বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা রুখতে বাংলাদেশে ফের স্কুল কলেজ বন্ধ, লাগাম টানা হচ্ছে জমায়েতে
বাংলাদেশে ফের স্কুল কলেজ বন্ধের সিদ্ধান্ত (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বাংলাদেশে ফের স্কুল কলেজ বন্ধের সিদ্ধান্ত (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

করোনা রুখতে বাংলাদেশে ফের স্কুল কলেজ বন্ধ, লাগাম টানা হচ্ছে জমায়েতে

  • শুধু স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখাই নয়, করোনা রুখতে আরও একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।

এবার প্রতিবেশী দেশ বাংলাদেশেও ওমিক্রনের দাপট ক্রমেই বাড়ছে। করোনা নিয়েও উদ্বেগ রয়েছে যথেষ্ট। এসবের মধ্যেই সংক্রমণ রুখতে এবার স্কুল কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। সূত্রের খবর, আগামী ৬ই ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশের সমস্ত স্কুল কলেজ ও সমমানের প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করেই এই বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার মন্ত্রীপরিষদের তরফে এব্যাপারে বিবৃতি জারি করা হয়েছে। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ৬ই ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হবে। ইতিমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় সহ একাধিক বিশ্ববিদ্যালয় ফের অনলাইন ক্লাস চালু করেছে। 

তবে ২১শে জানুয়ারি থেকে শুধু স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়েছে এমনটাই নয়, করোনা রুখতে আরও একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। বিভিন্ন অনুষ্ঠানে জমায়েতের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। রাষ্ট্রীয়, সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় সমস্ত জমায়েতের ক্ষেত্রেই লাগাম টানা হচ্ছে। বিয়ের অনুষ্ঠানে ১০০ জনের বেশি জমায়েত করা যাবে না। তবে সেখানেও হাজির হওয়ার জন্য ভ্যাকসিনের সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে। ভ্যাকসিন সার্টিফিকেট না থাকলে ২৪ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে ও নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। 

এর সঙ্গেই যে কোনও পাবলিক প্লেসে অবশ্যই মাস্ক পরতে হবে। সরকারি, বেসরকারি সমস্ত অফিস, শিল্প কারখানার শ্রমিকদেরও করোনার টিকা সঙ্গে রাখতে হবে। কোথাও করোনা বিধি ভঙ্গ করা হচ্ছে কি না তা নিশ্চিত করতে প্রয়োজনীয় নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে।  

 

বন্ধ করুন