বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিডের দাপট কমছে, চাকরি যাচ্ছে ১৮০০ ডাক্তারের, ২ বছর জীবনপণ লড়েছেন তাঁরাই
কোভিড পরিস্থিতিতে দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়েছিলেন চিকিৎসকরা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কোভিডের দাপট কমছে, চাকরি যাচ্ছে ১৮০০ ডাক্তারের, ২ বছর জীবনপণ লড়েছেন তাঁরাই

  • তাঁদেরকে ফিভার ক্য়াম্প সামলানো, সোয়াব সংগ্রহ করা, টিকাকরণ, হাসপাতালে ডিউটি এমনকী কোভিডে মৃতের দেহ সৎকারের সময়তেও তাঁদের থাকতে হয়েছে।

জীবনের ঝুঁকি নিয়ে কোভিড সামলেছিলেন তাঁরা। আর কোভিডের দাপট কিছুটা কমতেই সেই চিকিৎসকদেরই চাকরি যাচ্ছে এবার। তামিলনাড়ুর প্রায় ১৮০০ চিকিৎসকের চাকরি যেতে পারে এবার। সূত্রের খবর কোভিড পরিস্থিতিতে প্রায় ১৬ মাস ধরে তাঁরা আম্মা মিনি ক্লিনিক স্কিমের আওতায় কাজ করতেন। আর বর্তমানে সেই স্কিমটি তুলে দিতে চাইছে সরকার। আর তার জেরে এবার প্রায় ১৮০০ চিকিৎসকের চাকরি যাওয়ার সম্ভাবনা প্রবল।

স্বাস্থ্যদফতর সূত্রে খবর, কোভিডের প্রথম ঢেউয়ের পরে তাঁদেরকে এআইএডিএমকে সরকার চুক্তির ভিত্তিতে নিয়েছিল। তাঁদেরকে ফিভার ক্য়াম্প সামলানো, সোয়াব সংগ্রহ করা, টিকাকরণ, হাসপাতালে ডিউটি এমনকী কোভিডে মৃতের দেহ সৎকারের সময়তেও তাঁদের থাকতে হয়েছে। আর কোভিডের দাপট কমতেই চাকরি যাচ্ছে তাঁদের। পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে সরকার তাঁদের নিয়োগ করেছিল। সকালে চারঘণ্টা ও সন্ধ্যায় চার ঘণ্টা ডিউটি করতে হত তাঁদের।

২৮ বছর বয়সী এক চিকিৎসক জানিয়েছেন,গত বছর ২৬শে ফেব্রুয়ারি আমার নিজের জেলাতে এই কাজে যুক্ত হয়েছিলাম। পরে চেন্নাইয়ের মেডিক্যাল কলেজে ডিউটি করতে বলা হয় আমাকে। সরকার বলেছিল আমাদের পদটি নিয়মিত হয়ে যাবে। এমনকী স্বাস্থ্যমন্ত্রীও বলেছিলেন একটি নতুন স্কিমে আমাদের স্থানান্তরিত করা হবে। এদিকে এখন বলছে ন্যাশানাল হেলথ মিশন ফান্ড না দেওয়ায় নতুন স্কিম চালু করা যাচ্ছে না।

 

বন্ধ করুন