সালে নিম্ন আদালতে ইউএপিএ আইনে সাজা ঘোষণার পর তাঁকে জেলবন্দি করা হয়। নিম্ন আদালত দিয়েছিল যাবজ্জীবন কারাবাসের সাজা।

এরপর দীর্ঘদিন ধরে নাগপুরের সেন্ট্রাল জেলে বন্দি ছিলেন জিএন সাইবাবা। বম্বে হাইকোর্টের বিচারপতি রোহিত দেও আনিত পানসারের ডিভিশন বেঞ্চ শুক্রবার সাইবাবা মামালায় রায় ঘোষণা করে। সেখানে ২০১৭ সালে নিম্ন আদালতের দেওয়া রায় খারিজ করে দেয় হাইকোর্ট। তাঁকে মাওবাদী যোগ থেকে মুক্তি দেওয়া হয়। সাইবাবার স্ত্রী বসন্ত কুমারী বলছেন, তাঁর স্বামীকে ভুলভাবে ওই মামলায় তাঁকে ভুলভাবে অভিযুক্ত করা হয়। দীর্ঘদিন জেলে থেকে তিনি চলচ্ছক্তি হারিয়েছেন বলেও অভিযোগ তাঁর স্ত্রীর।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা? Video: দিল্লিতে জলসংকট ! জল নিয়ে কাড়াকাড়ি স্থানীয়দের মধ্যে রাত পোহালেই বকরি ইদ! ছাগলের দাম উঠল ৫০,০০০ থেকে ৭.৫ লক্ষ টাকা ইউক্রেন নিয়ে শান্তি সম্মেলনে উঠে আসা বার্তা নিয়ে কৌশলী ভারত! মুখ খুলল দিল্লি দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.