বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ঘরোয়া রুটে ৬০% উড়ান, বাড়তি ঝুঁকি এড়াল কেন্দ্র
২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ঘরোয়া রুটে ৬০% উড়ান, বাড়তি ঝুঁকি এড়াল কেন্দ্র (ছবিটি প্রতীকী, মিন্ট)
২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ঘরোয়া রুটে ৬০% উড়ান, বাড়তি ঝুঁকি এড়াল কেন্দ্র (ছবিটি প্রতীকী, মিন্ট)

২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ঘরোয়া রুটে ৬০% উড়ান, বাড়তি ঝুঁকি এড়াল কেন্দ্র

  • সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হলেও এখনই পুরোপুরি বিধিনিষেধের বেড়াজাল খোলার পথে হাঁটল না কেন্দ্র।

সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হলেও এখনই পুরোপুরি বিধিনিষেধের বেড়াজাল খোলার পথে হাঁটল না কেন্দ্র। বাড়তি ঝুঁকি না নিয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে জানানো হল, আগামী বছর ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সর্বোচ্চ ৬০ শতাংশ ঘরোয়া উড়ান চালাতে পারবে বিমান সংস্থাগুলি। 

অর্থাৎ প্রাক-করোনাভাইরাস পর্বে যত সংখ্যক বিমান চলত, তার সর্বাধিক ৬০ শতাংশ চলাচল করতে পারবে। সেই ৬০ শতাংশ মাপকাঠির বিষয়ে গত ২ সেপ্টেম্বর উড়ান সংস্থাগুলিকে জানিয়ে দিয়েছিল বিমান মন্ত্রক। তবে কতদিন পর্যন্ত তা কার্যকরী থাকবে, তা জানানো হয়নি। তারপর ২৯ অক্টোবর একটি নির্দেশিকায় জানানো হয়, করোনা পরিস্থিতিতে আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি রাত ১১ টা ৫৯ মিনিট বা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেই সর্বোচ্চসীমা বজায় থাকবে।

লকডাউনের জেরে দীর্ঘদিন যাত্রাবাহী উড়ান পরিষেবা বন্ধ থাকার পর গত ২৫ মে আবারও ঘরোয়া উড়ান চালু হয়। প্রাথমিকভাবে প্রাক-করোনাভাইরাস পর্বের ৩৩ শতাংশ উড়ান চালানোর অনুমতি দেওয়া হয়েছিল। মাসখানেক পরে (২৬ জুন) আরও একটি নির্দেশিকায় জানানো হয়েছিল, সেই সর্বোচ্চসীমা বাড়িয়ে ৪৫ শতাংশ করা হচ্ছে।

তবে এখনও আন্তর্জাতিক উড়ান পরিষেবা বন্ধ থাকছে। গত ২৩ মার্চ থেকেই সেই পরিষেবা মিলছে না। তবে বন্দে ভারত মিশনের আওতায় জুলাই থেকে বিশেষ আন্তর্জাতিক উড়ান চলছে।

বন্ধ করুন